কোচি, কোচিন আন্তর্জাতিক বিমানবন্দর লিমিটেড বৃহস্পতিবার বলেছে, ওষুধ এবং প্রসাধনী আমদানির জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দ্বারা এখানকার নেদুম্বাসেরির আন্তর্জাতিক বিমানবন্দরকে অনুমোদন দেওয়া হয়েছে।

এর সাথে, আন্তর্জাতিক বিমানবন্দরটি এই সুবিধা উপভোগকারী দেশের 11টি বিমানবন্দরের মধ্যে একটি হয়ে উঠেছে, CIAL-এর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

1940 সালের ড্রাগস অ্যান্ড কসমেটিক অ্যাক্ট সংশোধন করে বিমানবন্দরটিকে এই উদ্দেশ্যে অনুমোদিত করা হয়েছিল, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এর আগে, জীবন রক্ষাকারী ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় ওষুধগুলি বিমানবন্দরের মাধ্যমে সীমিত পরিমাণে বহন করা হয়েছিল, তাও বিশেষ অনুমতি নিয়ে, আমি বলেছিলাম।

মন্ত্রক কর্তৃক প্রদত্ত অনুমোদনের পরিপ্রেক্ষিতে, বড় মজুতদারদের কাছে এখন কোচিন বিমানবন্দরের মাধ্যমে সরাসরি ওষুধ এবং প্রসাধনী আমদানি করার বিকল্প রয়েছে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

"এখন পর্যন্ত, বিদেশ থেকে প্রসাধনী প্রাথমিকভাবে কেরালার বাইরে জাহাজে বা অন্যান্য বিমানবন্দরের মাধ্যমে আমদানি করা হত। তবে কোচি বিমানবন্দর কেন্দ্রীয় অনুমোদন পাওয়ায় এই দৃশ্যপট পরিবর্তন হতে চলেছে," এতে বলা হয়েছে।

এটি আরও বলেছে যে 2023-24 সময়কালে, CIAL 63,642 মেট্রিক টন কার্গো ভলিউম পরিচালনা করেছিল। এর মধ্যে 44,000 মেট্রিক টন আন্তর্জাতিক কার্গো গঠন করে।

বিগত 25 বছর ধরে, CIAL-এর সহযোগী সংস্থা কোচিন ডিউটি ​​ফ্রে সহ কোম্পানিগুলি ওষুধ এবং প্রসাধনী সম্বলিত উচ্চ পরিমাণের চালান আমদানির জন্য শিপিংয়ের উপর নির্ভর করে, রিলিজ বলে।

এটি আরও বলেছে যে CIAL বহুবার কেন্দ্রীয় সরকারের কাছে অনুমোদিত বিমানবন্দরগুলির মধ্যে তালিকাভুক্ত না হওয়ার বিষয়টি উত্থাপন করেছিল এবং এখন এটি কেন্দ্রের অনুমতি পেয়েছে।