নতুন দিল্লি/কোচি, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস মঙ্গলবার রাত থেকে 80 টিরও বেশি ফ্লাইট বাতিল করেছে সিনিয়র কেবিন ক্রুদের একটি অংশ টাটা গ্রুপের মালিকানাধীন এয়ারলাইনে কথিত অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য অসুস্থ রিপোর্ট করেছে, যার ফলে দেশের বিভিন্ন বিমানবন্দরে শত শত যাত্রী আটকা পড়েছে। .

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সংখ্যক যাত্রী, যাদের বেশিরভাগই গুল দেশগুলিতে ভ্রমণের জন্য নির্ধারিত ছিল, শেষ মুহূর্তের ফ্লাইট বাতিলের বিরুদ্ধে কেরালার বিমানবন্দরে প্রতিবাদ করেছিল।

তাদের মধ্যে কেউ কেউ দাবি করেছেন যে নিরাপত্তা চেক শেষ হওয়ার পরে তাদের বাতিলের বিষয়ে জানানো হয়েছিল।

বুধবার, সূত্র জানিয়েছে যে 200 টিরও বেশি কেবিন ক্রু এয়ারলাইনটিতে কথিত অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদ করতে অসুস্থ বলে রিপোর্ট করেছেন বলে মনে করা হচ্ছে।

কেবিন ক্রু ঘাটতির কারণে মঙ্গলবার রাত থেকে অন্তত ৮০টিরও বেশি ফ্লাইট বাতিল হয়েছে এবং বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বিত হয়েছে।

কোচি, কালিকট দিল্লি এবং বেঙ্গালুরু সহ বিভিন্ন বিমানবন্দরে ফ্লাইট ব্যাঘাত ঘটছে, তারা যোগ করেছে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একজন মুখপাত্র বলেছেন যে এয়ারলাইন অসুস্থ রিপোর্ট করার কারণগুলি বোঝার জন্য ক্যাবি ক্রু সদস্যদের সাথে জড়িত এবং ফ্লাইট ব্যাঘাতের জন্য ক্ষমাপ্রার্থী।

লো-কস ক্যারিয়ারে কেবিন ক্রুদের একটি অংশের মধ্যে কিছু সময়ের জন্য অসন্তোষ তৈরি হয়েছে, বিশেষ করে AIX কানেক্ট, পূর্বে AirAsia ইন্ডিয়াকে নিজের সাথে একীভূত করার প্রক্রিয়া শুরু হওয়ার পরে।

সূত্রগুলি আরও বলেছে যে বিদেশী গন্তব্য সহ হঠাৎ করে ফ্লাইট বাতিলের কারণে কিছু বিমানবন্দরে বিশৃঙ্খলা দেখা দিয়েছে।

মার্চের শেষ সপ্তাহে শুরু হওয়া গ্রীষ্মকালীন সময়সূচীতে এয়ারলাইনটি দৈনিক 360টি ফ্লাইট পরিচালনা করবে।

"আমাদের কেবিন ক্রুদের একটি অংশ শেষ মুহুর্তে অসুস্থ হওয়ার খবর দিয়েছে, শেষ রাত থেকে শুরু হয়েছে, যার ফলে ফ্লাইট বিলম্ব এবং বাতিল হয়েছে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মুখপাত্র একটি বিবৃতিতে বলেছেন, "যদিও আমরা এই ঘটনার পিছনের কারণগুলি বোঝার জন্য ক্রুদের সাথে জড়িত আছি, আমাদের দলগুলি সক্রিয়ভাবে এই সমস্যাটির সমাধান করছে যাতে আমাদের অতিথিদের অসুবিধা কম হয়।"

"অপ্রত্যাশিত ব্যাঘাত" এর জন্য গ্রাহকদের কাছে ক্ষমা চেয়ে মুখপাত্র বলেছেন যে বাতিলকরণের দ্বারা প্রভাবিত ব্যক্তিদের সম্পূর্ণ অর্থ ফেরত দেওয়া হবে বা অন্য তারিখে প্রশংসামূলক পুনঃনির্ধারণ করা হবে।

গত মাসের শেষের দিকে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ক্যাবি ক্রুদের একটি অংশের প্রতিনিধিত্বকারী একটি ইউনিয়ন অভিযোগ করেছে যে এয়ারলাইনটি অব্যবস্থাপিত হচ্ছে এবং কর্মীদের সাথে আচরণে সমতার অভাব রয়েছে।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এমপ্লয়িজ ইউনিয়ন (AIXEU), একটি নিবন্ধিত ইউনিয়ন, যা দাবি করে যে প্রায় 300 কেবিন ক্রু সদস্যদের প্রতিনিধিত্ব করে, যাদের বেশিরভাগই সিনিয়র, এছাড়াও অভিযোগ করেছে যে বিষয়গুলির অব্যবস্থাপনা কর্মীদের মনোবলকে প্রভাবিত করেছে৷

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিকাশ টাটা গ্রুপের ফুল-সার্ভিক ক্যারিয়ার ভিস্তারা পাইলট সমস্যাগুলির সাক্ষী হওয়ার এক মাস পরে আসে, এটিকে অস্থায়ীভাবে 10 শতাংশ বা দৈনিক 25-30টি ফ্লাইট কমাতে বাধ্য করে।

বুধবার, একজন মহিলা যাত্রী, যিনি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের একটি ফ্লাইটে যমজ শিশু এবং তার স্বামীকে নিয়ে কান্নুর থেকে শারজাহ যাওয়ার কথা বলেছিলেন, তিনি বলেছিলেন যে তিনি 9 মে আবার কাজে যোগদান করবেন না, তবে এয়ারলাইনটি তাকে কোচি থেকে ফ্লাইটের প্রস্তাব দিয়েছিল। 10 মে।

"আমাকে 10 মে ভ্রমন করে কি লাভ হবে? যদি আমি 9 মে এর আগে সেখানে না পৌঁছাই, আমার বস আসবেন না এবং আমি আমার চাকরি হারাবো," তিনি গণমাধ্যমকে বলেন।

"আজ আমাদের সাথে ফ্লাইট করা অতিথিদের বিমানবন্দরে যাওয়ার আগে তাদের ফ্লাইট প্রভাবিত হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য অনুরোধ করা হচ্ছে," এয়ারলাইন্সের মুখপাত্র বলেছেন।

তার এয়ারলাইন ব্যবসাকে একীভূত করার অংশ হিসেবে, টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এআইএক্স কানেক্টের পাশাপাশি ভিস্তারাকে এয়ার ইন্ডিয়ার সাথে একীভূত করছে।