নাইরোবি [কেনিয়া], মার্কিন যুক্তরাষ্ট্র সতর্ক করেছে যে কেনিয়ার ক্রমবর্ধমান ঋণের বোঝা তার নাগরিকদের মানসম্পন্ন চিকিৎসা সেবা এবং শিক্ষা প্রদানের ক্ষমতাকে ক্ষুন্ন করছে, গত দশকে আংশিকভাবে চীন থেকে কেনা ব্যয়বহুল ঋণের উপর আলোকপাত করছে, বিজনেস ডেইলি আফ্রিকার প্রতিবেদনে বলা হয়েছে।

কেনিয়ার বিজনেস ডেইলি আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপারচুনিটি অ্যাক্ট বাস্তবায়নের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভ অফিসের একটি সদ্য প্রকাশিত দ্বিবার্ষিক প্রতিবেদন উদ্ধৃত করেছে, যেখানে বলা হয়েছে, "কেনিয়ার সামর্থ্য তার সামাজিক পরিষেবাগুলিকে (যার মধ্যে শিক্ষা, স্বাস্থ্যসেবা, এবং আবাসন অন্তর্ভুক্ত) পর্যাপ্তভাবে অর্থায়ন করতে পারে। ) এবং দারিদ্র্য বিমোচন কর্মসূচী ক্রমবর্ধমানভাবে সীমাবদ্ধ হচ্ছে এর ঋণ পরিশোধের খরচ, আংশিকভাবে স্থানীয় মুদ্রার ক্রমাগত দুর্বলতার কারণে।"

"ফলস্বরূপ, কেনিয়া উন্নয়ন ব্যয়ের তুলনায় ঋণ পরিশোধের জন্য বেশি অর্থ বরাদ্দ করে চলেছে," প্রতিবেদনে উদ্ধৃত করা হয়েছে।

কেনিয়া চলমান অর্থনৈতিক সংকটের কারণে সহিংস বিক্ষোভের মুখোমুখি হচ্ছে। পূর্ব আফ্রিকার দেশটির মোট ঋণ 80 বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা তার জিডিপির 68 শতাংশ প্রতিনিধিত্ব করে, বিশ্বব্যাংক এবং আইএমএফের প্রস্তাবিত সর্বোচ্চ 55 শতাংশ ছাড়িয়ে গেছে।

কেনিয়ার বেশিরভাগ ঋণ আন্তর্জাতিক বন্ডহোল্ডারদের হাতে রয়েছে, চীন হচ্ছে বৃহত্তম দ্বিপাক্ষিক ঋণদাতা, USD 5.7 বিলিয়ন পাওনা।

কেনিয়ার বিজনেস ডেইলি রিপোর্ট করেছে যে সাম্প্রতিক বছরগুলিতে বেলুনিং ডেট সার্ভিসিং খরচ জাতীয় সরকারের জন্য বেতন এবং মজুরি, প্রশাসন, পরিচালনা এবং সরকারি অফিসের রক্ষণাবেক্ষণের ব্যয়কে ছাড়িয়ে গেছে।

বিজনেস ডেইলি আফ্রিকা রিপোর্টে বলেছে, "এটি বাণিজ্যিক ও আধা-ছাড়ের ঋণের প্রভাবকে নির্দেশ করে যা কেনিয়া অতি প্রয়োজনীয় রাস্তা, সেতু, বিদ্যুৎ কেন্দ্র এবং একটি আধুনিক রেললাইন স্থাপনের জন্য গত দশকে চুক্তি করেছে।"

https://x.com/BD_Africa/status/1808372604182429921

এটি উল্লেখ করেছে যে ট্রেজারি থেকে সাম্প্রতিক প্রকাশগুলি, উদাহরণস্বরূপ, দেখায় যে ঋণ পরিশোধের খরচ সদ্য শেষ হওয়া আর্থিক বছরের 11 মাসে সংগৃহীত করের তিন-চতুর্থাংশ (75.47 শতাংশ) সমতুল্য।

যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের চীন আফ্রিকান দেশগুলোকে যে ঋণের প্রস্তাব দিয়েছে তাতে গোপনীয় ধারার যাচাই-বাছাই বৃদ্ধির পেছনে ওয়াশিংটনের উদ্বেগ এসেছে।

কেনিয়ার ব্যবসায়িক দৈনিকটি মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজ অফ উইলিয়াম অ্যান্ড মেরির একটি গবেষণা গবেষণাগার AidData দ্বারা একটি গবেষণার উল্লেখ করেছে, যেখানে দেখা গেছে যে উন্নয়নশীল দেশগুলির সাথে বেইজিংয়ের ঋণ চুক্তির শর্তগুলি সাধারণত গোপনীয় ছিল এবং কেনিয়ার মতো ঋণগ্রহীতা দেশগুলিকে ঋণ পরিশোধকে অগ্রাধিকার দিতে হবে। চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ঋণদাতারা অন্যান্য ঋণদাতাদের চেয়ে এগিয়ে।

2000 এবং 2019 সালের মধ্যে ঋণ চুক্তির বিশ্লেষণের উপর ভিত্তি করে ডেটাসেটটি প্রস্তাব করেছে যে চীনা চুক্তিতে "অফিস ক্রেডিট মার্কেটে সমবয়সীদের" তুলনায় "আরও বিস্তৃত পরিশোধের সুরক্ষার" ধারা রয়েছে।

ব্যবসায়িক দৈনিকটি বলেছে যে কেনিয়া 2024 সালের জুনে শেষ হওয়া আর্থিক বছরে বকেয়া সুদ এবং মূল অর্থের জন্য চীনকে 152.69 বিলিয়ন টাকা দিয়েছে, যা 2023 সালের জুনে শেষ হওয়া বছরে 107.42 বিলিয়নের চেয়ে 42.14 শতাংশ বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে ক্রমবর্ধমান ঋণের বাধ্যবাধকতা, দুর্নীতি এবং গৃহস্থালি এবং কোম্পানির উপার্জনের উপর মহামারীর দীর্ঘস্থায়ী প্রভাবগুলি কেনিয়ার অগ্রযাত্রাকে প্রায় পঙ্গু করে দিয়েছে একটি "শিল্পায়ন, মধ্যম আয়ের দেশের দিকে যা 2030 সালের মধ্যে তার সমস্ত নাগরিকদের জীবনযাত্রার একটি উচ্চ মান প্রদান করে। একটি পরিষ্কার এবং নিরাপদ পরিবেশ।"