কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) রবিবার দেখায় যে, শুক্রবার কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অফ কোরিয়ার ৮ম কেন্দ্রীয় কমিটির পূর্ণাঙ্গ বৈঠকে অংশ নেওয়া উত্তর কোরিয়ার সমস্ত কর্মকর্তাদের স্যুট জ্যাকেটের সাথে পিনটি সংযুক্ত দেখা গেছে।

ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, উত্তর কোরিয়ার সরকারি সংবাদপত্র রোডং সিনমুন-এ ছবিটিও প্রকাশিত হয়েছে।

এটি কিম জং-উনের একমাত্র প্রতিকৃতি বিশিষ্ট পিন ব্যবহারের প্রথম নিশ্চিতকরণ চিহ্নিত করেছে।

2013 সালে আন্ত-কোরিয়ান কর্ম-স্তরের আলোচনার সময়, উত্তর কোরিয়ার কর্মকর্তারা দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের নিশ্চিত করেছেন যে 2012 সালের শুরুর দিকে কিম জং-উনের প্রতিকৃতি সমন্বিত একটি পিন তৈরি করা হয়েছিল, যা দুটি আকারে পাওয়া যায়: বৃত্তাকার এবং বর্গাকার।

একটি পোর্ট্রেট পিন, কিম পরিবারের ব্যক্তিত্বের একটি মূল প্রতীক, উত্তর কোরিয়ার সাধারণ নাগরিক থেকে শুরু করে উচ্চপদস্থ কর্মকর্তাদের প্রত্যেককে অবশ্যই পরতে হবে।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল-সুং-এর বৈশিষ্ট্যযুক্ত পিনটি 1970 সালের নভেম্বরে উত্পাদন এবং বিতরণ শুরু করে, যখন তার উত্তরসূরি কিম জং-ইলের পিনটি ফেব্রুয়ারি 1992 সালে তার 50 তম জন্মদিন উদযাপনের জন্য উত্পাদিত হতে শুরু করে।

2011 সালের ডিসেম্বরে কিম জং-ইলের মৃত্যুর পর থেকে, উভয় নেতার দ্বৈত প্রতিকৃতি সহ পিনগুলি জনসাধারণের কাছে ব্যাপকভাবে বিতরণ করা হয়েছে।

কোরিয়া ইন্সটিটিউট ফর ন্যাশনাল ইউনিফিকেশনের সিনিয়র রিসার্চ ফেলো হং মিন রবিবার ইয়োনহাপ নিউজ এজেন্সিকে বলেছেন, অফিসিয়াল মিটিং ভেন্যুতে কিম জং-উনের একক প্রতিকৃতির সাথে তার পিনের সাম্প্রতিক উপস্থিতি "মূর্তিকরণের একটি তীব্র প্রচেষ্টার ইঙ্গিত দেয়।"

তিনি বলেন, পিয়ংইয়ং "কিম জং-উনের তীব্র মূর্তিকরণের একটি পর্যায়ে প্রবেশ করেছে" বলে মনে হচ্ছে, যা পরামর্শ দেয় যে এই ধরনের প্রচেষ্টা "সম্ভাব্যভাবে উত্তর কোরিয়ার শাসনের অন্যান্য দিকগুলিতে প্রসারিত হতে পারে, যার মধ্যে তার সংবিধান এবং দলীয় বিধিতে সম্ভাব্য ভবিষ্যতের পরিবর্তন সহ," কিমের অবস্থা আরও দৃঢ় করতে।