অটোয়া, কানাডার একটি আদালত দেশের নো-ফ্লাই তালিকা থেকে নামতে দুই শিখ চরমপন্থীর একটি বিড বাতিল করেছে, বলেছে যে তারা পরিবহন নিরাপত্তার জন্য হুমকি দেবে বা সন্ত্রাসী অপরাধ করার জন্য আকাশপথে ভ্রমণ করবে বলে সন্দেহ করার জন্য "যুক্তিসঙ্গত কারণ" রয়েছে।

ফেডারেল কোর্ট অফ আপিল এই সপ্তাহে তার রায়ে ভগত সিং ব্রার এবং পারভকার সিং দুলাইয়ের একটি আপিল খারিজ করে দিয়েছে যখন তারা কানাডার সিকিউর এয়ার ট্র্যাভেল অ্যাক্টের অধীনে তাদের নো-ফ্লাই পদবীর সাংবিধানিক চ্যালেঞ্জ হেরেছে, কানাডিয়ান প্রেস নিউজ এজেন্সি বৃহস্পতিবার ভ্যাঙ্কুভার থেকে রিপোর্ট করেছে। .

দুজনকে 2018 সালে ভ্যাঙ্কুভারে বিমানে উঠতে দেওয়া হয়নি।

রায়ে বলা হয়েছে যে এই আইনটি জননিরাপত্তা মন্ত্রীকে জনগণকে বিমান চালানোর উপর নিষেধাজ্ঞার ক্ষমতা দেয় যদি "যদি তারা পরিবহন নিরাপত্তাকে হুমকি দেয় বা সন্ত্রাসী অপরাধ করার জন্য বিমানে ভ্রমণ করবে সন্দেহ করার যুক্তিসঙ্গত কারণ থাকে।"

"কিছু সময়ে, আপিলকারীরা উড়ে যাওয়ার চেষ্টা করেছিল। তারা পারেনি," রায়ে বলা হয়েছে। "তারা তালিকায় ছিল এবং মন্ত্রী নির্দেশ দিয়েছিলেন যে তারা উড়বেন না।"

আপিল প্যানেল দেখেছে যে গোপনীয় নিরাপত্তা তথ্যের ভিত্তিতে, মন্ত্রীর "সন্দেহ করার যুক্তিসঙ্গত কারণ ছিল যে আপিলকারীরা একটি সন্ত্রাসী অপরাধ করার জন্য আকাশপথে ভ্রমণ করবে।"

2019 সালে, ব্রার এবং দুলাই তাদের নাম তালিকা থেকে বাদ দেওয়ার জন্য কানাডার ফেডারেল কোর্টে যান।

কিন্তু বিচারপতি সাইমন নোয়েল 2022 সালে তাদের উভয়ের বিরুদ্ধেই রায় দেন।

দুলাইয়ের উপর আরোপিত সীমা, তিনি রায় দিয়েছিলেন, "প্রমাণ-ভিত্তিক সন্দেহের ফল ছিল যে তিনি সন্ত্রাসী হামলার পরিকল্পনা করার জন্য বিদেশে উড়ে যেতে পারেন।"

"কানাডা সরকারকে অবশ্যই এমন আইন প্রণয়ন করতে হবে যা জাতীয় নিরাপত্তা এবং গোয়েন্দা কার্যক্রমকে এমনভাবে রক্ষা করে যা অধিকার এবং স্বাধীনতাকে সম্মান করে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে একই কাজ করতে উত্সাহিত করে," নোয়েল রায় দিয়েছিলেন।

তাদের আপীলে, ব্রার এবং দুলাই উভয়েই যুক্তি দিয়েছিলেন যে তালিকায় স্থান পাওয়ার ফলে তাদের অধিকারের ক্ষুণ্ণতা "ন্যূনতম" নয় এবং তাই এটি অযৌক্তিক।

যাইহোক, আপিল আদালত রায় দিয়েছে যে আইনটি ন্যায্য ছিল এবং আদালতের প্রক্রিয়ার গোপনীয় অংশগুলি পদ্ধতিগতভাবে ন্যায্য ছিল।

সিকিউর এয়ার ট্রাভেল অ্যাক্ট "জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক সম্পর্ক এবং সন্ত্রাস প্রতিরোধে বৈশ্বিক সহযোগিতা" নিয়ে কাজ করে এবং এটি "অতীতের ঘটনাগুলির প্রতি নির্দেশিত নয় যেগুলি বাস্তব, নিশ্চিত এবং পরিচিত," আপিল আদালত খুঁজে পেয়েছে৷

"বরং, এটি দূরদর্শী, সম্ভবত অশুদ্ধ কিন্তু তা সত্ত্বেও সম্পত্তি, জননিরাপত্তা এবং মানব জীবনের ক্ষতির খুব বাস্তব ঝুঁকি মোকাবেলা করার জন্য প্রতিরোধমূলক, সক্রিয়ভাবে এবং প্রাক-অভিযানমূলকভাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে," রায়ে বলা হয়েছে। "এর বেশ কিছু বৈশিষ্ট্য অধিকার এবং স্বাধীনতার প্রতিবন্ধকতা কমানোর জন্য যত্নশীল সেলাই দেখায়।"

বিচারক ডেভিড স্ট্রাটাস, যিনি তিন-বিচারক প্যানেলের পক্ষে লিখেছেন, বলেছেন যখন আদালতের অধিকার রক্ষা করা দরকার, তবে নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ প্রতিরোধের জন্য সরকারের জন্য দাবী "আকাশ-উচ্চ", যা সংসদকে "কিছু ছাড়" দেওয়ার পরোয়ানা দেয়।

ব্রার এবং দুলাইয়ের আইনজীবীরা আদালতের রায়ের বিষয়ে মন্তব্য করার অনুরোধের সাথে সাথে সাড়া দেননি।

নয়াদিল্লি সূত্রে খবর, দুলাই নিষিদ্ধ বাব্বর খালসার সদস্য।

তারা জানিয়েছে, দুলাই বিরোধী নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা জগমিত সিংয়ের ঘনিষ্ঠ সহযোগী। দুলাই সারে থেকে "চ্যানেল পাঞ্জাবি" এবং চণ্ডীগড় থেকে "গ্লোবাল টিভি" নামে একটি চ্যানেল চালায়।

উভয় চ্যানেলই খালিস্তানি অপপ্রচার চালায়, তারা বলেছে।

গত বছরের সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজ্জার হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের "সম্ভাব্য" জড়িত থাকার অভিযোগের পর ভারত-কানাডা সম্পর্কের তীব্র উত্তেজনার পটভূমিতে আদালতের এই রায় এসেছে।

নয়াদিল্লি ট্রুডোর অভিযোগকে "অযৌক্তিক" এবং "অনুপ্রাণিত" বলে প্রত্যাখ্যান করেছে।

ভারত বলে আসছে যে দুই দেশের মধ্যে প্রধান ইস্যুটি হল অটোয়া কানাডার মাটি থেকে দায়মুক্তির সাথে কাজ করা খালিস্তানপন্থী উপাদানগুলিকে স্থান দেওয়া।