লন্ডন, "আমি এই কাজটি আমার সর্বস্ব দিয়েছি," 10 ডাউনিং স্ট্রিটের ধাপে ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসাবে তার বিদায়ী ভাষণে ঋষি সুনাক বলেছিলেন এবং সম্ভবত ইতিহাসে তিনি এভাবেই নামবেন।

যুক্তরাজ্যের ভারতীয় ঐতিহ্যের প্রথম নেতা, প্রথম হিন্দু এবং অ-শ্বেতাঙ্গ জাতিসত্তার প্রথম নেতা হিসেবে, 44 বছর বয়সী রক্ষণশীল পার্টির ইতিহাসে সবচেয়ে খারাপ নির্বাচনী পারফরম্যান্সের সভাপতিত্ব করা সত্ত্বেও বেশ উত্তরাধিকার রেখে গেছেন।

আধুনিক ব্রিটেন সম্পর্কে "সবচেয়ে উল্লেখযোগ্য জিনিসগুলির মধ্যে একটি" তার কথা হল যে তার অভিবাসী শিকড়গুলি শীর্ষ চাকরিতে কতটা "অবিস্মরণীয়" ছিল তা অনেকের কাছে অনুরণিত হবে, অন্তত 1.8-মিলিয়ন-শক্তিশালী ভারতীয় প্রবাসী নয়।

“আমি মনে করি ইতিহাস ঋষি সুনাকের প্রতি তুলনামূলকভাবে সদয় হবে; এই পরাজয়ের মাত্রা সত্ত্বেও, আমি মনে করি বিশ্লেষণটি হবে যে 12 বছরের মধ্যে তাকে প্রায় অসম্ভব হাতের সাথে মোকাবিলা করা হয়েছিল, "ব্রিটিশ ফিউচার থিঙ্ক ট্যাঙ্কের পরিচালক সুন্দর কাটওয়ালা বলেছেন, সুনাকের দায়িত্ব নেওয়ার সময় উত্তরাধিকার সূত্রে যে অশান্তি হয়েছিল তার প্রতিফলন। টোরি সরকারের 12 বছর পর 2022 সালের অক্টোবরে।

“আমি মনে করি, সুনাককে এমন একজন মানুষ হিসেবে দেখা হবে যিনি খুব কঠিন অর্থনৈতিক, ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে জাহাজটিকে স্থির রাখার জন্য আপ্রাণ চেষ্টা করেছিলেন। এবং তার কাছে যা ছিল না তা হল এমন একটি রাজনৈতিক রেসিপি যার জন্য একটি জাদুর কাঠির প্রয়োজন হতে পারে, কিন্তু তিনি একটি অত্যন্ত বিশৃঙ্খল সরকারের আমলের পরে, সপ্তাহের মধ্যে দুই প্রধানমন্ত্রীকে হারানোর পরে দেশকে আবারও ফিরিয়ে এনেছিলেন, "তিনি মন্তব্য।

ডাউনিং স্ট্রিটে লকডাউন আইন ভঙ্গকারী দলগুলির পার্টিগেট কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে বরিস জনসনকে তার নিজের দলের দ্বারা বুট আউট করার পরে এবং তারপরে লিজ ট্রাস, টোরি সদস্যপদে ভোট দেওয়া, একটি বিপর্যয়কর পছন্দ হিসাবে প্রমাণিত হয়েছিল যে তার দল পরিণত হয়েছিল। সুনাকের কাছে।

জনসন যে পুনঃনির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছেন এবং ট্রাস একটি কনজারভেটিভ শক্ত ঘাঁটিতে অপমানজনকভাবে পরাজিত হয়েছেন যখন তার উত্তরসূরি তার উত্তর ইয়র্কশায়ার আসনে শক্ত সংখ্যাগরিষ্ঠতার সাথে ভোট দিয়ে ফিরে এসেছেন এটিও একটি লক্ষণ হিসাবে দেখা হয় যে নির্বাচকমণ্ডলী তার পূর্বসূরিদের চেয়ে বেশি দোষারোপ করেছে। সুনক।

