নয়াদিল্লি, ভারতীয় হোটেলের মতে, চাহিদা-সরবরাহের ব্যবধান, টায়ার II এবং টায়ার III বাজারে অনুপ্রবেশের সুযোগ এবং বিদেশী পর্যটকদের আগমনে প্রত্যাবর্তন সহ কারণগুলির দ্বারা চালিত ভারতীয় ভ্রমণ ও পর্যটন খাত একটি আপসাইকেলে রাজধানীবাসীর কাছে ভাল অবস্থানে রয়েছে। কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিই পুনীত ছাটওয়াল।

2023-24 সালের জন্য কোম্পানির বার্ষিক প্রতিবেদনে শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে তার ভাষণে ছটওয়াল বলেছেন যে টাটা গ্রুপের আতিথেয়তা সংস্থাটি একটি গতিশীলভাবে ক্রমবর্ধমান শিল্পের দ্বারা প্রদত্ত সুযোগগুলির উপর মূলধনীদের কাছে অনন্যভাবে স্থাপন করা হয়েছে।

কোম্পানী তার 'গেটওয়ে' ব্র্যান্ড তৈরি করার পরিকল্পনা করেছে -- 2030 সালের মধ্যে 100টি হোটেলের পোর্টফোলিও মেট্রোর উদীয়মান মাইক্রো মার্কেট, টায়ার II এবং টিয়ার III শহরগুলিতে লক্ষ্য করে উচ্চতর সেগমেন্টে একটি সম্পূর্ণ-পরিষেবা হোটেল অফার।

"ভারতের ক্রমবর্ধমান অর্থনৈতিক ল্যান্ডস্কেপে, পর্যটন একটি শক্তিশালী শক্তি হিসাবে আবির্ভূত হয়েছে যা শুধুমাত্র অর্থনৈতিক প্রবৃদ্ধিই চালায় না বরং একটি উজ্জ্বল এবং আরও অন্তর্ভুক্ত ভবিষ্যতের দিকে একটি পথ তৈরি করে৷ ভারতে এর সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং উষ্ণ ঐতিহ্যের আতিথেয়তা নিঃসন্দেহে বিশ্ব মঞ্চে এসেছে৷ ," সে লিখেছিলো.

তিনি আরও বলেন, ভারতের প্রবৃদ্ধির গল্পটি অর্থনৈতিক সম্প্রসারণ, ভোক্তাদের পছন্দের পরিবর্তন এবং আকাঙ্ক্ষার বিকাশের দ্বারা একটি গতিশীল ইন্টারপ্লে দ্বারা চিহ্নিত করা হয়েছে, যা প্রিমিয়ামাইজেশনের অভিজ্ঞতামূলক ভ্রমণ এবং ব্র্যান্ড সচেতনতার উত্থানের মতো নতুন প্রবণতাকে নেতৃত্ব দিচ্ছে।

"ভারতীয় ভ্রমণ ও পর্যটন শিল্প দেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক খাতের মধ্যে স্থান পেয়েছে, কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখছে একটি আঞ্চলিক উন্নয়ন," ​​ছাটওয়াল বলেছেন৷

ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে, তিনি বলেন, "চালিত একটি আপসাইকেলকে পুঁজি করার জন্য সেক্টরটি ভাল অবস্থানে রয়েছে, যা চাহিদা-সরবরাহের ব্যবধান দ্বারা চালিত হয়, দ্বিতীয় স্তরের এবং তৃতীয় স্তরের বাজারগুলিতে বাজার অনুপ্রবেশের সুযোগ, MICE, স্পিরিটুয়া পর্যটনের মতো শক্তিশালী চাহিদা চালক, বিদেশী পর্যটকদের আগমন এবং গন্তব্য বিবাহের প্রত্যাবর্তন।"

এই ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপ একটি উচ্চতর ভোক্তা সচেতনতা এবং ব্র্যান্ডগুলির জন্য শক্তিশালী পছন্দ দ্বারা চিহ্নিত করা হয়েছে।

"আমাদের বৈচিত্র্যময় পোর্টফোলিও, আইকনিক বৈশিষ্ট্য, বিশ্ব-মানের পরিষেবা এবং অগণিত ভ্রমণ এবং আতিথেয়তার চাহিদা পূরণের জন্য সংজ্ঞায়িত ব্র্যান্ডস্কেপ সহ, আমরা একটি গতিশীলভাবে ক্রমবর্ধমান শিল্প দ্বারা প্রদত্ত সুযোগগুলিকে পুঁজি করার জন্য অনন্য, " শেয়ারহোল্ডারদের বলেছেন ছাতওয়াল৷

FY24 সালে, IHCL ফ্রাঙ্কফুর্ট ঢাকা, ভুটান এবং নেপালে স্বাক্ষরের মাধ্যমে তার আন্তর্জাতিক পদচিহ্ন প্রসারিত করেছে, তিনি বলেন।

"বছরে 34টি উদ্বোধন এবং 53টি স্বাক্ষর সহ, যা প্রতি সপ্তাহে একটি চুক্তিতে অনুবাদ করা হয়, আমরা এখন 150টি স্থানে উপস্থিত আছি," তিনি বলেন, আতিথেয়তা চেইনটি তার ব্র্যান্ডস্কেপ প্রসারিত এবং বিকাশ অব্যাহত রেখেছে৷

IHCL পুনঃকল্পিত 'গেটওয়ে' ঘোষণা করেছে, একটি পূর্ণ-পরিষেবা হোটেল অফার করছে তম আপস্কেল সেগমেন্টে, মেট্রো এবং টায়ার II এবং টিয়ার III শহরে উদীয়মান মাইক্রো মার্কেটে বৃদ্ধির সুযোগগুলি ক্যাপচার করার জন্য একটি আদর্শ উপযুক্ত, তিনি বলেছিলেন।

"15টি হোটেলের সাথে শুরু হওয়া ব্র্যান্ড রোল-আউটটি বেকা এবং নাসিকে লঞ্চের মাধ্যমে শুরু হবে, তারপরে বেঙ্গালুরু, থানে এবং জয়পুরের মতো গন্তব্যগুলি অনুসরণ করবে৷ 2030 সালের মধ্যে ব্রানটি 100টি হোটেল পোর্টফোলিওতে স্কেল করবে," ছাটওয়াল বলেছেন৷

তাছাড়া, তিনি বলেন, "আমরা ট্রি অফ লিফ রিসোর্টস অ্যান্ড হোটেলের সাথে একটি কৌশলগত জোটে প্রবেশ করেছি, যা আমাদের ব্র্যান্ডস্কেপকে নতুন ফর্ম্যাটে আরও প্রসারিত করতে সাহায্য করবে যা পরিবর্তিত ভ্রমণ প্রবণতা পূরণ করে।"