দেশে প্রায় 75,000 এমডিআর-টিবি রোগী এখন এই সংক্ষিপ্ত পদ্ধতির সুবিধা পেতে সক্ষম হবেন। খরচের সামগ্রিক সাশ্রয়ও হবে।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) এর অধীনে রোগ নির্মূল করার বৈশ্বিক লক্ষ্যমাত্রা থেকে পাঁচ বছর আগে, 2025 সালের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টিবি শেষ করার স্বপ্নের অংশ হিসাবে মন্ত্রক ‘BPaLM’ পদ্ধতি অনুমোদন করেছে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে পরামর্শ করে মন্ত্রকের কেন্দ্রীয় টিবি বিভাগ দ্বারা BPaLM পদ্ধতির একটি দেশব্যাপী রোল-আউট পরিকল্পনা তৈরি করা হচ্ছে, যার মধ্যে নতুন পদ্ধতির নিরাপদ প্রশাসনের জন্য স্বাস্থ্য পেশাদারদের কঠোর সক্ষমতা বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে।

এই নিয়মে বেডাকুইলিন এবং লাইনজোলিড (মক্সিফ্লক্সাসিন সহ/বিহীন) এর সংমিশ্রণে একটি নতুন টিবি-বিরোধী ওষুধ 'প্রিটোম্যানিড' অন্তর্ভুক্ত রয়েছে। Pretomanid এর আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) দ্বারা ভারতে ব্যবহারের জন্য অনুমোদিত এবং লাইসেন্স দেওয়া হয়েছে।

চারটি ওষুধের সংমিশ্রণ, প্রিটোম্যানিড, লাইনজোলিড এবং মক্সিফ্লক্সাসিন, আগের MDR-টিবি চিকিত্সা পদ্ধতির চেয়ে আরও কার্যকর এবং দ্রুত চিকিত্সার বিকল্প, সরকারের মতে।

যদিও প্রথাগত MDR-TB চিকিত্সা গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া সহ 20 মাস পর্যন্ত স্থায়ী হতে পারে, 'BPaLM' পদ্ধতি মাত্র ছয় মাসে উচ্চ চিকিত্সা সাফল্যের সাথে ওষুধ-প্রতিরোধী টিবি নিরাময় করতে পারে।

এর কার্যকারিতার দিকে, মন্ত্রণালয় দেশের বিষয় বিশেষজ্ঞদের দ্বারা প্রমাণের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনার মাধ্যমে এই নতুন টিবি চিকিত্সা পদ্ধতির বৈধতা নিশ্চিত করেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ স্বাস্থ্য গবেষণা বিভাগের মাধ্যমে একটি স্বাস্থ্য প্রযুক্তি মূল্যায়ন করেছে, যাতে নিশ্চিত করা যায় যে এই MDR-টিবি চিকিত্সার বিকল্প নিরাপদ এবং সাশ্রয়ী।

জাতীয় যক্ষ্মা নির্মূল কর্মসূচি (এনটিইপি), যা পূর্বে সংশোধিত জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি (আরএনটিসিপি) নামে পরিচিত ছিল, 2025 সালের মধ্যে ভারতে কৌশলগতভাবে টিবি বোঝা কমানোর লক্ষ্য রাখে।

মার্চ 2018-এ দিল্লি এন্ড টিবি সামিটে প্রধানমন্ত্রী মোদি এই দৃষ্টিভঙ্গি প্রথম প্রকাশ করেছিলেন।

দেশে 7,767টি দ্রুত আণবিক পরীক্ষার সুবিধা এবং 87টি সংস্কৃতি ও ওষুধের সংবেদনশীলতা পরীক্ষার ল্যাব সহ বিশ্বের বৃহত্তম টিবি পরীক্ষাগার নেটওয়ার্ক রয়েছে।