নয়াদিল্লি, অপরাধটিকে "গুরুতর" বলে অভিহিত করে একটি দিল্লি আদালত বুধবার এখানে একটি নামী কোচিং সেন্টারে তিনজন সিভিল সার্ভিস প্রত্যাশীর ডুবে যাওয়ার অভিযোগে একটি এসইউভি চালকের জামিন অস্বীকার করে বলেছে যে আবেদনটি "এই পর্যায়ে অসহনীয়" .

আদালত চার বেসমেন্টের সহ-মালিক তেজিন্দর সিং, পারবিন্দর সিং, হরবিন্দর সিং এবং সরবজিত সিংয়ের জামিনের আবেদনও প্রত্যাখ্যান করে বলেছে যে তদন্ত এখনও "প্রাথমিক পর্যায়ে" রয়েছে। এটি বলেছে যে বেসমেন্টটি পার্কিং এবং গৃহস্থালীর স্টোরেজের জন্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত হচ্ছে "আইনের সম্পূর্ণ লঙ্ঘন"।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহনের নেতৃত্বে দিল্লি হাইকোর্টের একটি বেঞ্চ চালককে গ্রেপ্তার করে "অদ্ভুত" তদন্তের জন্য পুলিশকে তিরস্কার করার কয়েক ঘন্টা পরে স্থানীয় আদালতের জামিন অস্বীকার করা হয়েছিল।"দিল্লি পুলিশ কী করছে? তারা কি এটা হারিয়েছে? এর কর্মকর্তারা কী করছেন যারা তদন্তের ওপর নজর রাখছেন? এটা একটা ধামাচাপা বা কী?" ঘটনার তদন্ত চেয়ে একটি পিআইএলের শুনানির সময় হাইকোর্ট দুপুরে একথা বলেন।

জামিনের আবেদন প্রত্যাখ্যান করে, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিনোদ কুমার বলেছেন, "কথিত ঘটনার সিসিটিভি ফুটেজের পর্যবেক্ষণে দেখা যায় যে অভিযুক্তকে ইতিমধ্যেই প্রচণ্ড জলাবদ্ধ সড়কে উল্লিখিত গাড়িটি এত গতিতে চালাতে দেখা যায় যার ফলে প্রচুর পরিমাণে জলের স্থানচ্যুতি ঘটে। যার ফলে কথিত চত্বরের গেট পথ দিয়ে পানি বেসমেন্টে চলে যায় এবং এর ফলে উক্ত ঘটনায় তিনজন নিরীহ প্রাণ হারিয়েছে।"

ম্যাজিস্ট্রেট বলেছিলেন যে ভিডিও ফুটেজ "প্রাথমিকভাবে" দেখায় যে মনুজ কাঠুরিয়াকে কিছু পথচারী দ্রুত গাড়ি না চালানোর জন্য সতর্ক করেছিল।"কিন্তু তিনি কোন কর্ণপাত করেননি। অভিযুক্তের বিরুদ্ধে অভিযোগগুলি প্রকৃতিতে গুরুতর। এই আদালতকে অবহিত করা হয়েছে যে তদন্ত এখনও চলছে এবং অন্যান্য নাগরিক সংস্থাগুলির ভূমিকাও পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হচ্ছে। তদন্তটি তার প্রাথমিক পর্যায়ে রয়েছে। আদালত বলেন।

জামিনের আবেদনকে "এই পর্যায়ে অগ্রহণযোগ্য" বলে অভিহিত করে আদালত এটি প্রত্যাখ্যান করে এবং বলে যে মামলার ঘটনা এবং পরিস্থিতি এবং অপরাধের গুরুতরতা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

কাঠুরিয়ার বিরুদ্ধে তার ফোর্স গুর্খা গাড়িটি বৃষ্টির জলে প্লাবিত রাস্তার মধ্য দিয়ে চালানোর অভিযোগ আনা হয়েছিল, যার ফলে জল ফুলে যায় এবং তিনতলা ভবনের গেট ভেঙ্গে যায় এবং বেসমেন্টটি প্লাবিত হয়।চার সহ-মালিকের বিরুদ্ধে অপরাধে উৎসাহিত করার অভিযোগ আনা হয়েছে।

"অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগগুলি হল যে তারা প্রাঙ্গনের অর্থাৎ বেসমেন্টের যৌথ মালিক৷ অভিযুক্ত ব্যক্তি এবং অভিযুক্ত কোচিং ইনস্টিটিউটের মধ্যে সম্পাদিত 5 জুন, 2022 তারিখের ইজারা দলিলের একটি পর্যালোচনা দেখায় যে লিজ দেওয়া জায়গাগুলি ছিল আইনের সম্পূর্ণ লঙ্ঘন করে উত্তর দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এনডিএমসি) দ্বারা জারি করা সমাপ্তির কাম দখল শংসাপত্রের শর্তের বিপরীতে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে,” ম্যাজিস্ট্রেট বলেছেন।

"দুর্ভাগ্যজনক ট্র্যাজেডিটি কথিত প্রাঙ্গনে ঘটেছিল কারণ এটি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছিল এবং উল্লিখিত ট্র্যাজেডিতে তিনটি নিরপরাধ জীবন হারিয়েছিল," তিনি যোগ করেছেন।আদালত বলেছে যে তাদের বিরুদ্ধে অভিযোগগুলি "প্রকৃতিগতভাবে গুরুতর" এবং তদন্ত একটি "প্রাথমিক পর্যায়ে" ছিল।

জামিনের আবেদনটি বর্তমান পর্যায়ে ‘অগ্রহণযোগ্য’ উল্লেখ করে আদালত আবেদনটি খারিজ করে দেন।

এর আগে, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অতুল শ্রীবাস্তব জামিনের বিরোধিতা করেছিলেন, বলেছিলেন যে 9 আগস্ট, 2021 তারিখের NDMC-এর সমাপ্তি কাম দখলের শংসাপত্র অনুসারে, বেসমেন্ট ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হয়েছিল "কেবল পার্কিং ব্যবহার এবং পরিবারের স্টোরেজের জন্য।"কিন্তু প্রাঙ্গণটি সার্টিফিকেটের চরম লঙ্ঘনের জন্য কোচিংয়ের উদ্দেশ্যে ব্যবহার করা হচ্ছিল, যা চার সহ-মালিকের "সম্পূর্ণ জ্ঞানের" মধ্যে ছিল, তিনি যোগ করেছেন, অভিযুক্ত ব্যক্তিরা "ইচ্ছাকৃতভাবে তিনজন নিরপরাধ ব্যক্তির মৃত্যুকে প্ররোচিত করেছিল।"

অভিযুক্ত ব্যক্তিদের কৌঁসুলি অমিত চাড্ডা যুক্তি দিয়েছিলেন যে তার ক্লায়েন্টদের একমাত্র দায় ছিল যে তারা বেসমেন্টের যৌথ মালিক এবং ইজারা চুক্তি অনুসারে, রক্ষণাবেক্ষণের সম্পূর্ণ দায়িত্ব ইজারাদারদের (কোচিং ইনস্টিটিউট) উপর ছিল।

অ্যাডভোকেট বলেছেন যে তার ক্লায়েন্টদের দ্বারা কোন প্রয়োজনীয় জ্ঞান বা উদ্দেশ্য ছিল না এবং অপরাধমূলক হত্যাকাণ্ডের শাস্তিমূলক অপরাধকে হত্যার পরিমাণ নয়, গ্রেপ্তারের বিষয়ে সুপ্রিম কোর্টের 2014 নির্দেশিকাগুলিকে বাইপাস করার জন্য আহ্বান জানানো হয়েছিল।"বিভিন্ন নাগরিক সংস্থা, উদাহরণস্বরূপ, দিল্লির মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, ফায়ার সার্ভিস এবং দিল্লি পুলিশ কথিত ট্র্যাজেডির জন্য দায়ী এবং অভিযুক্ত ব্যক্তিদের উপর কোনও দায় চাপানো যাবে না," তিনি দাবি করেছেন।

সোমবার পাঁচ অভিযুক্তকে গ্রেফতার করা হয়।

এর আগে রবিবার, একটি ম্যাজিস্ট্রিয়াল আদালত রাউ-এর আইএএস স্টাডি সার্কেলের মালিক অভিষেক গুপ্ত এবং সমন্বয়কারী দেশপাল সিংকে 14 দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠিয়েছিল।পুলিশ ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস) ধারা 105 (অপরাধমূলক হত্যাকাণ্ড), 106(1) (কোনও তাড়াহুড়ো বা অবহেলামূলক কাজ করে যে কোনও ব্যক্তির মৃত্যু অপরাধমূলক হত্যাকাণ্ডের সমান নয়), 115(2) (এর জন্য শাস্তি) এর অধীনে একটি এফআইআর নথিভুক্ত করেছে। স্বেচ্ছায় আঘাত করা) এবং 290 (বিল্ডিং টানা, মেরামত বা নির্মাণের ক্ষেত্রে অবহেলামূলক আচরণ)।