নয়াদিল্লি, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান বৃহস্পতিবার চলমান 2024-25 খরিফ বপনের মরসুমে ডাল চাষ বৃদ্ধির বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন, বিশেষ করে তুরের জন্য ডালের আবাদ 50 শতাংশের বেশি বেড়েছে।

এখানে কৃষি ভবনে খরিফ (গ্রীষ্মকালীন) ফসলের অগ্রগতি পর্যালোচনা করে চৌহান বলেন, ডাল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন দেশের জন্য একটি অগ্রাধিকার এবং এই দিকে সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।

মন্ত্রী সমস্ত রাজ্যে উড়দ, অড়হর এবং মসুর 100 শতাংশ সংগ্রহের জন্য কেন্দ্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং আরও কৃষকদের ডাল চাষে উত্সাহিত করার জন্য সচেতনতা তৈরি করার আহ্বান জানিয়েছেন, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

কৃষি মন্ত্রকের তথ্য অনুসারে, চলমান খরিফ মরসুমের শেষ সপ্তাহ পর্যন্ত ডালের বপনের আওতাধীন এলাকা 50 শতাংশ বেড়ে 36.81 লক্ষ হেক্টরে পৌঁছেছে যা এক বছর আগে 23.78 লক্ষ হেক্টর ছিল।

জুন মাসে দক্ষিণ-পশ্চিম বর্ষা শুরু হওয়ার সাথে সাথে ডাল এবং অন্যান্য খরিফ ফসলের বপন শুরু হয় এবং সেপ্টেম্বর থেকে ফসল কাটা হয়।

খরিফ বপনের মরসুম যত এগোচ্ছে, ডাল চাষের এই প্রথম দিকের ঊর্ধ্বগতি উৎপাদন বৃদ্ধিতে রূপান্তরিত হবে কিনা সেদিকে সকলের দৃষ্টি থাকবে।

ভারত আমদানির উপর নির্ভরতা কমাতে এবং অভ্যন্তরীণ কৃষি উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে। ডালের উপর এই নতুন করে ফোকাস করার সাথে, সরকার কৃষকদের আয়কে সমর্থন করার সাথে সাথে পুষ্টির নিরাপত্তার কথা বলে আশা করছে।

বৈঠকে চৌহানকে বর্ষা শুরু, ভূগর্ভস্থ পানির পরিস্থিতি এবং বীজ ও সারের প্রাপ্যতা সম্পর্কে অবহিত করা হয়।

খরিফ এবং রবি উভয় ফসলের জন্য সময়মত সারের প্রাপ্যতার গুরুত্বের উপর জোর দিয়ে মন্ত্রী সার দপ্তরকে রাজ্যের চাহিদা অনুযায়ী ডিএপি সার পাওয়া যায় তা নিশ্চিত করার পরামর্শ দেন।

পর্যালোচনা সভায় কৃষি মন্ত্রণালয়, ভারতীয় আবহাওয়া বিভাগ, সেন্ট্রাল ওয়াটার কমিশন এবং সার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।