নতুন দিল্লি: কোষের মৃত্যুর একটি অস্বাভাবিক রূপ একটি কোভিড রোগীর ফুসফুসের চরম ক্ষতির কারণ হতে পারে, যার ফলে নতুন গবেষণা অনুসারে প্রদাহ এবং তীব্র শ্বাসযন্ত্রের ব্যাধিগুলির মতো সম্ভাব্য জীবন-হুমকির অবস্থা দেখা দেয়।

গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে কোষের মৃত্যুর এই অস্বাভাবিক রূপ - ফেরোপটোসিস - প্রতিরোধ করার ক্ষমতা ডাক্তারদের COVID-19 ফুসফুসের রোগের চিকিত্সার নতুন উপায় সরবরাহ করে।

কোষের মৃত্যু, যেখানে একটি কোষ কাজ করা বন্ধ করে দেয়, প্রাকৃতিক হতে পারে বা রোগ বা আঘাতের মতো কারণের কারণে হতে পারে।

কোষের মৃত্যুর সবচেয়ে সাধারণ রূপ হল কোষের ভিতরের অণুগুলিকে "কাটা", গবেষকরা বলেছেন, এটি মানুষের মধ্যেও ঘটে যখন তারা অসুস্থ বা বার্ধক্য হয়।

যাইহোক, কলাম্বিয়া ইউনিভার্সিটি ইউএস-এর গবেষকরা বলেছেন, ফেরোপ্টোসিসে, কোষের মৃত্যুর একটি অপেক্ষাকৃত অস্বাভাবিক রূপ, কোষগুলি তাদের বাইরের চর্বি স্তরগুলি ভেঙে যাওয়ার সাথে সাথে মারা যায়৷ এই গবেষণায়, তারা মানুষের টিস্যু বিশ্লেষণ করেছেন এবং কোভিডের কারণে শ্বাসযন্ত্রের ব্যর্থতায় মারা যাওয়া রোগীদের থেকে ময়নাতদন্ত সংগ্রহ করেছেন৷ -19 সংক্রমণ। হ্যামস্টারের নমুনাগুলিও বিশ্লেষণ করা হয়েছিল।

দলটি দেখেছে যে বেশিরভাগ কোষই ফেরোপ্টোসিস প্রক্রিয়ার মাধ্যমে মারা যাচ্ছে যা কোভিড রোগীদের ফুসফুসের রোগের অন্তর্গত।

অতএব, যে ওষুধগুলি কোষের মৃত্যুর ফেরোপটোসিস ফর্মকে লক্ষ্য করে এবং প্রতিরোধ করে তা COVID-19 এর চিকিত্সার কোর্স উন্নত করতে সাহায্য করতে পারে, গবেষকরা বলেছেন।

"এই আবিষ্কারটি আমাদের বোঝার জন্য গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টি যোগ করে যে কীভাবে COVID-19 শরীরকে প্রভাবিত করে, যা আমাদের এই রোগের জীবন-হুমকির ক্ষেত্রে লড়াই করার ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করবে," বলেছেন কলম্বিয়ার জীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ব্রেন্ট স্টকওয়েল। - নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত গবেষণার প্রধান লেখক।

পূর্ববর্তী গবেষণায় দেখানো হয়েছে যে ফেরোপটোসিস, কিছু স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় সহায়ক হলেও, পারকিনসন এবং আলঝেইমার রোগের মতো নিউরোডিজেনারেটিভ রোগে আক্রান্ত রোগীদের সুস্থ কোষকে আক্রমণ করতে পারে এবং মেরে ফেলতে পারে।

লেখক বলেছেন যে ফেরোপটোসিস প্রতিরোধ করার ক্ষমতা ডাক্তারদের কোষের মৃত্যুর সাথে মোকাবিলা করার নতুন উপায় সরবরাহ করতে পারে যা ঘটতে হবে না, যেমনটি COVID-19 ফুসফুসের রোগের ক্ষেত্রে।

স্টকওয়েল বলেছেন, "আমরা আশা করি যে এই গুরুত্বপূর্ণ নতুন আবিষ্কারগুলি এই বিপজ্জনক রোগের বিরুদ্ধে লড়াই করার আমাদের ক্ষমতাকে উন্নত করতে পারে যা অনেক ক্ষেত্রে এখনও স্বাস্থ্যের ফলাফলকে দুর্বল করে দেয় এবং মৃত্যুর কারণ হয়।"