নয়াদিল্লি, Agtech ফার্ম ক্রপিন টেকনোলজি মঙ্গলবার 'আকসারা' লঞ্চের ঘোষণা করেছে, জলবায়ু স্মার্ট কৃষির জন্য সেক্টরের প্রথম উদ্দেশ্য-নির্মিত ওপেন-সোর্স মাইক্রো ল্যাঙ্গুয়েজ মডেল।

এক বিবৃতিতে বলা হয়েছে, 'আকসারা' গ্লোবাল সাউথের সুবিধাবঞ্চিত কৃষক সম্প্রদায়ের সমস্যা সমাধানের জন্য তৈরি করা হয়েছে জ্ঞানের প্রতিবন্ধকতা দূর করে, কৃষি বাস্তুতন্ত্রের যে কাউকে এই সেক্টরের জন্য মিতব্যয়ী এবং স্ক্যালেবল কৃত্রিম বুদ্ধিমত্তা সমাধান তৈরি করতে সক্ষম করে।

'আকসার'-এর প্রথম সংস্করণ নয়টি ফসল যেমন কভার করবে। ভারতীয় উপমহাদেশের পাঁচটি দেশের জন্য ধান, গম, ভুট্টা, যব, তুলা, আখ, সয়াবিন এবং বাজরা।

ঘোষণার বিষয়ে কথা বলতে গিয়ে, কৃষ্ণ কুমার, প্রতিষ্ঠাতা এবং সিইও, ক্রপিন বলেন, এমন এক যুগে যেখানে বৃহৎ ভাষার মডেলগুলি চাকরি, ব্যবসা এবং কাস্টম ইন্টারঅ্যাকশনকে পুনর্নির্মাণ করছে, স্পটলাইট এখন শিল্প-নির্দিষ্ট মডেলগুলির উপর প্রশিক্ষিত হচ্ছে বিশেষ এবং ব্যাপক ডোমেন ডেটা হিসাবে ' পরবর্তী বড় জিনিস.'

"এই মডেলগুলি সম্ভাব্যভাবে কৃষিকে রূপান্তর করতে পারে, একটি সেক্টরে প্রযুক্তি-চালিত কৃষির নতুন যুগের পথ প্রশস্ত করতে পারে যা ঐতিহ্যগতভাবে সীমিত প্রযুক্তিগত অগ্রগতি দেখেছে," তিনি বলেছিলেন।

তিনি যোগ করেছেন, কৃষির জন্য ডোমেন-নির্দিষ্ট AI মডেলগুলি উল্লেখযোগ্য বিনিয়োগ আকর্ষণ করবে, যা খাদ্য ব্যবস্থার রূপান্তরের জন্য ব্যবহারিক এবং অর্থনৈতিকভাবে কার্যকর পদ্ধতির প্রস্তাব করবে।

এই ওপেন সোর্স উদ্যোগের লক্ষ্য কৃষিবিদ, কৃষি-বিজ্ঞানী, ক্ষেত্র কর্মী, এবং সম্প্রসারণ কর্মীদের সমর্থন করা এবং প্রয়োজন বা স্থানীয় ভাষা সমর্থন বিবেচনা করে ধীরে ধীরে একাধিক ভাষায় কৃষকদের কাছে পরিষেবাগুলি প্রসারিত করা।

ক্রপিন বলেছেন যে বিশ্বব্যাপী খাদ্য ব্যবস্থার পরিবর্তনের জন্য শিল্পের পাতলা ট্যাঙ্ক এবং গবেষকদের সেরা সিদ্ধান্ত নেওয়ার সরঞ্জাম এবং তথ্য দিয়ে সজ্জিত করা প্রয়োজন। এই জ্ঞান তখন তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে হবে।