আপুলিয়া [ইতালি], ইতালিতে G7 শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাতের একদিন পর, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন কিছু "গুরুত্বপূর্ণ কিন্তু সংবেদনশীল" বিষয় রয়েছে যে দুটি দেশকে একসঙ্গে কাজ করতে হবে।

কানাডা ভিত্তিক মিডিয়া চ্যানেল, ক্যাবল পাবলিক অ্যাফেয়ার্স চ্যানেল (সিপিএসি) অনুসারে, তিনি অবশ্য দুই নেতার মধ্যে কী আলোচনা করেছেন তার বিশদ বিবরণ শেয়ার করতে অস্বীকার করেন।

শনিবার (স্থানীয় সময়) শীর্ষ সম্মেলনের সাইডলাইনে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, ট্রুডোকে প্রধানমন্ত্রী মোদির সাথে তার বৈঠক সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, যার জবাবে তিনি বলেছিলেন, "আমি মনে করি আপনি বুঝতে পেরেছেন যে আমি এই বিষয়ে বিস্তারিত জানাতে যাচ্ছি না। গুরুত্বপূর্ণ কিন্তু সংবেদনশীল ইস্যু আছে যা আমাদের অনুসরণ করতে হবে কিন্তু, এটি ছিল কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করার জন্য।

এই বিষয়ে তিনি প্রধানমন্ত্রী মোদীর কাছ থেকে কোনো আশ্বাস পেয়েছেন কিনা জানতে চাওয়া হলে, কানাডার প্রধানমন্ত্রী বলেন, "যেমন আমি বলেছি আমি এতে আর ঢুকতে যাচ্ছি না তবে গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলির উপর আমাদের কাজ করা দরকার এবং আমরা করব।"

13-15 জুন ইতালির আপুলিয়া অঞ্চলে G7 শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল, যেখানে ভারতকে শীর্ষ সম্মেলনে একটি 'আউটরিচ কান্ট্রি' হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছিল এবং সাতটি সদস্য দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, জাপান, থেকে অংশগ্রহণ করেছিল। এবং ফ্রান্স, সেইসাথে ইউরোপীয় ইউনিয়ন।

শুক্রবার (স্থানীয় সময়) G7 শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদি তাঁর কানাডার প্রতিপক্ষ জাস্টিন ট্রুডোর সাথে দেখা করেন।

বৈঠকের পরে, প্রধানমন্ত্রী মোদী X-এ একটি পোস্টে লিখেছেন, "G7 শীর্ষ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী @JustinTrudeau এর সাথে দেখা হয়েছে।" ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই এই বৈঠক হয়েছে।

গত বছরের জুন মাসে ব্রিটিশ কলাম্বিয়া, কলম্বিয়ায় খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জার হত্যায় ভারত জড়িত ছিল বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অভিযোগের কারণে নয়াদিল্লি ও অটোয়ার মধ্যে সম্পর্ক তিক্ত হয়েছিল।

তবে ভারত এই অভিযোগকে ‘অযৌক্তিক’ এবং ‘প্রণোদিত’ বলে উড়িয়ে দিয়েছে। নয়াদিল্লি আরও বলেছে যে কানাডা হরদীপ সিং নিজ্জার হত্যা মামলায় কোনও "নির্দিষ্ট" প্রমাণ বা প্রাসঙ্গিক তথ্য দেয়নি।

নিজ্জার, যিনি ২০২০ সালে ভারতের জাতীয় তদন্ত সংস্থা কর্তৃক সন্ত্রাসী মনোনীত হয়েছিল, তাকে গত বছরের জুনে সারির একটি গুরুদ্বারের বাইরে গুলি করে হত্যা করা হয়েছিল।