নাইরোবি [কেনিয়া], কেনিয়া ন্যাশনাল কমিশন অন হিউম্যান রাইটস (কেএনসিএইচআর), তার চতুর্থ প্রতিবেদনে, অর্থ বিল 2024-এর প্রতিবাদকারী নাগরিকদের বিরুদ্ধে নৃশংস শক্তি ব্যবহার করার জন্য রাষ্ট্রপতি উইলিয়াম রুটোর সমালোচনা করেছে, যার মধ্যে অজনপ্রিয় কর বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে।

পূর্ব আফ্রিকান দেশটি একটি অর্থনৈতিক সংকটের সম্মুখীন কারণ কেনিয়ার মোট ঋণ 80 বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা তার জিডিপির 68 শতাংশ প্রতিনিধিত্ব করে, বিশ্বব্যাংক এবং আইএমএফের প্রস্তাবিত সর্বোচ্চ 55 শতাংশ ছাড়িয়ে গেছে।

কেনিয়ার বেশিরভাগ ঋণ আন্তর্জাতিক বন্ডহোল্ডারদের হাতে রয়েছে, চীন হচ্ছে সবচেয়ে বড় দ্বিপাক্ষিক ঋণদাতা, USD 5.7 বিলিয়ন পাওনা।

ঋণের ইস্যুটি আন্তর্জাতিকভাবে যাচাই-বাছাই করেছে, ওয়াশিংটন বেইজিংকে "ঋণ ফাঁদ কূটনীতি" বলে অভিযুক্ত করেছে, একটি দাবি চীন অস্বীকার করেছে।

18 জুন, 2024-এ বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে, KNCHR 39 জন মারা গেছে এবং 361 জন আহত হয়েছে।

"প্রাথমিকভাবে শান্তিপূর্ণ, বিক্ষোভগুলি 25 জুন হিংসাত্মক হয়ে ওঠে, যার ফলে উল্লেখযোগ্য সম্পত্তির ক্ষতি হয়। বেশিরভাগ প্রাণহানির ঘটনা নাইরোবিতে ঘটেছে, অন্যরা নাকুরু, লাইকিপিয়া এবং কিসুমু সহ অঞ্চলে রিপোর্ট করেছে," কেএনসিএইচআর তার প্রতিবেদনে বলেছে।

কেএনসিএইচআর 32টি নিখোঁজ এবং 627টি গ্রেপ্তার সহ জোরপূর্বক গুম এবং নির্বিচারে গ্রেপ্তারের ঘটনাগুলিও তুলে ধরে। অনেক বিক্ষোভকারী অজ্ঞাত ব্যক্তিদের হুমকির কারণে আত্মগোপনে রয়েছে বলে জানা গেছে।

কমিশন চিকিৎসা কর্মী, আইনজীবী এবং সাংবাদিক সহ বিক্ষোভকারীদের বিরুদ্ধে অতিরিক্ত শক্তি প্রয়োগের নিন্দা করেছে।

https://x.com/HakiKNCHR/status/1807812719527055775

সম্পত্তির ক্ষতির মধ্যে একটি জাতীয় গ্রন্থাগার, এলডোরেটের একটি কাউন্টি আদালত, নাইরোবির গভর্নরের কার্যালয় এবং সংসদ ভবন ধ্বংস অন্তর্ভুক্ত ছিল।

উপরন্তু, গাড়ি পোড়ানো এবং দোকান লুট সহ রাজনীতিবিদ এবং ব্যক্তিগত সম্পত্তির উপর হামলার খবর পাওয়া গেছে।

জাতীয় পুলিশিং প্রচেষ্টাকে সহায়তা করার জন্য কেনিয়া প্রতিরক্ষা বাহিনীর মোতায়েনকেও সম্বোধন করা হয়েছিল।

কেএনসিএইচআর আইনগত এবং মানবাধিকার মান মেনে চলার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

কেএনসিএইচআর-এর চেয়ারপার্সন রোজলিন ওডেদে, আইনশৃঙ্খলা বজায় রাখার সময় বিক্ষোভকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের বাধ্যবাধকতা পুনর্ব্যক্ত করেছেন।

এই অস্থিরতা কেনিয়ার অর্থনৈতিক ও রাজনৈতিক চ্যালেঞ্জ এবং আরও সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘন প্রতিরোধে সংলাপের জরুরি প্রয়োজনের ওপর জোর দেয়।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত মঙ্গলবার আইন প্রণেতারা বিতর্কিত আইন পাস করার সময় বেশিরভাগ তরুণ জেনারেল-জেড বিক্ষোভকারীদের নেতৃত্বে ব্যাপকভাবে শান্তিপূর্ণ ট্যাক্স-বিরোধী সমাবেশ, মারাত্মক সহিংসতার মর্মান্তিক দৃশ্যে নেমে আসে।

পরে, ভোটের ঘোষণার পর, ভিড় কেন্দ্রীয় নাইরোবির সংসদ কমপ্লেক্সে লুটপাট করে এবং পুলিশ বিক্ষোভকারীদের উপর লাইভ গুলি চালানোর কারণে এটি আংশিকভাবে আগুনে পুড়ে যায়, যেমন আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

উল্লেখযোগ্যভাবে, রাষ্ট্রপতি উইলিয়াম রুটোর সরকার দ্বারা মোকাবিলা করা সবচেয়ে গুরুতর সংকট যা তিনি 2022 সালের সেপ্টেম্বরে দায়িত্ব গ্রহণ করার পর একটি দেশে গভীরভাবে বিভক্ত নির্বাচনের পরে প্রায়ই একটি অশান্ত অঞ্চলে স্থিতিশীলতার আলোকবর্তিকা হিসাবে বিবেচিত।

তদুপরি, রুটোর ঘোষণা সত্ত্বেও মঙ্গলবার থেকে কর্মীদের দ্বারা নতুন বিক্ষোভের ডাক দেওয়া হয়েছে যে তিনি ট্যাক্স বৃদ্ধি সম্বলিত বিলে স্বাক্ষর করবেন না, আল জাজিরা জানিয়েছে।

উপরন্তু, সামাজিক মিডিয়াতে "অকুপাই এভরিওয়ের", "রুটো মাস্ট গো" এবং "বাজেটেড দুর্নীতি প্রত্যাখ্যান করুন" হ্যাশট্যাগ সহ লিফলেট পোস্ট করা হয়েছে।