নয়াদিল্লি, অভিজ্ঞ ট্র্যাপ শুটার শ্রেয়সী সিং শুক্রবার প্যারিস অলিম্পিকের জন্য চূড়ান্ত 21-সদস্যের ভারতীয় শ্যুটিং স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছিল একটি কোটা অদলবদল করার পরে, যার জন্য ক্রীড়ার বিশ্ব পরিচালনা সংস্থা, ISSF-এর অনুমোদনের প্রয়োজন ছিল৷

ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (এনআরএআই) ইন্টারন্যাশনাল শ্যুটিং স্পোর্ট ফেডারেশন (আইএসএসএফ) থেকে এগিয়ে যাওয়ার পরে এই ঘোষণা দিয়েছে, যা কোটা অদলবদলের জন্য এনআরএআই-এর অনুরোধ গ্রহণ করেছে।

যেহেতু মনু ভাকের এয়ার পিস্তল এবং স্পোর্টস পিস্তল উভয় ক্ষেত্রেই শীর্ষে ছিলেন, তাই কোটার স্থানগুলির মধ্যে একটি মহিলা ট্র্যাপ শুটারের জন্য অদলবদল করা হয়েছিল, যার ফলে শ্রেয়সী দলে অন্তর্ভুক্ত হয়েছিল।

32 বছর বয়সী, যিনি বিজেপির একজন সক্রিয় রাজনীতিবিদ এবং বিহার বিধানসভায় জামুই আসনের প্রতিনিধিত্ব করেন, তিনি রাজেশ্বরী কুমারীর পাশাপাশি মহিলাদের ফাঁদ ইভেন্টে শুরু করবেন।

"আমরা মহিলাদের ফাঁদে ফেলার জন্য 10 মিটার এয়ার পিস্তল মহিলাদের থেকে একটি কোটার স্থান পরিবর্তন করার জন্য ISSF কে অনুরোধ করেছি এবং তাদের কাছ থেকে চিঠিপত্র পেয়েছি যে এটি গৃহীত হয়েছে," Kr বলেছেন। এনআরএআই-এর মহাসচিব সুলতান সিং।

"ফলস্বরূপ, শ্রেয়সী সিং এখন প্রকাশিত 20টি নামের মূল তালিকায় যুক্ত হয়েছে এবং মহিলাদের ফাঁদ ইভেন্টে আমাদের দুটি শুরুর পুরো কোটা থাকবে," তিনি যোগ করেছেন।

দলে এখন রাইফেলে আটজন, পিস্তলে সাতজন এবং শটগানের শৃঙ্খলায় ছয়জন সদস্য রয়েছে।

মিশ্র ইভেন্টগুলি সহ, দলের চতুর্বার্ষিক স্পোর্টিং এক্সট্রাভাগানজাতে 28 টি শুরু হবে, যা 26 জুলাই থেকে 11 আগস্ট পর্যন্ত ফ্রান্সের রাজধানীতে অনুষ্ঠিত হবে।

শেষবার ভারতীয় শ্যুটাররা অলিম্পিক পদক এনেছিল 2012 লন্ডন গেমসে যখন বিজয় কুমার (রৌপ্য) এবং গগন নারাং (ব্রোঞ্জ) পডিয়ামে শেষ করেছিলেন। এটি 2008 বেইজিং অলিম্পিকে অভিনব বিন্দ্রার ঐতিহাসিক স্বর্ণ জয়ী প্রচেষ্টার পরে।