নয়াদিল্লি[ভারত], বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, গুজরাট সরকার শনিবার প্রযুক্তি কোম্পানি আইবিএম-এর সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে যাতে আইবিএম-এর ওয়াটসনকে আর্থিক প্রতিষ্ঠানগুলির মধ্যে উদ্ভাবন এবং সহযোগিতাকে উৎসাহিত করতে একটি এআই ক্লাস্টার প্রতিষ্ঠা ও প্রচার করা হয়। গুজরাট ইন্টারন্যাশনাল ফিনান্স টেক (গিফট) সিটি।

সমঝোতা স্মারক অনুসারে, গিফট সিটির আর্থিক প্রতিষ্ঠানগুলি এআই স্যান্ডবক্সে অ্যাক্সেস, ধারণার প্রমাণ প্রদানে সহায়তা, এআই লিটারেসি প্রোগ্রাম এবং ডিজিটাল সহকারী সমাধান পাবে।

এই অনুষ্ঠানে বক্তৃতায় গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই প্যাটেল, "IBM-এর সাথে এই সমঝোতা স্মারক গুজরাটকে এআই গ্রহণ এবং ডিজিটাল রূপান্তর চালানোর প্রচেষ্টায় দেশকে নেতৃত্ব দিতে সাহায্য করবে।"

এই সমঝোতা স্মারকের অংশ হিসাবে, আইবিএম একটি ক্লাউড পরিবেশে সফ্টওয়্যার প্রযুক্তি এবং প্ল্যাটফর্ম সরবরাহ করবে যা আর্থিক প্রতিষ্ঠানগুলিকে স্যান্ডবক্স পরিবেশে বৃহৎ ভাষার এআই মডেলগুলি কাস্টমাইজ এবং সূক্ষ্ম-টিউন করতে সক্ষম করে। আইবিএম একটি ডিজিটাল সহকারী-ভিত্তিক সমাধান তৈরি করার লক্ষ্য রাখবে যা আর্থিক প্রতিষ্ঠানের জন্য এই কাস্টমাইজড বড় ভাষা মডেলগুলির অনবোর্ডিং এবং একীকরণকে সহজতর করে।

IBM ইন্ডিয়া এবং দক্ষিণ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক সন্দীপ প্যাটেল বলেছেন, "ব্যবসার জন্য AI ব্যবহার করা আজকে এন্টারপ্রাইজগুলির জন্য একটি কৌশলগত অগ্রাধিকার, যাতে ভাল উৎপাদনশীলতা, উদ্ভাবন এবং গ্রাহক অভিজ্ঞতার মাধ্যমে প্রতিযোগিতামূলক সুবিধা লাভ করা যায়।"

তিনি আরও যোগ করেছেন "রাজ্যের ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করতে গুজরাট সরকারের সাথে আমাদের অব্যাহত সহযোগিতার ক্ষেত্রে এই সহযোগিতা একটি উল্লেখযোগ্য পদক্ষেপ৷ এই AI ক্লাস্টার প্রতিষ্ঠার মাধ্যমে, আমাদের লক্ষ্য হল সাম্প্রতিকতম AI সমাধানগুলিকে প্রাণবন্ত এবং ক্রমবর্ধমান মানুষের কাছে সহজে অ্যাক্সেসযোগ্য করে তোলা৷ গিফট সিটিতে আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা।

IBM আরও বলেছে যে এটি গুজরাট জুড়ে স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলির জন্য একটি AI পাঠ্যক্রম তৈরি করবে, যা 2030 সালের মধ্যে 30 মিলিয়ন লোককে দক্ষতার প্রতিশ্রুতির সাথে সারিবদ্ধ করে এবং 2026 সালের শেষ নাগাদ AI-তে 2 মিলিয়ন শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেবে।

"এই সমঝোতা স্মারকগুলি খুব বিশদ। আমরা MSMEs-এ AI গ্রহণকে ত্বরান্বিত করার জন্যও কাজ করছি। এই ভবিষ্যত প্রযুক্তিকে মানুষের কাছে নিয়ে আসার জন্য আমাদের প্রচেষ্টা" বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের প্রধান সচিব মোনা খন্ধর এমওইউ স্বাক্ষরের সময় বলেছিলেন।

এই সহযোগিতায় রাজ্যের পেশাদারদের দক্ষতা বৃদ্ধির জন্য সাক্ষরতা প্রোগ্রাম এবং সার্টিফিকেশন অন্তর্ভুক্ত রয়েছে, যা এআই-চালিত ভবিষ্যত অর্থনীতির জন্য রাজ্যের প্রতিভা তৈরি করে।