গত সপ্তাহে, উত্তর গাজার সম্প্রদায়গুলি ক্রমবর্ধমান লড়াই সহ্য করেছে, ICRC বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে যে সরিয়ে নেওয়ার আদেশ হাজার হাজার পরিবারকে প্রভাবিত করেছে, সিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইসরায়েলি আদেশগুলি প্রায়শই অস্পষ্ট ছিল, যা বাসিন্দাদের মধ্যে বিভ্রান্তি ও ভয়ের কারণ ছিল।

"গাজায় আজ ভয়াবহ বাস্তবতা হল কোথাও নিরাপদ নয়। শুধু বেঁচে থাকার লড়াই মানুষের মর্যাদা কেড়ে নিচ্ছে," এতে যোগ করা হয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনী বুধবার বলেছে যে তারা গাজা সিটিতে হাজার হাজার লিফলেট ফেলেছে, শহরটিতে ইসরায়েলি সামরিক আক্রমণের তীব্রতার মধ্যে সমস্ত বাসিন্দাদের অবিলম্বে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে।

এই সপ্তাহের শুরুর দিকে, ইসরায়েলি সেনাবাহিনীর গাজা শহরের 19 টি ব্লকে বসবাসকারী কয়েক হাজার ফিলিস্তিনিকে অবিলম্বে সরিয়ে নেওয়ার প্রয়োজন ছিল, জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের অফিস দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে।

জাতিসংঘের পরিসংখ্যান জুলাইয়ের প্রথম দিকে অনুমান করে যে গাজা উপত্যকার মধ্যে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বেড়েছে 1.9 মিলিয়ন, বা ছিটমহলের 10 জনের মধ্যে নয়জন।

7 অক্টোবর, 2023-এ দক্ষিণ ইসরায়েলি সীমান্ত দিয়ে হামাসের তাণ্ডবের বিরুদ্ধে প্রতিশোধ নিতে ইসরায়েল গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে একটি বড় আকারের আক্রমণ শুরু করেছিল, যার সময় প্রায় 1,200 জন নিহত হয়েছিল এবং 200 জনেরও বেশি জিম্মি হয়েছিল।

গাজা-ভিত্তিক স্বাস্থ্য কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে যে গাজায় চলমান ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 38,345 এ।