তিরুবনন্তপুরম, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন শুক্রবার আনুষ্ঠানিকভাবে চীনা কার্গো জাহাজ 'সান ফার্নান্দো'কে ভিজিনজাম আন্তর্জাতিক সমুদ্র বন্দরে স্বাগত জানিয়েছেন যেখানে জাহাজটি একদিন আগে বার্থ করেছিল।

কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন এবং জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, কেরালা বিধানসভার স্পিকার এ এন শমসীর, রাজ্যের বন্দর মন্ত্রী ভি এন ভাসাভান এবং তাঁর মন্ত্রিসভার সহকর্মী কে এন বালাগোপাল, ভি শিভানকুট্টি, কে রাজন এবং জি আর অনিল, ইউডিএফ বিধায়ক এম এম এর উপস্থিতিতে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছিল। ভিনসেন্ট এবং APSEZ এর ব্যবস্থাপনা পরিচালক করণ আদানি।

আন্তর্জাতিক বন্দরটি আদানি পোর্টস এবং স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড, (APSEZ), ভারতের বৃহত্তম বন্দর বিকাশকারী এবং আদানি গ্রুপের অংশ দ্বারা তৈরি করা হচ্ছে।

'সান ফার্নান্দো' বৃহস্পতিবার নবনির্মিত বন্দরে পৌঁছেছে, যা ভারতের বৃহত্তম গভীর-জলের ট্রান্স-শিপমেন্ট বন্দরে প্রথম কন্টেইনার জাহাজের আগমনকে চিহ্নিত করেছে।

ভিজিনজাম ইন্টারন্যাশনাল সীপোর্ট লিমিটেড (ভিআইএসএল) এ 300 মিটার দীর্ঘ মাদারশিপ দেখতে বিপুল সংখ্যক মানুষ উপস্থিত হয়েছিল।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেলে বন্দরটি নির্মাণ করা হচ্ছে।

ভিজিনজাম বন্দরের জন্য মোট বিনিয়োগ প্রায় 8,867 কোটি টাকা। এর মধ্যে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার যথাক্রমে 5,595 কোটি এবং 818 কোটি টাকা বরাদ্দ করেছে।

আধুনিক সরঞ্জাম এবং উন্নত অটোমেশন এবং আইটি সিস্টেমে সজ্জিত, ভিজিনজাম ভারতের প্রথম আধা-স্বয়ংক্রিয় বন্দর হয়ে উঠবে, যা সেপ্টেম্বর বা অক্টোবর 2024 সালে সম্পূর্ণরূপে চালু হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পটি, 2019 সালে চালু হওয়ার কথা ছিল, জমি অধিগ্রহণের সমস্যার কারণে বিলম্বিত হয়েছিল।