নয়াদিল্লি [ভারত], চারধাম যাত্রা 2024-এর আগে, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী রবিবার দিল্লির উত্তরাখণ্ড সদা থেকে বাবা কেদারনাথ দোলি যাত্রার সাথে চলমান 'ভান্ডার প্রোগ্রাম'-এর 300 জন 'সেবাদার'কে কার্যত পতাকা দিয়েছেন।
এক্স-এর একটি পোস্টে, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেছেন, "বাবা কেদারনাট ডলি যাত্রার সাথে চলমান 'ভান্ডারা প্রোগ্রাম'-এর 300 স্বেচ্ছাসেবকদের একটি দলকে কার্যত উত্তরাখণ্ড সদন, নয়াদিল্লি থেকে ফ্ল্যাগ অফ করা হয়েছিল৷
তিনি আরও বলেন, "উখিমঠের কেদারনাথ ধাম থেকে অনেক ভক্ত এই পবিত্র তীর্থযাত্রায় অংশগ্রহণ করে, তাদের জন্য এই ভান্ডারের আয়োজন করা একটি প্রশংসনীয় পদক্ষেপ, অনুষ্ঠানটি সফলভাবে আয়োজন করার জন্য সকল স্বেচ্ছাসেবকদের শুভেচ্ছা। আনন্দ প্রকাশ করে তিনি বলেন, "আমাদের চারধাম অবস্থিত। দেবভূমি উত্তরাখণ্ডের পবিত্র হিমালয় অঞ্চলে সারা বিশ্বের সনাতন প্রেমিকদের বিশ্বাসের প্রতীক... বাবা শ্রী কেদারনাথ ধামের দরজা 10 মে অক্ষয় তৃতীয়ায় খুলতে চলেছে। চর ধাম শুরু হওয়ার আগে, পঞ্চমুখী ভগবান কেদারনাথের ভোগমূর্তি (লর হনুমানের একটি পঞ্চমুখী মূর্তি), চল বিগ্রহ উত্সব দোলযাত্রা, পঞ্চকেদার গদ্দিস্থল ওমকারেশ্বর মন্দির, উখিমঠ থেকে তার আবাসের উদ্দেশ্যে যাত্রা করে এবং তারপর গুপ্তকাশী থেকে ফাটা এবং বাবাদেবের গৌরীকুন্ড হয়ে শ্রী কেদারনাথ ধামে পৌঁছায়। চার দিনের এই মহা ও ঐশ্বরিক দোলযাত্রায় ভারত ও বিদেশে অংশগ্রহণ করে। এই সময়ে, ভক্তরা বেদ মন্ত্র এবং আধ্যাত্মিক গানের ধ্বনির মধ্যে কেদারনাথ ধামে উত্সা দোলি যাত্রা নিয়ে যান। চার দিনের যাত্রায় ভান্ডারার আয়োজন করে রাজ্যের যুবকরা। সি ধামি 2023 সালের মতো বাবা কেদারের উত্সব দোলযাত্রায় আগত সমস্ত ভক্তদের জন্য খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা করবেন, এই বছরও 'সেবাদার দল' 5 মে থেকে 10 মে পর্যন্ত 'মুখ্য সেবক কা ভান্ডার প্রোগ্রাম' আয়োজন করবে। সমস্ত প্রস্তুতি উখিমঠ, গুপ্তকাশী, ফাটা, গৌরীকুন্ড এবং কেদারনাথে সফলভাবে ভান্ডারা পরিচালনা করা সম্পন্ন হয়েছে। পুরো অনুষ্ঠান চলাকালীন পরিচ্ছন্নতা ও পরিবেশের বিশেষ যত্ন নেওয়া হবে ৬ মে সকালে উখিমঠে ভান্ডার এবং বিকেলে গুপ্তকাশীতে ভান্ডারের আয়োজন করা হবে। ৭ মে গুপ্তকাশে সকাল ভান্ডার এবং ফাটাতে বিকেল ও রাতের ভান্ডারের সাক্ষী হবে। ৮ মে সকালে ফাটায় ভান্ডারা এবং বিকেলে গৌরীকুনে ভান্ডার ও রাতে ভান্ডারের আয়োজন করা হবে। 9 মে, গৌরীকুন্ড এলোনে সকাল ভান্ডার হবে বিকালের জন্য প্যাকেটের মাধ্যমে ভান্ডার বিতরণ এবং রাতে ভান্ডারা একটি কেদারনাথ ধাম একটি পূর্ণ দিনের ভান্ডারের আয়োজন করা হবে চারটি ভিন্ন স্থানে কেদারনাথে 9 মে, বাবা কেদারের পালকি শ্রীতে পৌঁছাবে। কেদারনাথ ধাম বিভিন্ন স্টপেজ অতিক্রম করে এবং 10 মে মন্দিরের দরজা খোলার সময় বিভিন্ন স্থানে হেলিকপ্টারে আকাশ থেকে ফুল বর্ষণ করা হবে। মন্দির প্রাঙ্গণে সজ্জিত মঞ্চ।