LCA1 হল একটি চোখের রোগ যা গুরুতর দৃষ্টিশক্তি হ্রাস করে এবং GUCY2D জিনের মিউটেশনের কারণে ঘটে।

এই রোগে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত খুব দুর্বল দৃষ্টি থাকে, যা তাদের পক্ষে পড়া, গাড়ি চালানো বা পরিবেশে নেভিগেট করার জন্য তাদের চোখ ব্যবহার করা কঠিন বা অসম্ভব করে তোলে।

ইউনিভার্সিটি অফ ফ্লোরিডা বিজ্ঞানীরা যে চিকিত্সাটি তৈরি করেছিলেন, মূলত জিন থেরাপি, তার ন্যূনতম পার্শ্ব প্রতিক্রিয়া ছিল, প্রদাহ ছাড়া যা স্টেরয়েড ব্যবহার করে সংশোধন করা হয়েছিল।

যে ব্যক্তিদের জিন থেরাপির সর্বোচ্চ ডোজ দেওয়া হয়েছিল তাদের দৃষ্টিশক্তি উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে।

গবেষকদের মতে, অনেক রোগীর জন্য এই চিকিৎসাটি অনেকটা দীর্ঘ সময় পর আলো জ্বালানোর মতো ছিল।

এই ফলাফলগুলি ক্লিনিকাল ট্রায়াল এবং চূড়ান্ত বাণিজ্যিকীকরণে থেরাপির অগ্রগতির দ্বার উন্মুক্ত করে, উল্লেখ্য শ্যানন বয়ে, ইউএফ-এর সেলুলার অ্যান্ড মলিকুলার থেরাপি বিভাগের প্রধান, অধ্যয়নের সহ-লেখক, এবং ইউএফ শাখা যেটি তৈরি করেছে অ্যাটসেনা থেরাপিউটিকসের সহ-প্রতিষ্ঠাতা। জিন থেরাপি।

চিকিত্সা করা এবং চিকিত্সা না করা চোখের রোগীদের দৃষ্টিশক্তি তুলনা করার জন্য, গবেষকরা পুরো এক বছর ধরে রোগীদের পর্যবেক্ষণ করেছিলেন, যাতে তাদের দাবির পক্ষে স্থায়ী প্রমাণ থাকতে পারে।

যখন তারা বড় ডোজ গ্রহণ করে তখন রোগীদের দৃষ্টি আরও উন্নত হয়।

গবেষকদের মতে, জিন থেরাপির জন্য চোখের প্রতি শুধুমাত্র একটি চিকিত্সার প্রয়োজন এবং যথেষ্ট দীর্ঘ সময় ধরে চলতে থাকা উচিত যাতে কোনো বাস্তব প্রভাব থাকে।

তারা এ পর্যন্ত অপটিক্যাল লাভ পর্যবেক্ষণ করেছে যা কমপক্ষে পাঁচ বছর ধরে সহ্য করে, অন্তত বলতে একটি প্রতিশ্রুতিশীল মন্তব্য।

LCA1 হল একটি বিরল প্রকারের অন্ধত্ব যা স্থায়ীভাবে যেকোন দৃষ্টিশক্তিকে ক্ষতিগ্রস্ত করতে পারে কিন্তু এই ধরনের চিকিৎসা আবিষ্কৃত হওয়ার পর এটি এমন একটি অসম্ভব অবস্থা থেকে যায় না।