“আমি আক্ষরিক অর্থে এক দশক ধরে ঋষিকে চিনি এবং আমি তাকে এবং তার কমনীয় স্ত্রী অক্ষতাকে খুব পছন্দ করি। তারা চমৎকার মানুষ, ভদ্র মানুষ। তিনি একজন খুব উজ্জ্বল মানুষ, একজন অত্যন্ত দক্ষ মানুষ,” শেয়ার করেছেন ব্যবসায়ী এবং পিয়ার লর্ড করণ বিলিমোরিয়া৷

“এটি অত্যন্ত দুঃখজনক যে আমরা 10 নম্বরে একজন ভারতীয় হওয়ার এই ঐতিহাসিক কৃতিত্ব পেয়েছি এবং এখনও, তিনি তার দল দশক ও দশকে সবচেয়ে বড় পরাজয়ের সাথে চলে যাচ্ছেন – এটি একটি গর্বিত অবস্থান নয়। বলেন, তিনি একজন ভদ্র মানুষ, একজন উজ্জ্বল মানুষ, একজন পরিশ্রমী মানুষ। আমি তার উদ্দেশ্য নিয়ে এক মিনিটের জন্যও সন্দেহ করি না; এটা খুবই লজ্জাজনক যে এটা এমন একটা হতাশাজনক,” তিনি বলেছেন।

উত্তরের নিয়াসডেনের বিএপিএস শ্রী স্বামীনারায়ণ মন্দিরে প্রচারাভিযানের সময় বয়স্ক লোক আশীর্বাদ বর্ষণ এবং সুনাকের হাতে প্রার্থনার পুঁতি হস্তান্তরের মাধ্যমে একজন ব্রিটিশ ভারতীয় দেশের সর্বোচ্চ পদে স্থান করে নেওয়ার মধ্যে গর্বের অনুভূতি শেষ পর্যন্ত দৃশ্যমান ছিল। লন্ডন, গত সপ্তাহান্তে।

“তার উত্তরাধিকার হবে যুক্তরাজ্যের প্রথম ব্রিটিশ ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে। আমি মনে করি এটি একটি বিশাল প্রতীকী মুহূর্ত,” কেভিন ম্যাককোল, ইউকে ইন্ডিয়ান বিজনেস কাউন্সিলের (ইউকেআইবিসি) ব্যবস্থাপনা পরিচালক মনে করেন।

“10 ডাউনিং স্ট্রিটে তার দ্বারা আয়োজিত দীপাবলি উদযাপনের অংশ হওয়াটা ছিল একটি অসাধারণ স্পর্শকাতর মুহূর্ত। সুতরাং, আমি মনে করি যে এই নির্বাচনের পরিবর্তে মিঃ সুনাকের উত্তরাধিকার হবে। তিনি ব্রিটিশ ভারতীয় সম্প্রদায়ের জন্য একজন মহান রাষ্ট্রদূত ছিলেন, এবং এটি সত্যিই ব্রিটেনকে তার বহুসাংস্কৃতিক সেরাতে দেখায় যে মিঃ সুনাক এই দেশে এত কিছু অর্জন করতে পেরেছিলেন,” তিনি যোগ করেন।

এদিকে, সুনক, তার ভারতীয় স্ত্রী, তাদের কন্যা কৃষ্ণা এবং অনুষ্কা এবং পারিবারিক কুকুর নোভা এখন দেশের সবচেয়ে বিখ্যাত রাস্তায় তাদের অস্থায়ী বাসভবন থেকে বেরিয়ে এসেছেন।

অক্ষতা মূর্তির সোশ্যাল মিডিয়া পোস্টগুলি থেকে, পরিবারটি উত্তর ইয়র্কশায়ারের রিচমন্ডে তাদের বাড়িতে ফিরে এসেছে, যেখানে সুনাক "আগামী বছরের জন্য" এমপি হিসাবে তার নির্বাচনী এলাকার সেবা করার প্রতিশ্রুতি দিয়েছেন।