নয়াদিল্লি [ভারত], ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রক ঘোষণা করেছে যে পেঁয়াজের জন্য খরিফ বপনের আওতাধীন এলাকা গত বছরের তুলনায় 27 শতাংশ বেশি হবে বলে আশা করা হচ্ছে৷

ভোক্তা বিষয়ক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন মন্ত্রকের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে, এই বৃদ্ধি একটি অনুকূল বর্ষা মৌসুম এবং সময়মত বৃষ্টিপাতের মধ্যে এসেছে যা পেঁয়াজ, টমেটো এবং আলু সহ বেশ কয়েকটি খরিফ ফসলের সম্ভাবনাকে বাড়িয়ে দিয়েছে।

কৃষি মন্ত্রক, রাজ্য সরকারগুলির সহযোগিতায়, এই বছর 3.61 লক্ষ হেক্টরের লক্ষ্যমাত্রা খরিফ পেঁয়াজের জন্য বপনের ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধির অনুমান করেছে।

এটি আগের বছরের বীজ বপন এলাকার থেকে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি। কর্ণাটকে, শীর্ষস্থানীয় খরিফ পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য, 1.50 লক্ষ হেক্টর লক্ষ্যমাত্রার 30 শতাংশ ইতিমধ্যেই বপন করা হয়েছে, অন্যান্য প্রধান উৎপাদনকারী রাজ্যগুলিতে বপন ভালভাবে এগিয়ে চলেছে, প্রেস বিজ্ঞপ্তি পড়ুন।

বর্তমানে, অভ্যন্তরীণ বাজারে রবি-2024 পেঁয়াজ সরবরাহ করা হচ্ছে, যা চলতি বছরের মার্চ থেকে মে মাসে কাটা হয়েছিল।

রবি-2024-এর আনুমানিক উৎপাদন 191 লক্ষ টন, যা প্রতি মাসে আনুমানিক 17 লক্ষ টন অভ্যন্তরীণ ব্যবহারের প্রয়োজন মেটাতে যথেষ্ট।

গত বছরের তুলনায় রবি-2024-এ সামান্য উৎপাদন কম হলেও, নিয়ন্ত্রিত রপ্তানি এবং অনুকূল আবহাওয়ার কারণে সরবরাহ স্থিতিশীল রয়েছে যা মজুত ক্ষয় কমিয়েছে।

স্থিতিশীল সরবরাহের ফলে পেঁয়াজের দাম সংযত হয়েছে, কারণ আরও রবি পেঁয়াজ বাজারে ছাড়া হচ্ছে, বর্ষা শুরু হওয়ার সাথে সাথে মন্ডির দাম বেড়েছে।

পেঁয়াজ সাধারণত তিনটি ঋতুতে কাটা হয়: রবি (মার্চ-মে), খরিফ (সেপ্টেম্বর-নভেম্বর) এবং শেষ খরিফ (জানুয়ারি-ফেব্রুয়ারি)।

রবি মৌসুমে মোট পেঁয়াজ উৎপাদনের প্রায় 70 শতাংশ, যেখানে খরিফ এবং শেষ খরিফ একসঙ্গে 30 শতাংশ অবদান রাখে। প্রেস রিলিজ পড়ুন, রবি এবং সর্বোচ্চ খরিফ ফসলের মধ্যে ব্যবধান থাকা মাসগুলিতে দামের স্থিতিশীলতা বজায় রাখার জন্য খরিফ পেঁয়াজ ফসল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আলু, প্রধানত একটি রবি ফসল, এছাড়াও কর্ণাটক, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, মেঘালয়, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুর মতো রাজ্যগুলিতে খরিফ মৌসুমে কিছু উৎপাদন দেখা যায়।

মন্ত্রক জানিয়েছে যে খরিফ আলু চাষের আওতাধীন এলাকা গত বছরের তুলনায় 12 শতাংশ বৃদ্ধি পাবে।

হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড ইতিমধ্যেই তাদের লক্ষ্যবস্তু বপনের ক্ষেত্রগুলির প্রায় 100 শতাংশ অর্জন করেছে, কর্ণাটক এবং অন্যান্য রাজ্যে ভাল অগ্রগতি হয়েছে৷

সারা দেশে হিমাগারে সংরক্ষিত রবি আলু ফসল সারা বছর স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করে।

এ বছর ২৭৩.২ লাখ টন রবি আলু মজুদ করা হয়েছে, যা অভ্যন্তরীণ চাহিদা মেটাতে যথেষ্ট।

এই সংরক্ষিত আলু কোল্ড স্টোরেজ থেকে যে হারে খালাস করা হয় তার দ্বারা বাজারে আলুর দাম নিয়ন্ত্রিত হয়, মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত স্টোরেজ সময়কালে সুষম সরবরাহ নিশ্চিত করে, প্রেস বিজ্ঞপ্তি পড়ুন।

খরিফ টমেটো বপনের ক্ষেত্রেও ইতিবাচক প্রবণতা দেখা গেছে, গত বছরের ২.৬৭ লাখ হেক্টর থেকে এ বছর লক্ষ্যমাত্রা ২.৭২ লাখ হেক্টরে বৃদ্ধি পেয়েছে।

অন্ধ্রপ্রদেশের চিত্তুর এবং কর্ণাটকের কোলারের মতো প্রধান টমেটো উৎপাদনকারী এলাকায় ফসলের অবস্থা চমৎকার বলে জানা গেছে।

কোলারে, ইতিমধ্যেই টমেটো কাটা শুরু হয়েছে, এবং কয়েকদিনের মধ্যে পণ্য বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

চিত্তুর ও কোলার জেলা উদ্যানপালন আধিকারিকদের প্রতিক্রিয়া ইঙ্গিত দেয় যে গত বছরের তুলনায় এ বছর টমেটোর ফলন উল্লেখযোগ্যভাবে ভালো হয়েছে৷

মধ্যপ্রদেশ, কর্ণাটক, উত্তরপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র এবং তামিলনাড়ু সহ প্রধান উৎপাদনকারী রাজ্যগুলিতে খরিফ টমেটোর আয়তনের বৃদ্ধি উল্লেখযোগ্য।