গর্ভাবস্থায় অর্জিত COVID অনেক বেশি বিপজ্জনক হিসাবে পরিচিত কারণ এটি মৃতপ্রসব এবং অকাল প্রসবের কারণ হতে পারে।

অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণায় 1,500 জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করেছে যারা ইতিমধ্যেই গর্ভাবস্থায় কোভিড ছিল এবং ছয় মাস পরে লক্ষণগুলি রিপোর্ট করেছিল।

এর মধ্যে 9.3 শতাংশ লোক দীর্ঘমেয়াদী উপসর্গের সম্মুখীন হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে রয়েছে ক্লান্তি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা এবং রুটিন ক্রিয়াকলাপের দ্বারা নিষ্কাশন বা ক্লান্ত বোধ।

এনআইএইচ-এর ন্যাশনাল হার্ট, ফুসফুসের কার্ডিওভাসকুলার সায়েন্সেস বিভাগের ডিভিশন ডিরেক্টর ডাঃ ডেভিড গফ বলেছেন, "গর্ভাবস্থার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ গবেষণা এবং প্রসবোত্তর সময়গুলি সবচেয়ে ঝুঁকিপূর্ণ এবং এই গবেষণাটি কোভিড এবং গর্ভাবস্থার মধ্যে সংযোগ সম্পর্কে অন্তর্দৃষ্টি দেয়।" , এবং ব্লাড ইনস্টিটিউট, মার্কিন.

গবেষকরা প্রসূতি বিশেষজ্ঞদের "সতর্ক থাকার" আহ্বান জানিয়েছেন কারণ দীর্ঘমেয়াদী COVID-এর লক্ষণগুলি গর্ভাবস্থার লক্ষণগুলির সাথে ওভারল্যাপ করতে পারে।

রিপোর্ট করা দীর্ঘ কোভিড উপসর্গগুলি গর্ভাবস্থার লক্ষণ নয় তা নিশ্চিত করার জন্য, জন্ম দেওয়ার 12 সপ্তাহেরও বেশি পরে উপসর্গগুলি রিপোর্ট করা ব্যক্তিদের উপর একটি মাধ্যমিক গবেষণা করা হয়েছিল। ফলাফল ফলাফল নিশ্চিত করেছে.

গর্ভবতী জনসংখ্যার মধ্যে দীর্ঘ কোভিডের প্রকোপ বেশি হওয়ায় গবেষকরা স্বাস্থ্য অনুশীলনকারীদের এর লক্ষণগুলির জন্য নজর রাখতে আহ্বান জানিয়েছেন।