বিশ্বব্যাপী সূচক বিশ্বজুড়ে পুঁজিবাজারের কর্মক্ষমতা ট্র্যাক করে। সূচকে বড়- এবং মিড-ক্যাপ স্টক রয়েছে এবং এটি ব্যাপকভাবে ট্র্যাক করা MSCI ACWI সূচকের আরও অন্তর্ভুক্ত সংস্করণ।

MSCI ACWI IMI-তে ভারতের ওজন আগস্টে 2.35 শতাংশে দাঁড়িয়েছে, চীনের 2.24 শতাংশের চেয়ে 11 বেসিস পয়েন্ট বেশি। ভারত ফ্রান্সের থেকে সামান্য পিছিয়ে, মাত্র তিন বেসিস পয়েন্টে। ২০২১ সালের প্রথম দিকে চীনের ওজন অর্ধেকে নেমে এসেছে, যেখানে ভারতের ওজন এই সময়ের মধ্যে দ্বিগুণেরও বেশি হয়েছে।

এই মাসের শুরুর দিকে, শক্তিশালী মৌলিক বিষয়গুলি ভারতকে MSCI ইমার্জিং মার্কেট (EM) IMI-এ চীনকে পিপ করে বৃহত্তম ওজনে পরিণত করতে সাহায্য করেছিল৷ MSCI Emerging Markets IMI 24টি উদীয়মান বাজার (EM) দেশ জুড়ে বড়, মধ্য এবং ছোট ক্যাপ প্রতিনিধিত্ব ক্যাপচার করে।

MSCI EM IMI-তে শীর্ষ উদীয়মান বাজার হিসাবে ভারতের নতুন অবস্থান, MSCI ACWI IMI-তে ষষ্ঠ-বৃহত্তর ওজন সহ, বিশ্বের বিনিয়োগ মানচিত্রে দেশের ক্রমবর্ধমান বিশিষ্টতা তুলে ধরে৷ আর্থিক স্থিতিশীলতা রয়েছে এবং অর্থনীতিতে প্রবৃদ্ধির গতি অব্যাহত রয়েছে।

অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে উচ্চ প্রবৃদ্ধির হার, স্থিতিশীল সরকার, মুদ্রাস্ফীতি হ্রাস এবং সরকারের আর্থিক শৃঙ্খলা।

গ্লোবাল ব্রোকারেজ মরগান স্ট্যানলির একটি নোট অনুসারে, "বাজারের আউটপারফরমেন্স, নতুন ইস্যু এবং তারল্যের উন্নতির কারণে ভারত শেয়ার পেতে থাকবে"।

জনাথন গার্নার, মর্গ্যান স্ট্যানলির এশিয়া এবং উদীয়মান বাজারের প্রধান ইক্যুইটি কৌশলবিদ, বলেছেন যে ভারতের নামমাত্র জিডিপি বৃদ্ধির হার "বর্তমানে নিম্ন কিশোর বয়সে, চীনের তুলনায় তিনগুণেরও বেশি"।

EM অঞ্চলে ভারত তার শীর্ষ পছন্দ এবং এশিয়া-প্যাসিফিক অঞ্চলে তার দ্বিতীয় পছন্দ। যাইহোক, EM সূচকে দেশের ওজন শীর্ষে যাওয়ার আগে ভ্রমণের জন্য আরও কিছু দূরত্ব থাকতে পারে।

বাজার পর্যবেক্ষকদের মতে, ভারতীয় অর্থনীতি অব্যাহতভাবে ভাল চলছে এবং FY25-এ এপ্রিল-জুন সময়ের মধ্যে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগে (FDI) 47 শতাংশ বৃদ্ধির দ্বারা নির্দেশিত ম্যাক্রোগুলি উন্নতি করছে৷