নয়াদিল্লি [ভারত], ভারতীয় জনতা পার্টির নেতা কিরেন রিজিজু মঙ্গলবার সংসদ বিষয়ক মন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার সাথে সাথে সংসদে "সহযোগিতা" করার জন্য বিরোধী দলগুলিকে আহ্বান জানিয়েছেন৷

তাঁর সহকর্মীরা, রাজ্যের মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এবং ডাঃ এল মুরুগান সহ মন্ত্রকের অন্যান্য শীর্ষ আধিকারিকদের সাথে ছিলেন।

দায়িত্ব নেওয়ার পরে, রিজিজু সাংবাদিকদের এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কৃতজ্ঞতা জানান।

সাংবাদিকদের উদ্দেশে কিরেন রিজিজু বলেন, "প্রথমেই আমি গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানাতে চাই যারা সংসদীয় বিষয়ক মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের অনুষ্ঠান দেখতে এসেছেন। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জিকে ধন্যবাদ জানাতে চাই আমাকে দায়িত্ব দেওয়ার জন্য। এত বড় দায়িত্ব।"

"আমি, অর্জুন রাম মেঘওয়াল জি এবং ডঃ এল মুরুগান জি সহ সকলকে সফলভাবে সাথে নিয়ে সংসদীয় বিষয়গুলি সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য প্রধানমন্ত্রীর ইচ্ছা পূরণ করতে আমাদের কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমরা প্রতিটি সম্ভাব্য উপায়ে সবার কাছে পৌঁছাব," তিনি যোগ করেছেন .

তিনি সংসদে বিরোধী দলগুলিকে "সদয় সহযোগিতা" করার জন্যও আহ্বান জানিয়েছেন এবং বলেছেন যে সংসদে প্রত্যেকের অবদান প্রয়োজন।

"আমি সমস্ত রাজনৈতিক দল, লোকসভা এবং রাজ্যসভার সমস্ত সদস্যদের তাদের সদয় সহযোগিতার জন্য অনুরোধ করতে চাই। সংসদ এমন একটি জায়গা যেখানে আমরা দেশের ভবিষ্যত এবং উন্নয়নের সম্ভাবনা নিয়ে আলোচনা করি। সংসদের প্রতিটি সদস্য শুধুমাত্র প্রতিশ্রুতিবদ্ধ। একটি উদ্দেশ্য, অর্থাত্, উন্নয়নের জন্যই আমাদের প্রধানমন্ত্রী হিসাবে 'সবকা সাথ সবকা বিকাশ'-এর চেতনায় সবার অবদান প্রয়োজন, "রিজিজু বলেছিলেন।

কিরেন রিজিজু অরুণাচল প্রদেশ রাজ্যের প্রতিনিধিত্বকারী ভারতীয় জনতা পার্টির অন্যতম শক্তিশালী নেতা।

কিরেন রিজিজু, যিনি এর আগে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক এবং আর্থ সায়েন্স মন্ত্রকের পোর্টফোলিও অধিষ্ঠিত ছিলেন, জুলাই 2021 থেকে মে 2023 পর্যন্ত কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

রিজিজু 2024 সালের মার্চ মাসে ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রিজ এবং 2023 সালের মে মাসে আর্থ সায়েন্সেস মন্ত্রকের দায়িত্ব পান।

মে 2019 থেকে জুলাই 2021 পর্যন্ত, রিজিজু যুব বিষয়ক ও ক্রীড়া মন্ত্রকের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্ব) ছিলেন; এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী।

নরেন্দ্র মোদী সরকারের প্রথম মেয়াদে, তিনি মে 2014 থেকে মে 2019 পর্যন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন।

এর আগে 2007 সালে, তিনি শক্তি সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং উত্তর-পূর্ব অঞ্চলের আদিবাসী বিষয়ক ও উন্নয়ন মন্ত্রকের পরামর্শদাতা কমিটির সদস্য ছিলেন।

2024 সালের লোকসভা নির্বাচনে, রিজিজু অরুণাচল পশ্চিম কেন্দ্র থেকে কংগ্রেসের রাজ্য সভাপতি নবম টুকিকে 100738 ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন। তিনি 2004 সাল থেকে অরুণাচল পশ্চিম আসন ধরে রেখেছেন।

2022 সালের লোকসভা নির্বাচনে অরুণাচল প্রদেশের দুটি আসনেই বিজেপি জিতেছিল।