নয়াদিল্লি, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান বৃহস্পতিবার বিহারের কৃষিমন্ত্রী মঙ্গল পান্ডেকে রাজ্যের কৃষকদের অটল সমর্থনের আশ্বাস দিয়েছেন এবং কৃষি বৃদ্ধিকে এগিয়ে নিতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সমন্বয়মূলক প্রচেষ্টার পক্ষে কথা বলেছেন।

নয়াদিল্লির কৃষি ভবনে অনুষ্ঠিত সভায়, চৌহান বিহারের কৃষি উদ্যোগকে শক্তিশালী করার জন্য রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা (RKVY) এবং জাতীয় খাদ্য নিরাপত্তা মিশনের অধীনে তহবিল বরাদ্দ পুনর্মূল্যায়ন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি এই প্রচেষ্টাগুলিকে আরও এগিয়ে নিতে নতুন প্রস্তাব জমা দেওয়ার আহ্বান জানিয়েছেন, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

আলোচনার সময়, চৌহান উন্নত পরিকল্পনার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে খরিফ এবং রবি বীজের বিরামহীন সরবরাহের উপর জোর দেন।

আলোচনায় কৃষি মন্ত্রণালয়ের স্কিম এবং উদ্যোগের একটি ব্যাপক পর্যালোচনাও অন্তর্ভুক্ত ছিল।

চৌহান আশ্বস্ত করেছেন যে বিহারের কৃষকরা জাতীয় স্তরে অটুট সমর্থন পাবে, কৃষি বৃদ্ধিকে চালিত করার জন্য কেন্দ্র ও রাজ্যের মধ্যে সমন্বয়মূলক প্রচেষ্টার পক্ষে কথা বলে।

"বিহারের কৃষকদের কেন্দ্রীয় স্তরে কোনও সমস্যার সম্মুখীন হতে দেওয়া হবে না," চৌহান বৈঠকে বলেছিলেন।

বিহারের কৃষিমন্ত্রী রাজ্য জুড়ে কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলিকে (কেভিকে) শক্তিশালী করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, কেন্দ্রীয় মন্ত্রী চৌহান তাদের কার্যকারিতা মূল্যায়ন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ভুট্টা এবং 'মাখানা' উৎপাদনে বিহারের সম্ভাব্যতা তুলে ধরে, পান্ডে এই সুযোগগুলিকে সর্বাধিক করার জন্য কেন্দ্রের সহায়তা চেয়েছিলেন।

বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী রামনাথ ঠাকুর এবং কেন্দ্রীয় ও রাজ্যের কৃষি ও উদ্যানপালন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী আসাম, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের কৃষিমন্ত্রীদের সঙ্গে দেখা করেছেন।