তিরুবনন্তপুরম, একটি তীব্র আর্থিক সঙ্কটের মুখোমুখি, কেরালার বাম সরকার বৃহস্পতিবার অপ্রয়োজনীয় ব্যয় কমানোর এবং চলতি আর্থিক বছরের বাজেটে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

একটি বিবৃতিতে, মুখ্যমন্ত্রীর কার্যালয় বলেছে যে কেন্দ্রীয় নীতিগুলির কারণে অর্থনৈতিক সীমাবদ্ধতার কারণে রাজ্য মন্ত্রিসভা 2024-25 আর্থিক বছরের জন্য বাজেট বরাদ্দে প্রয়োজনীয় সমন্বয় করার সিদ্ধান্ত নিয়েছে।

মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে অর্থ, রাজস্ব, শিল্প ও আইন, জলসম্পদ, বিদ্যুৎ, বন এবং স্থানীয় স্ব-সরকার এবং আবগারি-সহ গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রীদের সমন্বয়ে একটি মন্ত্রী পর্যায়ের উপ-কমিটি গঠন করা হয়। বাজেট বরাদ্দ প্রয়োজনীয় সমন্বয় করা.

বিবৃতিতে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ কমিটি বর্তমানে বিবেচনা করা প্রকল্পগুলি সহ প্রকল্পগুলি অনুমোদন করার আগে তাদের প্রয়োজনীয়তা পরীক্ষা করা হবে। এটি মুখ্য সচিব, অর্থ সচিব, পরিকল্পনা সচিব এবং সংশ্লিষ্ট বিভাগের সচিবদের সমন্বয়ে গঠিত একটি কমিটি করবে এবং সুপারিশ করবে।

যদিও বিবৃতিতে সামঞ্জস্যের প্রকৃতি নির্দিষ্ট করা হয়নি, সরকারী সূত্রগুলি প্রকাশ করেছে যে এই পরিমাপের লক্ষ্য অপ্রয়োজনীয় খরচ কমানো এবং জনসাধারণের উপর সরাসরি প্রভাব ফেলে এমন ক্ষেত্রগুলিকে অগ্রাধিকার দেওয়া।

ক্ষমতাসীন সিপিআই(এম)-এলডিএফের লোকসভা নির্বাচনে হতাশাজনক প্রদর্শনের পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি ক্ষমতাসীন ফ্রন্টের উপাদানগুলিকে সরকারের কার্যকারিতা সাবধানতার সাথে পর্যালোচনা করতে উত্সাহিত করেছিল। এলডিএফ কেরালায় 20টির মধ্যে মাত্র একটি লোকসভা আসন জিততে পারে, যার ফলে সরকারের ক্রিয়াকলাপগুলি পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা হয়।

এদিকে উন্নয়ন প্রকল্প ও কর্মকাণ্ডে বিভিন্ন বিভাগের মধ্যে যথাযথ সমন্বয় নিশ্চিত করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এ লক্ষ্যে অর্থমন্ত্রী, রাজস্বমন্ত্রী ও আইনমন্ত্রীর সমন্বয়ে একটি মন্ত্রী পর্যায়ের উপকমিটি গঠন করা হবে।

সিএমওর বিবৃতিতে বলা হয়েছে, বিবেচনাধীন বিষয়ের সাথে সংশ্লিষ্ট বিভাগের মন্ত্রীকে বিশেষ আমন্ত্রিত সভায় বিশেষভাবে আমন্ত্রণ জানানো হবে।

কমিটির সচিব হবেন মুখ্য সচিব।

কমিটি তাদের সুপারিশ পেশ করবে, যা মুখ্যমন্ত্রীর অনুমোদন নিয়ে বাস্তবায়িত হবে।