"অনেক পর্যটক সরাসরি সূর্যের আলোতে হাঁটার সাথে জড়িত প্রচেষ্টাকে অবমূল্যায়ন করেন," বলেছেন এথেন্সের কার্ডিওলজিস্ট টমাস জিয়ানোলিস।

"তাপমাত্রা ছায়ায় 37 ডিগ্রী পর্যন্ত পৌঁছাতে পারে এবং সূর্যের আলোতে সহজেই 60 ডিগ্রি পর্যন্ত উঠতে পারে।"

এটি ডিহাইড্রেশন এবং হিটস্ট্রোকের ঝুঁকি বাড়ায়। "এবং ঝুঁকি বাড়ে ব্যক্তির বয়স যত বেশি হয়," জিয়ানৌলিস বলেন।

যারা মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন তারা সবাই ৫৫ থেকে ৮০ বছর বয়সী পর্যটক। প্রথমজন ছিলেন একজন ৬৭ বছর বয়সী ব্রিটিশ সাংবাদিক যিনি জুনের শুরুতে তুরস্কের উপকূলে সিমি থেকে নিখোঁজ হয়েছিলেন এবং কয়েকদিন পরে যার লাশ পাওয়া যায়। পরে

স্থানীয় কর্মকর্তারা বলেছেন যে তিনি পথ হারিয়ে ফেলেছিলেন এবং এমন জায়গায় পড়েছিলেন যেখানে অনুসন্ধান দলের পক্ষে তাকে খুঁজে পাওয়া কঠিন ছিল।

আরও দুজন ক্রিটে মারা যান। একজন 80 বছর বয়সী ব্যক্তি যিনি একা হাঁটতে গিয়েছিলেন এবং একজন 70 বছর বয়সী ব্যক্তি যিনি সমুদ্র সৈকতে পড়ে গিয়ে মারা গেছেন৷ কর্সিকার পশ্চিমে একটি ছোট দ্বীপ মাথরাকিতে, 55 বছর বয়সী মার্কিন নাগরিক বাইরে থাকার সময় মারা যান হাঁটা এবং তুর্কি উপকূলের কাছে সামোসে, 74 বছর বয়সী এক ডাচ ব্যক্তির মৃতদেহ পাওয়া গেছে যখন তিনি একা হাঁটতে বেরিয়েছিলেন।

সাইক্লেডসে, একজন আমেরিকান নাগরিক হাঁটতে যাওয়ার পরে এক সপ্তাহেরও বেশি সময় ধরে নিখোঁজ রয়েছেন, গত সপ্তাহে সিকিমে হাঁটতে যাওয়ার পরে দুই বয়স্ক ফরাসি মহিলা নিখোঁজ রয়েছেন।

গ্রীক প্রেস রিপোর্ট অনুযায়ী, ক্ষতিগ্রস্তদের মধ্যে কেউ কেউ মধ্যাহ্নভোজন এবং ওয়াইন পান করার কিছুক্ষণ পরেই মারা যান। অন্যদের কাছে মানচিত্র বা স্মার্টফোনের অভাব ছিল বা কোনো সংকেতহীন প্রত্যন্ত অঞ্চলে ছিল। জিয়ানৌলিস বলেছেন একা বের হওয়া সবচেয়ে বড় ভুল। হিটস্ট্রোকের ক্ষেত্রে, একজন ব্যক্তি দ্রুত সময় এবং দিকনির্দেশনা হারাতে পারেন।

হৃদরোগ বিশেষজ্ঞ বলেন, "যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে হিটস্ট্রোকের চিকিৎসা করানো উচিত। শুধু সামান্য পানি পান করাই যথেষ্ট নয়।"

আবহাওয়াবিদদের মতে, রেকর্ড শুরু হওয়ার পর থেকে বছরের এই সময়ে এতটা গরম ছিল না, জুনের শুরুতে তাপমাত্রা 40 ডিগ্রিতে পৌঁছেছিল৷ অ্যাড্রিয়াটিক উপকূলে এমিলিয়া-রোমাগনায়ও এটি খুব গরম হবে৷ তবে, ইতালির উত্তরাঞ্চল অত্যন্ত উচ্চ তাপমাত্রা থেকে রক্ষা পাবে।

আবহাওয়া সাইট ilmeteo.it এর মতে, মধ্য ও দক্ষিণ ইতালিতে গরম আবহাওয়ার কারণ "মিনোস" নামক একটি উচ্চচাপ অঞ্চল আফ্রিকা থেকে দেশের দিকে অগ্রসর হচ্ছে।

গরম বাতাসের সাথে উচ্চ আর্দ্রতা এবং উষ্ণ রাত রয়েছে। সপ্তাহান্তে তাপপ্রবাহ কমে যাবে। বিশেষ করে উত্তরাঞ্চলে তীব্র ঝড় এবং তাপমাত্রা কমে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।



int/as/arm