ACS সেন্সর জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, 3D-প্রিন্টেড মনিটর একদিন স্বাস্থ্যের অবস্থা ট্র্যাক করার এবং ডায়াবেটিস, গাউট, কিডনি রোগ বা হৃদরোগের মতো সাধারণ রোগ নির্ণয় করার জন্য একটি সহজ এবং অ-আক্রমণাত্মক উপায় প্রদান করতে পারে।

গবেষকরা স্বেচ্ছাসেবকদের গ্লুকোজ, ল্যাকটেট, ইউরিক অ্যাসিড এবং ব্যায়ামের সময় তাদের ঘামের হার সঠিকভাবে পর্যবেক্ষণ করতে সক্ষম হয়েছেন, গবেষণায় উল্লেখ করা হয়েছে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির (ডব্লিউএসইউ) পিএইচডি ছাত্র চুচু চেন বলেছেন, "আমি মনে করি 3D প্রিন্টিং স্বাস্থ্যসেবা ক্ষেত্রে একটি পার্থক্য আনতে পারে, এবং আমি দেখতে চেয়েছিলাম যে আমরা 3D প্রিন্টিংকে রোগ শনাক্তকরণ পদ্ধতির সাথে এই ধরনের ডিভাইস তৈরি করতে পারি কিনা" এবং কাগজে প্রথম লেখক।

তাদের প্রুফ-অফ-কনসেপ্ট হেলথ মনিটরের জন্য, গবেষকরা 3D প্রিন্টিং ব্যবহার করেছেন স্বাস্থ্য মনিটরগুলিকে একটি অনন্য, এক-ধাপে উত্পাদন প্রক্রিয়াতে তৈরি করতে।

তারা সংকেত উন্নত করতে এবং বায়োমার্কারের নিম্ন স্তর পরিমাপ করতে একটি একক-পরমাণু অনুঘটক এবং এনজাইমেটিক প্রতিক্রিয়া ব্যবহার করেছিল।

ঘামে অনেকগুলি অত্যাবশ্যক বিপাক রয়েছে যা স্বাস্থ্যের অবস্থা নির্দেশ করতে পারে, কিন্তু, রক্তের নমুনা নেওয়ার বিপরীতে, এটি আক্রমণাত্মক নয়। ঘামে ইউরিক অ্যাসিডের মাত্রা গাউট, কিডনি রোগ বা হৃদরোগের ঝুঁকি নির্দেশ করতে পারে। গ্লুকোজ মাত্রা ডায়াবেটিস নিরীক্ষণ করতে ব্যবহৃত হয়, এবং ল্যাকটেট মাত্রা ব্যায়ামের তীব্রতা নির্দেশ করতে পারে, গবেষকরা উল্লেখ করেছেন।

WSU এর স্কুল অফ মেকানিক্যাল অ্যান্ড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং-এর বেরির সহকারী অধ্যাপক কাইয়ান কিউ-এর মতে, ঘামের হার এবং বায়োমার্কারের ঘনত্ব পরিমাপ করার জন্য স্বাস্থ্য মনিটরটি খুব ছোট চ্যানেল দিয়ে তৈরি।

যেহেতু সেগুলি 3D প্রিন্টিংয়ের মাধ্যমে তৈরি করা হচ্ছে, মাইক্রো-চ্যানেলগুলির কোনও সমর্থনকারী কাঠামোর প্রয়োজন হয় না, যা সেগুলি সরানোর সাথে সাথে দূষণের সমস্যা সৃষ্টি করতে পারে, তিনি যোগ করেছেন।

গবেষকরা যখন স্বেচ্ছাসেবকদের অস্ত্রের মনিটরগুলিকে ল্যাবের ফলাফলের সাথে তুলনা করেন, তখন তারা দেখতে পান যে তাদের মনিটর সঠিকভাবে এবং নির্ভরযোগ্যভাবে রাসায়নিকের ঘনত্বের পাশাপাশি ঘামের হার পরিমাপ করেছে, গবেষণায় উল্লেখ করা হয়েছে।