নয়াদিল্লি, জেডি (এস) নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী এইচ ডি কুমারস্বামী বৃহস্পতিবার বলেছেন যে কর্ণাটক সরকারের "ব্যর্থতা" এবং "অদক্ষতা" তার নিজ নির্বাচনী এলাকা মান্ডায় গণেশ মূর্তি বিসর্জনের মিছিলের সময় সংঘর্ষের জন্য দায়ী।

তিনি বলেন, ঘটনাটি রাজ্য সরকারের আইন-শৃঙ্খলা বজায় রাখার ক্ষমতার উপর খারাপভাবে প্রতিফলিত করে।

নাগামঙ্গলায় বিসর্জন মিছিল চলাকালীন দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষ শুরু হয়, যার পরে জনতা বেশ কয়েকটি দোকান ও যানবাহন লক্ষ্য করে তাণ্ডব চালায় এবং উত্তেজনাপূর্ণ পরিস্থিতির সৃষ্টি করে।

পুলিশ জানিয়েছে যে বুধবার রাতের ঘটনার পরে 52 জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে মান্ডিয়া জেলার এই শহরে 14 সেপ্টেম্বর পর্যন্ত চার জনেরও বেশি লোকের সমাবেশে বাধা দেওয়ার জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জি পরমেশ্বরা বলেছেন যে সংঘর্ষকে "সাম্প্রদায়িক সহিংসতা" হিসাবে আখ্যায়িত করা যায় না কারণ তিনি বজায় রেখেছিলেন যে ঘটনাটি "মুহুর্তের প্ররোচনায়" ঘটেছে।

সাংবাদিকদের সাথে কথা বলার সময়, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার ছেলে কুমারস্বামী বলেন, "কিছু দুষ্কৃতী মিছিলে বিঘ্ন ঘটানোর চেষ্টা করেছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে, কিন্তু ক্ষতি ইতিমধ্যেই হয়েছে।"

তিনি বলেছিলেন যে তিনি ঘটনা এবং বর্তমান পরিস্থিতির প্রাথমিক মূল্যায়নের জন্য শুক্রবার মান্ডিয়া পরিদর্শন করবেন।

জেডি(এস) সভাপতি বলেছেন রাজ্য সরকারের "ব্যর্থতা" এবং "অদক্ষতার" কারণে সংঘর্ষ হয়েছে।

ক্ষমতাসীন কংগ্রেসকে কটাক্ষ করে তিনি যোগ করেছেন, "তুষ্টির রাজনীতি ভালো নয়।"

ঘটনাটিকে ছোট করে দেখানো পরমেশ্বরের বক্তব্যের প্রতিক্রিয়ায়, কুমারস্বামী জবাব দিয়েছিলেন, "তাদের জন্য, এটি একটি বড় সমস্যা নয়।"

কর্ণাটকে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর থেকে তিনি এই ধরনের ঘটনার নমুনার অভিযোগ করেছেন।

"এটি (রাজ্য সরকার) কিছু ধারণা দিতে চেয়েছিল যে তারা এক সেট লোকের জন্য কাজ করছে," কুমারস্বামী দাবি করেছেন, প্রশাসনকে সমস্ত সম্প্রদায়ের স্বার্থ রক্ষা করার আহ্বান জানিয়েছেন।

পূর্ব পরিকল্পিত হামলার সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী উল্লেখ করেন যে মান্ডিয়ার বাসিন্দারা পাঁচ দশক ধরে শান্তিপূর্ণভাবে সহাবস্থান করেছে। তিনি পরামর্শ দিয়েছিলেন যে "বাইরে থেকে আসা দুর্বৃত্তরা" সংঘর্ষে উসকানি দিয়ে থাকতে পারে।

কুমারস্বামী, যিনি মুখ্যমন্ত্রী হিসাবে দুই মেয়াদে দায়িত্ব পালন করেছেন, সমস্ত সম্প্রদায়কে সমর্থন করার তার ট্র্যাক রেকর্ডের উপর জোর দিয়েছিলেন।

"সরকারের দায়িত্ব প্রত্যেকের দেখাশোনা করা। এটি গুরুত্বপূর্ণ," তিনি উপসংহারে বলেছিলেন।