ভুবনেশ্বর, গত ছয় মাসে ভুবনেশ্বরের ডেডিকেটেড সাইবার থানায় 36 কোটি টাকা জড়িত প্রায় 2,400টি সাইবার জালিয়াতির অভিযোগ রিপোর্ট করা হয়েছে, বৃহস্পতিবার একজন সিনিয়র অফিসার জানিয়েছেন।

সাংবাদিকদের সাথে কথা বলার সময়, কটক-ভুবনেশ্বর পুলিশ কমিশনার সঞ্জীব পান্ডা বলেছেন, জানুয়ারি থেকে জুন পর্যন্ত 2,394টি সাইবার জালিয়াতির ঘটনা ঘটেছে, এবং 150টি এফআইআর সাইবার থানায় নথিভুক্ত করা হয়েছে, যার মধ্যে মোট 36 কোটি টাকার জালিয়াতি জড়িত।

পান্ডা বলেন, ভুবনেশ্বর এবং রাজ্যের অন্যান্য অংশের ভুক্তভোগীরা থানায় অভিযোগ দায়ের করেছেন। তিনি উল্লেখ করেছেন যে পুলিশ এখনও পর্যন্ত প্রায় 9.50 কোটি টাকা জালিয়াতি তহবিলে জমা দিয়েছে এবং 46 লক্ষ টাকা ক্ষতিগ্রস্থদের ফেরত দিয়েছে।

পান্ডা আরও যোগ করেছেন যে 21 জন সাইবার প্রতারককে গ্রেপ্তার করা হয়েছে, এবং দুটি আন্তঃরাজ্য সাইবার জালিয়াতি র্যাকেট বেঙ্গালুরু, গুয়াহাটি এবং রাজস্থান থেকে তাদের সদস্যদের গ্রেপ্তারের মাধ্যমে ফাঁস হয়েছে।

তিনি বলেন, বেশিরভাগ ক্ষেত্রেই ইউপিআই জালিয়াতি, সোশ্যাল মিডিয়া স্ক্যাম, পার্সেল ডেলিভারি স্ক্যাম, ক্রেডিট কার্ড ডেলিভারি জালিয়াতি এবং জাল কেওয়াইসি মেসেজ জড়িত। তদন্তে বহিরাগত প্রতারকদের সম্পৃক্ততা পাওয়া গেছে বলেও জানান তিনি।

বুধবার, ওড়িশা অপরাধ শাখা ক্রিপ্টোকারেন্সি, স্টক এবং আইপিও বিনিয়োগ জালিয়াতির সাথে সম্পর্কিত একাধিক মামলায় জড়িত থাকার অভিযোগে দুই মাস্টারমাইন্ড সহ 15 জন সাইবার অপরাধীকে গ্রেপ্তার করেছে।