নয়াদিল্লি [ভারত], প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা, অফশোর বায়ু শক্তি প্রকল্পের জন্য ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (ভিজিএফ) প্রকল্প অনুমোদন করেছে৷

ঘোষণাটি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বুধবার এক্স (পূর্বে টুইটার) তে করেছিলেন, যেখানে তিনি পরিকল্পনার বিশদ বিবরণ তুলে ধরেছিলেন, যার মোট ব্যয় 7453 কোটি টাকা।

সীতারামন পোস্ট করেছেন, "প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ অফশোর উইন্ড এনার্জি প্রকল্পগুলির জন্য 6853 কোটি রুপি ব্যয় সহ মোট 7453 কোটি রুপি ব্যয়ে ভায়াবিলিটি গ্যাপ ফান্ডিং (ভিজিএফ) প্রকল্প অনুমোদন করেছে। 1 গিগাওয়াট অফশোর বায়ু শক্তি প্রকল্পের ইনস্টলেশন এবং কমিশনিং (গুজরাট এবং তামিলনাড়ুর উপকূলে 500 মেগাওয়াট প্রতিটি), এবং অফশোর বায়ু শক্তি প্রকল্পগুলির জন্য সরবরাহের প্রয়োজনীয়তা মেটাতে দুটি বন্দরের আপগ্রেডেশনের জন্য 600 কোটি টাকা অনুদান।"

https://x.com/nsitharaman/status/1803466959998103gt_cdf63gt1036959998103614gt=463gt s=08

ভিজিএফ স্কিমের লক্ষ্য হল 1 গিগাওয়াট অফশোর উইন্ড এনার্জি প্রকল্পের ইনস্টলেশন এবং কমিশনিংকে সমর্থন করা, প্রতিটি প্রকল্প গুজরাট এবং তামিলনাড়ুর উপকূলে 500 মেগাওয়াট অবদান রাখে।

এই উদ্যোগটি দেশের পুনর্নবীকরণযোগ্য শক্তির সক্ষমতা বাড়ানো এবং জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা হ্রাস করার জন্য সরকারের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

এই স্কিমের মধ্যে Rs. অফশোর বায়ু শক্তির 1 গিগাওয়াট ক্ষমতা স্থাপনের জন্য 6853 কোটি টাকা। এটি গুজরাট এবং তামিলনাড়ুর উপকূলে অবস্থিত দুটি প্রকল্পের মধ্যে সমানভাবে বিতরণ করা হবে, প্রতিটির ক্ষমতা 500 মেগাওয়াট।

অতিরিক্ত টাকা। দুটি মূল বন্দরের মানোন্নয়নের জন্য 600 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই আপগ্রেডগুলি অফশোর বায়ু শক্তি প্রকল্পগুলির সাথে যুক্ত লজিস্টিক এবং অবকাঠামোগত চাহিদা মেটাতে, মসৃণ অপারেশন এবং রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ।

গুজরাট এবং তামিলনাড়ু, উভয় উপকূলীয় রাজ্যে উল্লেখযোগ্য বায়ু সম্ভাবনা রয়েছে, এই প্রকল্পগুলির জন্য কৌশলগতভাবে বেছে নেওয়া হয়েছে। তাদের উপকূলে বায়ু শক্তি টারবাইন স্থাপনের ফলে যথেষ্ট বায়ু শক্তি ব্যবহার করা হবে, জাতীয় গ্রিডে অবদান রাখবে এবং অঞ্চলগুলির শক্তির চাহিদাগুলিকে সমর্থন করবে বলে আশা করা হচ্ছে।

এই প্রকল্পের অনুমোদন ভারতের নবায়নযোগ্য শক্তি লক্ষ্যমাত্রা অর্জনের দিকে একটি বড় পদক্ষেপ। উপকূলীয় বায়ু শক্তি, উচ্চতর এবং আরও সামঞ্জস্যপূর্ণ বাতাসের গতি দ্বারা চিহ্নিত, উপকূলীয় বাতাসের তুলনায় শক্তির আরও নির্ভরযোগ্য উত্স সরবরাহ করে।

নবায়নযোগ্য শক্তির মিশ্রণে 1 গিগাওয়াট যোগ করা 2022 সালের মধ্যে 175 গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা এবং 2030 সালের মধ্যে আরও 450 গিগাওয়াট অর্জনের লক্ষ্যে উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসন টেকসই শক্তির ক্ষেত্রে ভারতকে একটি বিশ্বনেতা হিসাবে অবস্থান করার লক্ষ্যে নবায়নযোগ্য শক্তির উত্সগুলির দিকে স্থানান্তরকে ত্বরান্বিত করার প্রয়োজনীয়তার বিষয়ে সোচ্চার হয়েছে৷

ভিজিএফ স্কিমটি নবায়নযোগ্য শক্তি সেক্টরে উদ্ভাবন এবং প্রযুক্তিগত অগ্রগতিকে উত্সাহিত করে দেশীয় এবং আন্তর্জাতিক উভয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে প্রত্যাশিত।