আজ অবধি, গবেষকরা একটি সম্পূর্ণ কার্যকরী মানব ইমিউন সিস্টেম তৈরি করেননি, তবে শুধুমাত্র তারাই যাদের একটি সংক্ষিপ্ত আয়ুষ্কাল রয়েছে যারা দক্ষ ইমিউন রেসপন্স মাউন্ট করে না, যা তাদেরকে ভিভো হিউম্যান ইমিউনোথেরাপি, মানব রোগের মডেলিং, বা মানব ভ্যাকসিন বিকাশের জন্য অনুপযুক্ত করে তোলে।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের দ্বারা তৈরি, নতুন মডেলটি বর্তমানে ভিভো মানব মডেলগুলিতে উপলব্ধ সীমাবদ্ধতাগুলি কাটিয়ে উঠবে এবং এটি বায়োমেডিকাল গবেষণার জন্য একটি যুগান্তকারী এবং ইমিউনোথেরাপির বিকাশ এবং রোগের মডেলিংয়ের নতুন অন্তর্দৃষ্টির প্রতিশ্রুতি দেয়।

নেচার ইমিউনোলজি জার্নালে বিশদভাবে বলা হয়েছে, TruHuX (সত্যিকার মানুষের জন্য, বা THX) নামে পরিচিত নতুন মানবীকৃত ইঁদুরের লিম্ফ নোড, জীবাণু কেন্দ্র, থাইমাস হিউম্যান এপিথেলিয়াল কোষ, মানুষের টি এবং বি সহ একটি সম্পূর্ণ বিকশিত এবং সম্পূর্ণ কার্যকরী মানব প্রতিরোধ ব্যবস্থা রয়েছে। লিম্ফোসাইট, মেমরি বি লিম্ফোসাইট এবং প্লাজমা কোষগুলি অত্যন্ত নির্দিষ্ট অ্যান্টিবডি এবং অটোঅ্যান্টিবডি তৈরি করে যা মানুষের মতো।

সালমোনেলা টাইফিমুরিয়াম এবং SARS-CoV-2 ভাইরাস স্পাইক S1 RBD-তে যথাক্রমে সালমোনেলা ফ্ল্যাজেলিন এবং ফাইজার কোভিড-19 mRNA ভ্যাকসিনের সাথে টিকা দেওয়ার পরে THX মাউস মাউন্ট পরিপক্ক নিরপেক্ষ অ্যান্টিবডি প্রতিক্রিয়া।

এটি প্রিস্টেন ইনজেকশনের পরে পূর্ণাঙ্গ সিস্টেমিক লুপাস অটোইমিউনিটি বিকাশের জন্যও উপযুক্ত।

মার্কিন যুক্তরাষ্ট্রের সান আন্তোনিওতে টেক্সাস স্কুল অফ মেডিসিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পাওলো কাসালি বলেছেন, "টিএইচএক্স ইঁদুর মানব প্রতিরোধ ব্যবস্থা অধ্যয়ন, মানুষের ভ্যাকসিনের বিকাশ এবং থেরাপিউটিক পরীক্ষার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে।"

তারা "মানুষের স্টেম সেল এবং মানুষের ইমিউন কোষের পার্থক্য এবং অ্যান্টিবডি প্রতিক্রিয়াগুলিকে সমর্থন করার জন্য সমালোচনামূলকভাবে ইস্ট্রোজেন কার্যকলাপের মাধ্যমে" এটি করে।