নয়াদিল্লি, দিল্লি পুলিশ কোচিং সেন্টারের প্লাবিত বেসমেন্টে তিনজন নাগরিক পরিষেবা প্রার্থীর মৃত্যুর তদন্তের অংশ হিসাবে রাউ-এর আইএএস স্টাডি সার্কেলের 16 জন কর্মচারীর বক্তব্য রেকর্ড করেছে, কর্মকর্তারা বুধবার বলেছেন।

তারা জানান, গত দুই দিনে শিক্ষক, ব্যবস্থাপক এবং নিরাপত্তা ও পরিচ্ছন্নতা কর্মীদের বক্তব্য নেওয়া হয়েছে।

একজন পুলিশ অফিসার বলেছেন যে এমসিডি আধিকারিকদের, যাদের তদন্তে যোগ দিতে বলা হয়েছে, তারা এখনও সিল্টিং এবং অতীতে তাদের দ্বারা নেওয়া পদক্ষেপ সম্পর্কে প্রাসঙ্গিক নথি নিয়ে আসেনি।

পৌরসভার কর্মকর্তাদের একটি অনুস্মারক পাঠানো হবে কারণ তারা তদন্তে যোগ দেয়নি, পুলিশ জানিয়েছে।

রাউ-এর আইএএস-এর 16 জন কর্মচারীর মধ্যে বুধবার ইনস্টিটিউটের একজন টেস্ট সিরিজ ম্যানেজার তার বক্তব্য রেকর্ড করেছেন।

সঙ্গে আলাপকালে ম্যানেজার জানান, ভবনে পানি প্রবেশের পরপরই তিনি পুলিশ কন্ট্রোল রুমে প্রথম কল করেন।

"আমি নিচতলায় দাঁড়িয়ে ছিলাম যখন বৃষ্টির পরে রাস্তাটি প্লাবিত হয়েছিল। SUVটি বন্যার রাস্তা দিয়ে যাওয়ার পরে গেটটি ভেঙে যায় কারণ এটি জল ফুলে বেসমেন্টে প্রবেশ করেছিল," কর্মচারী বলেছিলেন।

তিনি বলেন, ওই গলিতে পানি জমে থাকা নতুন কিছু নয়, তবে সেদিন অপ্রত্যাশিত পরিস্থিতি ছিল।

"আমরা সবাই ছাত্রদের উদ্ধার অভিযানে সাহায্য করেছি কিন্তু এটা খুবই দুর্ভাগ্যজনক যে আমরা আমাদের তিনজন ছাত্রকে হারিয়েছি," তিনি বলেন।

বেসমেন্ট থেকে "অবৈধ" লাইব্রেরি চালানোর প্রশ্নে, ব্যবস্থাপক বলেন, কর্মচারীরা এ বিষয়ে সচেতন ছিলেন না।

তিনি আরো বলেন, কোচিং মালিক প্রবেশ গেটে লোহার প্লেট বসিয়েছিলেন, যাতে ভবনে পানি প্রবেশ করতে না পারে।

তদন্তে থাকা একজন পুলিশ কর্মকর্তার মতে, পুলিশ বেঁচে থাকা কয়েকজন ছাত্রের বক্তব্যও রেকর্ড করেছে কারণ তাদের মধ্যে অনেকেই এখনও এগিয়ে আসেনি।

আধিকারিক বলেছিলেন যে পুলিশ আগামী দিনে আরও একবার রাউ-এর আইএএস মালিক অভিষেক গুপ্তের শ্বশুর ভিপি গুপ্তাকে জিজ্ঞাসাবাদ করতে পারে।

এদিকে, মামলার বিষয়ে তাদের বক্তব্য রেকর্ড করার জন্য পুলিশ কয়েকজন বিক্রেতাকে ডেকেছে। বুধবার, স্থানীয় পুলিশ স্টেশনে দুজন জুস বিক্রেতাকে ডাকা হয়েছিল, সরকারী সূত্র জানিয়েছে।

এমসিডি আধিকারিকরা দাবি করেছিলেন যে এই অঞ্চলে বিক্রেতাদের দখলের কারণে তারা ডি-সিল্টিং পরিচালনা করতে বা স্টর্ম ড্রেন পরিষ্কার করতে পারেনি।