বিলটি রাজ্যের মন্ত্রী উদয় সামন্ত উত্থাপন করেছিলেন এবং কারা প্রশাসনের সাথে সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক সমস্যাগুলিকে সামগ্রিকভাবে মোকাবেলা করার লক্ষ্য ছিল কারণ প্রাক-স্বাধীনতা যুগের প্রাচীন আইনগুলিকে বাতিল করা এবং সমসাময়িক আধুনিক দিনের সাথে তাল মিলিয়ে একটি সুসংহত, প্রগতিশীল এবং শক্তিশালী আইন দ্বারা প্রতিস্থাপিত করা দরকার। প্রয়োজন এবং সংশোধনমূলক মতাদর্শ।

বিলে বিশেষ কারাগার, নারীদের জন্য উন্মুক্ত কারাগার, অস্থায়ী কারাগার, উন্মুক্ত কলোনি এবং বোরাটকার প্রতিষ্ঠানের মতো কারাগারের বিভাগ প্রস্তাব করা হয়েছে। উন্মুক্ত কারাগার এবং উপনিবেশ বন্দীদের তাদের পুনর্বাসন এবং মুক্তির পরে সমাজে পুনঃসংযোগে সহায়তা করবে। কারাগার ও সংশোধনী সেবা বাহিনী গঠন, কারাগারের সকল কর্মকর্তা-কর্মচারী ও বন্দিদের জন্য একটি কল্যাণ তহবিল গঠনের বিধান রয়েছে।

এটি বিভিন্ন শ্রেণীর বন্দীদের এবং তাদের বিশেষ প্রয়োজন যেমন মহিলা, হিজড়া, বিচারাধীন, দোষী সাব্যস্ত, উচ্চ-ঝুঁকিপূর্ণ বন্দী, অভ্যাসগত অপরাধী, পুনর্বিবেচনাকারী বন্দী, তরুণ অপরাধী এবং বেসামরিক বন্দীদের কারাগারে পৃথকীকরণের প্রস্তাব করে।

কারাগারে একজন বন্দীর মৃত্যুর পরিপ্রেক্ষিতে, মেডিকেল অফিসারের জন্য মামলার সমস্ত প্রাসঙ্গিক বিবরণ এবং বিবরণ রেকর্ড করা বাধ্যতামূলক হবে এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অবিলম্বে সংশ্লিষ্ট ডেপুটি ইন্সপেক্টর জেনারেল এবং কারাগারের কাছে এই অভাব সম্পর্কে অবহিত করবেন। মহাপরিচালক। তারা জাতীয় মানবাধিকার কমিশন এবং অন্যান্য কর্তৃপক্ষকে অবহিত করবে।

কারাগারের কর্মচারী বা অফিসার, সুপারিনটেনডেন্ট কর্তৃক মনোনীত কারাগারের ভিতরে বা বাইরে যা কিছু বহন করা হয় তা পরীক্ষা করবে এবং কারাগারের অন্তর্গত কোনো সম্পত্তি নিয়ে আসা বা কারাগারের কোনো সম্পত্তি নিয়ে যাওয়ার সন্দেহে যে কোনো ব্যক্তিকে থামাতে এবং তল্লাশি করতে বা তল্লাশি করতে পারে। যদি এই ধরনের কোন নিবন্ধ বা সম্পত্তি পাওয়া যায়, তাহলে কারাগারের কর্মচারী বা কর্মকর্তা কারাগারের দায়িত্বে থাকা কর্মকর্তাকে তাৎক্ষণিক অবহিত করবেন।

মহাপরিচালক, বিশেষ মহাপরিদর্শক বা ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অসদাচরণের জন্য কারাগারের কোনো কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারেন।

বিলে হামলা এবং সম্পত্তির ক্ষতির ক্ষেত্রে পরোয়ানা ছাড়াই গ্রেপ্তারের ক্ষমতার প্রস্তাব করা হয়েছে এবং এমন কোনও অপরাধমূলক কার্যালয় করার প্রচেষ্টা যা জড়িত বা যার সাথে সম্পর্কিত যে কোনও কাজের সাথে জড়িত যে কোনও ব্যক্তির জীবনের জন্য আসন্ন বিপদ জড়িত থাকতে পারে। কারাগারের কর্মকর্তা ও কর্মচারীদের বন্দী বা অন্য কোন ব্যক্তি বা কারাগারের সম্পত্তির প্রতি।

মহাপরিচালক নিশ্চিত করবেন যে সমস্ত কারাগার পর্যায়ক্রমে উপযুক্ত পদমর্যাদার কর্মকর্তা দ্বারা পরিদর্শন করা হয়। সরকার সকল কর্মকর্তা ও কর্মচারীদের কল্যাণ এবং সংশোধনমূলক পরিষেবার জন্য একটি কল্যাণ তহবিল গঠন করবে।

কারাগারের কর্মচারী এবং কয়েদিদের মধ্যে একটি অপবিত্র সম্পর্ক এড়াতে একটি গুরুতর বিলে প্রস্তাব করা হয়েছে যে কর্মকর্তা ও কর্মচারী এবং তাদের আত্মীয়দের বন্দীদের সাথে কোনো ব্যবসায়িক লেনদেন এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কারা চুক্তিতে আগ্রহ থাকবে না। তারা বন্দী বা বন্দীদের আত্মীয় বা বন্ধু বা কারাগারের সাথে কোন লেনদেনকারী ব্যক্তির কাছ থেকে কোন উপহার গ্রহণ করবে না।

একইভাবে, বন্দীদের জন্য শৃঙ্খলা সংক্রান্ত নিয়ম কঠোরভাবে অনুসরণ করা বাধ্যতামূলক হবে। লঙ্ঘনের ক্ষেত্রে, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বেতার যোগাযোগ ডিভাইস, মোবাইল ফোন, ইলেকট্রনিক ডিভাইসের অননুমোদিত ব্যবহার বা দখল, ট্র্যাস-পাসিং বা অনুপ্রবেশের চেষ্টা, ভিতরে এবং আশেপাশে ঘোরাঘুরি সহ কারাগারের অপরাধের জন্য শাস্তি আরোপের ক্ষমতা থাকবে। কারাগারের প্রাঙ্গণ যেখানে প্রবেশ নিষিদ্ধ, কারাগারের বাইরে কোনো ব্যক্তির সাথে অননুমোদিত যোগাযোগ, কোনো নিষিদ্ধ নিবন্ধ চোরাচালান বা পাচারের চেষ্টা, জুয়া এবং বাজির মতো অসামাজিক কার্যকলাপে অংশগ্রহণ বা সংগঠন এবং যৌন হয়রানি বা যৌনতা।

বিল অনুসারে, নারী এবং ট্রান্সজেন্ডার বন্দীদের জন্য পৃথক এনক্লোজার বা ওয়ার্ড প্রদান করা যেতে পারে ট্রান্স পুরুষ এবং ট্রান্স উইমেন উভয়ের জন্য এবং তাদের স্বাস্থ্যসেবা এবং সংশোধনমূলক কর্মসূচিতে অ্যাক্সেস সরবরাহ করা হবে।

আরও, বিলটি তাদের পুনর্বাসন এবং সমাজে পুনঃএকত্রীকরণ নিশ্চিত করার লক্ষ্যে কারাগার থেকে মুক্তিপ্রাপ্ত সমস্ত অভাবী বন্দীদের যত্নের পরে পুনর্বাসন পরিষেবার প্রস্তাব করেছে।