নয়াদিল্লি, কেন্দ্র সোমবার গমের মজুদের উপর সীমা আরোপ করেছে যা পাইকারী বিক্রেতা, খুচরা বিক্রেতা এবং প্রসেসররা মজুদ রোধ এবং দাম নিয়ন্ত্রণ করতে তাদের সাথে রাখতে পারে।

গমের স্টক সীমা 31 মার্চ, 2025 পর্যন্ত বৈধ থাকবে।

কেন্দ্র গমের রপ্তানির উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার যে কোনও প্রস্তাবকেও অস্বীকার করেছে এবং বলেছে যে এটি খুচরা মূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য প্রয়োজনে খাদ্যশস্যের আমদানি শুল্ক হ্রাস সহ অন্যান্য নীতির বিকল্পগুলি বিবেচনা করতে পারে।

বর্তমানে গমের ওপর ৪০ শতাংশ আমদানি শুল্ক রয়েছে।

সিদ্ধান্ত ঘোষণা করে, কেন্দ্রীয় খাদ্য সচিব সঞ্জীব চোপড়া জোর দিয়েছিলেন যে দেশে গমের পর্যাপ্ত প্রাপ্যতা রয়েছে এবং বাজারের জল্পনা ও খাদ্যশস্যের মজুদ রোধ করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

"আমি দেশে গমের ঘাটতি দূর করতে চাই... আমরা চাই গমের দাম স্থিতিশীল থাকুক," চোপড়া বলেন।

গত সপ্তাহে, কেন্দ্র দাম পরীক্ষা করার জন্য তুর এবং চানা ডালের মজুত সীমা আরোপ করেছে।

চোপড়া বলেছিলেন যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য ব্যবসায়ী/পাইকারী বিক্রেতা, খুচরা বিক্রেতা, বড় চেইন খুচরা বিক্রেতা এবং প্রসেসরগুলির জন্য স্টক সীমা প্রযোজ্য হবে। তাদের প্রতি শুক্রবার একটি পোর্টালে গমের মজুদ ঘোষণা করতে হবে।

যদি তাদের কাছে থাকা স্টক নির্ধারিত সীমার চেয়ে বেশি হয় তবে তাদের এই বিজ্ঞপ্তি জারির 30 দিনের মধ্যে নির্ধারিত স্টক সীমাতে আনতে হবে।

একটি অফিসিয়াল বিবৃতি অনুসারে, লাইসেন্সিং প্রয়োজনীয়তা, স্টক লিমিটস এবং মুভমেন্ট রেস্ট্রিকশন অন স্পেসিফাইড ফুডস্টাফস (সংশোধন) অর্ডার, 2024 অপসারণ করা হয়েছে 24 জুন 2024 থেকে এবং সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য 31 মার্চ, 2025 পর্যন্ত প্রযোজ্য হবে ..

স্টক সীমা প্রতিটি সত্তার জন্য পৃথকভাবে প্রযোজ্য হবে যেমন ব্যবসায়ী/পাইকারী বিক্রেতা- 3000 টন; খুচরা বিক্রেতা- প্রতিটি খুচরা আউটলেটের জন্য 10 টন; বড় চেইন খুচরা বিক্রেতা- প্রতিটি আউটলেটের জন্য 10 টন এবং তাদের সমস্ত ডিপো এবং প্রসেসরে 3000 টন- তাদের মাসিক ইনস্টল ক্ষমতার 70 শতাংশ অর্থবছর 2024-25 এর বাকি মাসগুলির দ্বারা গুণিত।

এই মাসের শুরুর দিকে, কেন্দ্রীয় কৃষি মন্ত্রক তার তৃতীয় অনুমানে 2023-24 শস্য বছরের (জুলাই-জুন) জন্য রেকর্ড 112.92 মিলিয়ন টন গম উৎপাদনে সংশোধন করেছে। 2022-23 শস্য বছরে গমের উৎপাদন ছিল 110.55 মিলিয়ন টন।

গত সপ্তাহে, খাদ্য মন্ত্রক বলেছিল যে 2023-24 সালে 262 লক্ষ টন সংগ্রহের বিপরীতে 2024-25 বিপণন বছরের (এপ্রিল-মার্চ) 18 জুন পর্যন্ত প্রায় 266 লক্ষ টন গম সংগ্রহ করা হয়েছে।

চোপড়া আরও জানান যে 1 এপ্রিল, 2023-এ গমের উদ্বোধনী স্টক ছিল 82 লক্ষ মেট্রিক টন (LMT), যেখানে এটি 1 এপ্রিল, 2024-এ ছিল 75 LMT।

তাই গমের ঘাটতি (শুরুতে স্টকে) মাত্র 3 এলএমটি, চোপড়া ব্যাখ্যা করেছেন।

খাদ্য আইন এবং অন্যান্য কল্যাণ প্রকল্পের প্রয়োজনীয়তা পূরণ করার পরে, যা প্রায় 184 লক্ষ টন, গমের পর্যাপ্ত মজুদ বাজারে হস্তক্ষেপ করার জন্য উপলব্ধ, যখন প্রয়োজন, এটি বলেছিল।

চোপড়া ব্যাখ্যা করেছেন যে সাম্প্রতিক মিডিয়া রিপোর্টের পরিপ্রেক্ষিতে স্টক লিমিট আরোপ করা হয়েছে যে গম সহ প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে।

তিনি উল্লেখ করেছেন যে মজুত কমাতে স্টক লিমিট আরোপ করা হয়েছে এবং উল্লেখ করেছেন যে অনেক টুল রয়েছে (খুচরা মূল্যের উপর একটি ট্যাব রাখার জন্য) এবং স্টক লিমিট এই ধরনের একটি টুল।

চিনি প্রসঙ্গে চোপড়া বলেন, সরকার রপ্তানির অনুমতি দেওয়ার কোনো প্রস্তাব বিবেচনা করছে না।

চলতি 2023-24 চিনি বিপণন বছরে (অক্টোবর-সেপ্টেম্বর), কেন্দ্র রপ্তানির জন্য মিলগুলিকে কোনও অনুমতি দেয়নি।

ভোক্তা বিষয়ক সেক্রেটারি নিধি খারে বলেছেন, তুর এবং ছানার স্টক সীমা আরোপ করার সরকারের সিদ্ধান্তের ফলে এই দুটি ডালের খুচরা দাম কিছুটা হ্রাস পেয়েছে।