দেশটিতে বর্তমানে 1,580টিরও বেশি GCC রয়েছে, যেখানে 1.66 মিলিয়ন লোক নিয়োগ করছে, কারণ কোম্পানিগুলি আজকের ব্যবসায়িক পরিবেশের জটিলতাগুলি নেভিগেট করে৷

আগামী দুই বছরে, GCCs ভারতে 1,900টি কেন্দ্রে স্থানান্তরিত হতে পারে, যা $60-80 বিলিয়ন আয়ের সাথে 2 মিলিয়ন লোককে নিয়োগ করবে, আসন্ন বাজেটের আগে ডেলয়েট ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে।

"পরিপক্ক প্রযুক্তি ইকোসিস্টেম, প্রতিভা এবং খরচের সুবিধা এবং বৈশ্বিক অনিশ্চয়তার মধ্যে রাজনৈতিকভাবে স্থিতিশীল পরিবেশ হল প্রধান কারণ যা ভারতকে একটি সফল GCC গ্লোবাল লিডার এবং একটি পছন্দের অবস্থানে পরিণত করেছে," বলেছেন গৌরব গুপ্ত, অংশীদার এবং GCC শিল্প নেতা, Deloitte India৷

যাইহোক, GCC-এর অবকাঠামো উন্নয়ন, দক্ষতা উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধি, ধারাবাহিক কর নীতি এবং একটি ইকোসিস্টেম প্রয়োজন যা তাদের পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করতে উদ্ভাবনকে উৎসাহিত করে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ভারতে বর্তমান প্রত্যক্ষ কর নীতির ল্যান্ডস্কেপ ক্রমাগত বিকশিত হচ্ছে, কার্যকারিতা এবং স্বচ্ছতা উন্নত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে বিদ্যমান সিস্টেম এবং প্রক্রিয়াগুলি সংস্কারের জন্য সরকারের প্রচেষ্টার দ্বারা চালিত।

"গুরুত্বপূর্ণ ব্যবস্থা, যেমন কর্পোরেট করের হার হ্রাস, রেয়াতি ট্যাক্স ব্যবস্থা প্রবর্তন এবং ন্যূনতম বিকল্প কর ব্যবস্থার অবসান, বিনিয়োগ আকর্ষণ করার জন্য এবং একটি অনুকূল ব্যবসা-বান্ধব কর জলবায়ুকে উৎসাহিত করার জন্য নেওয়া হয়েছে," গুপ্তা বলেন।

ভারত সরকার বিদেশী বিনিয়োগকারীদের আস্থা ও আস্থা প্রদান এবং বিরোধ প্রতিরোধ করার জন্য বিভিন্ন বিশ্বব্যাপী স্বীকৃত সর্বোত্তম অনুশীলন গ্রহণ করেছে।

"নিরাপদ পোতাশ্রয়ের নিয়ম, একটি উন্নত মূল্য নির্ধারণ ব্যবস্থা, একটি কার্যকর MAP প্রোগ্রাম এবং স্থানান্তর মূল্য বিশ্লেষণের জন্য ষষ্ঠ পদ্ধতি গ্রহণ করা কয়েকটি উদাহরণ," প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ক্লাউড কম্পিউটিং, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা এবং ইন্টারনেট অফ থিংস (IoT) এর ক্ষেত্রে দক্ষতা সহ ভারতে ডিজিটাল প্রতিভার পুল গত চার বছরে 35 শতাংশের বেশি CAGR-এ বৃদ্ধি পেয়েছে।

2024 সালের মধ্যে প্রতিভা পুল 2.6 মিলিয়নে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে, প্রতিবেদনে বলা হয়েছে।