নয়াদিল্লি [ভারত], এয়ারবাস এবং ভাদোদরা-ভিত্তিক গতি শক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, এবং এর অংশ হিসাবে সুবিধাবঞ্চিত এবং মেধাবী ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য বিমান প্রকৌশলের উপর একটি বিটেক কোর্স চালু করার প্রতিশ্রুতি দিয়েছে।

প্রথম ব্যাচে 40 জন শিক্ষার্থীর নাম নথিভুক্ত করা হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব যিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিকদের বলেছেন। এই বৃত্তির ৩৩ শতাংশ মহিলা শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত।

কেন্দ্রীয় রেলমন্ত্রী এবং ইলেকট্রনিক্স এবং তথ্য অশ্বিনী বৈষ্ণব বলেছেন, 40 জন ছাত্রের জন্য প্রতি বছর 2.5 লক্ষ টাকা মূল্যের বোর্ডিং ফি এবং বোর্ডিং ফি এয়ারবাস দ্বারা সহজতর করা হবে।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ও মেন্টরশিপ দেবে মহাকাশ কোম্পানি এয়ারবাস।

এই প্রোগ্রামটি নতুন শিক্ষা নীতির অধীনে ভারতের শিক্ষার্থীদের সঠিক দক্ষতা এবং শিক্ষা প্রদানের লক্ষ্যে, বৈষ্ণব প্রোগ্রাম লঞ্চ ইভেন্টের পরে সাংবাদিকদের বলেন।

এটি ভারত সরকারের 'স্কিল ইন্ডিয়া' প্রোগ্রামের একটি অনন্য সাফল্যের গল্প হবে," বলেছেন রেমি মেইলার্ড, ভারত এবং দক্ষিণ এশিয়ায় এয়ারবাসের সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক৷

2023 সালের সেপ্টেম্বরেও, এয়ারবাস, একটি গ্লোবাল এরোস্পেস ইন্ডাস্ট্রি এবং ভাদোদরা ভিত্তিক গতি শক্তি বিশ্ববিদ্যালয় (GSV) একটি অংশীদারিত্বের জন্য একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে যার মধ্যে রয়েছে একাডেমিক পাঠ্যক্রম, অনুষদ, শিল্প অভিজ্ঞতা, প্রশিক্ষণ এবং উন্নয়ন। বৃত্তি, এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে সহযোগিতা।

"আমরা এয়ারবাসের কাছে কৃতজ্ঞ তাদের নিয়মিত শিক্ষার পাশাপাশি GSV-তে নির্বাহী শিক্ষা কার্যক্রমে তাদের যথেষ্ট অবদানের জন্য, যা উচ্চতর মানব সম্পদ, দক্ষতা এবং আধুনিক গবেষণা তৈরির মাধ্যমে ভারতে বিমান চালনা সেক্টরের বৃদ্ধিকে সক্ষম করবে।" প্রফেসর মনোজ চৌধুরী, গতি শক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

এয়ারবাস 50 বছরেরও বেশি সময় ধরে ভারতের সাথে সহযোগিতা এবং সিম্বিওটিক বৃদ্ধির সম্পর্ক ভাগ করে নিয়েছে। এর সাপ্লাই চেইন সহ, এয়ারবাস ভারতে প্রায় 10,000 চাকরি সমর্থন করে।

ভাদোদরায় নির্মিত C295 ফাইনাল অ্যাসেম্বলি লাইনটি এই প্রতিশ্রুতির একটি উদাহরণ কারণ এটি বেসরকারি সেক্টরে প্রথম 'মেক ইন ইন্ডিয়া' এরোস্পেস প্রোগ্রাম যা দেশে একটি সম্পূর্ণ শিল্প বাস্তুতন্ত্রের বিকাশের সাথে জড়িত। এয়ারবাস গুরগাঁওতে পাইলট প্রশিক্ষণের ক্ষমতা এবং বেঙ্গালুরুতে রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণ তৈরি করেছে।

গতি শক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতা দেশের ক্রমবর্ধমান মহাকাশ খাতের জন্য একটি দক্ষ কর্মী বাহিনী তৈরিতে আরও সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

এয়ারবাস বলেছে যে এটি প্রশিক্ষণ এবং গবেষণা কার্যক্রমের সুবিধার্থে প্রযুক্তি সমাধানগুলিও স্থাপন করবে যা GSV শিক্ষার্থীদের কর্মসংস্থানকে উন্নত করবে।

এছাড়াও, এয়ারবাস এবং জিএসভি একজন গেস্ট চেয়ার প্রফেসর নিয়োগ করবে যিনি সেন্টার অফ এক্সিলেন্স প্রতিষ্ঠা করতে সক্ষম হবেন এবং স্নাতক এবং স্নাতকোত্তর অ্যারোস্পেস প্রোগ্রামগুলির পাশাপাশি স্বল্পমেয়াদী এক্সিকিউটিভ প্রোগ্রামগুলির উন্নয়নে সহায়তা করবেন যেমন - নিরাপত্তা ব্যবস্থাপনা, ফ্লাইট ডেটা বিশ্লেষণ এবং এয়ার কার্গো ম্যানেজমেন্ট - এভিয়েশন পেশাদারদের জন্য।