বলরাম – তেঁতুলোই নিউ রেলওয়ে লাইন (MCRL দ্বিতীয় পর্যায়) গ্রীনফিল্ড প্রকল্পে 11টি কয়লা ব্লকের জন্য অত্যাবশ্যক প্রথম-মাইল রেল সংযোগ প্রদানের জন্য আঙ্গুল জেলায় আনুমানিক 1,404 কোটি টাকা ব্যয়ে একটি 49.58 কিলোমিটার রেললাইন নির্মাণ জড়িত।

এটির লক্ষ্য শিল্পের জন্য সরবরাহের খরচ কমানো এবং কর্মসংস্থান সৃষ্টি করা, এইভাবে আঞ্চলিক উন্নয়নে অবদান রাখা।

একটি সরকারী বিবৃতি অনুসারে প্রকল্পটি স্থানীয় অর্থনীতি এবং ওড়িশা রাজ্যের বৃহত্তর শিল্প ল্যান্ডস্কেপ উভয়কে উপকৃত করে কয়লার পরিবহন দক্ষতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

দ্বিতীয় প্রকল্পটি হল বুধপ্যাঙ্ক – লুবুরি নিউ রেলওয়ে লাইন (MCRL আউটার করিডোর) যাতে 3,478 কোটি রুপি বিনিয়োগ জড়িত। 106 কিলোমিটার রেললাইন মহানদী নদী অববাহিকা থেকে দক্ষ কয়লা অপসারণে সহায়তা করবে।

প্রস্তাবিত সারিবদ্ধকরণ তালচর কয়লা ক্ষেত্র থেকে কয়লা পরিবহনের সুবিধা দেয়, 21টি কয়লা ব্লকে প্রথম মাইল রেল সংযোগ প্রদান করে যা রেল হেডের গড় দূরত্ব 43 কিমি থেকে 4.2 কিমি কমিয়ে লজিস্টিক্যাল দক্ষতা বাড়ায় এবং লোহা ও ইস্পাত-এর মতো মূল শিল্পের জন্য খরচ কমিয়ে দেয়, বিবৃতি যোগ করা হয়েছে.

অতিরিক্ত সচিব, শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের উন্নয়ন বিভাগের (ডিপিআইআইটি) রাজীব সিং ঠাকুরের নেতৃত্বে নেটওয়ার্ক প্ল্যানিং গ্রুপ (এনপিজি), পিএম গতিশক্তির নীতির দৃষ্টিকোণ থেকে প্রকল্পগুলিকে মূল্যায়ন করেছে যা মাল্টিমডাল অবকাঠামো উন্নয়ন, শেষ মাইল সংযোগের সমন্বিত উন্নয়নের উপর ফোকাস করে। অর্থনৈতিক এবং সামাজিক নোড, আন্তঃমোডাল সংযোগ এবং প্রকল্পগুলির সম্ভাব্য সিঙ্ক্রোনাইজড বাস্তবায়ন।