HR নিয়োগকারী সংস্থা CIEL HR-এর মতে, 2022 সালের ডিসেম্বরে চাকরির পোস্টিংয়ের সংখ্যা ছিল 7,143, যেখানে ফেব্রুয়ারি 2024-এ ছিল 8,746।

প্রায় 65 শতাংশ ভারতীয় স্টার্টআপ এখন আগামী ছয় মাসের মধ্যে নিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছে।

প্রতিবেদনটি দেশে পরিচালিত 70টি স্টার্টআপে কর্মরত 130,896 জন কর্মীর বিশ্লেষণের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

গত বছর, স্টার্টআপ ইকোসিস্টেম অর্থনৈতিক অনিশ্চয়তা এবং সতর্ক বিনিয়োগকারীর অনুভূতির কারণে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল, যার ফলে তহবিল এবং নিয়োগের কার্যকলাপ হ্রাস পেয়েছে।

"তবে, ভবিষ্যতের জন্য আশাবাদ রয়েছে, বেশিরভাগ স্টার্টআপ কর্মচারী আগামী ছয় মাসে নিয়োগের অভিপ্রায় বৃদ্ধিতে আস্থা প্রকাশ করে," প্রতিবেদনে বলা হয়েছে।

সমস্ত শিল্প উল্লম্ব জুড়ে অটোমেশন এবং ডিজিটাইজেশন কাটার সাথে, সফ্টওয়্যার বিকাশ প্রতিভার প্রয়োজনীয়তার দিক থেকে শীর্ষে অবস্থান করে যার পরে প্রাক-বিক্রয়, খুচরা বিক্রয় এবং এন্টারপ্রাইজ বিক্রয়ের ক্ষেত্রে বিক্রয় ভূমিকা রয়েছে।

অধিকন্তু, একটি উল্লেখযোগ্য 67 শতাংশ স্টার্টআপ কর্মচারী প্রতিষ্ঠিত কোম্পানিগুলিতে স্থানান্তর করার জন্য উন্মুক্ততা প্রকাশ করেছেন।

একটি উল্লেখযোগ্য অংশ চাকরির নিরাপত্তাকে প্রাথমিক উদ্বেগ হিসাবে উল্লেখ করেছে, 40 শতাংশ স্টার্টআপ ভূমিকার মধ্যে এই দিকটি সম্পর্কে অস্বস্তি প্রকাশ করেছে, প্রতিবেদনে বলা হয়েছে।

উপরন্তু, 30 শতাংশ আর্থিক স্থিতিশীলতার লোভ দেখিয়ে উন্নত বেতনের প্রতিশ্রুতির কারণে প্রতিষ্ঠিত সংস্থাগুলির প্রতি আকৃষ্ট হয়।