নয়াদিল্লি [ভারত], মঙ্গলবার কাতারের বিরুদ্ধে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের জন্য সুনীল ছেত্রীর অবসর নেওয়ার পর ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধুকে ভারতীয় ফুটবল দলের অধিনায়ক মনোনীত করা হয়েছিল৷

মঙ্গলবার জসিম বিন হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য কাতারের বিরুদ্ধে ফিফা বিশ্বকাপ 2026 এবং এএফসি এশিয়ান কাপ 2027 প্রাথমিক যুগ্ম যোগ্যতা রাউন্ড 2 ম্যাচের জন্য শনিবার গভীর রাতে ভারতের সিনিয়র পুরুষ দল দোহায় অবতরণ করেছে।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) একটি বিবৃতি অনুসারে, প্রধান কোচ ইগর স্টিমাক ম্যাচের জন্য ভ্রমণের জন্য 23 সদস্যের একটি দল ঘোষণা করেছিলেন। বৃহস্পতিবার কুয়েতের বিপক্ষে দেশের হয়ে শেষ খেলার পর অবসর নেওয়া অধিনায়ক সুনীল ছেত্রী ছাড়াও ডিফেন্ডার অমে রানাওয়াদে, লালচুংনুঙ্গা এবং শুভাশিস বোস কাতার যাননি। ব্যক্তিগত কারণে তার অনুরোধে বোসকে মুক্তি দেওয়া হয়।

রানাওয়াদে এবং লালচুংনুঙ্গা সম্পর্কে, এআইএফএফ-এর উদ্ধৃতি অনুসারে স্টিম্যাক বলেছেন, "তাদের দুজনকে আমাদের সাথে পেয়ে আমি খুশি। আমরা ভবিষ্যতের জন্য তাদের খেলার বিভিন্ন দিক নিয়ে কাজ করেছি। তাদের মুক্তি দেওয়ার আগে আমরা একটি সুন্দর কথা বলেছিলাম এবং তারা জানে কোন অংশগুলি আগামী মৌসুমে তাদের খেলার উন্নতি করতে হবে।

যতদূর অধিনায়কের আর্মব্যান্ড সম্পর্কিত, স্টিম্যাক উল্লেখ করেছেন যে মঙ্গলবারের ম্যাচের জন্য গুরপ্রীত সিং সান্ধুর কাছে এটি হস্তান্তর করা কোনও বুদ্ধিমানের কাজ নয়। 72 ক্যাপ সহ, 32 বছর বয়সী এখন ছেত্রির বিদায়ের পর জাতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ এবং সবচেয়ে বেশি সময় ধরে থাকা খেলোয়াড়।

"গুরপ্রীত গত পাঁচ বছর ধরে সুনীল এবং সন্দেশ (ঝিংগান) এর সাথে আমাদের একজন অধিনায়ক ছিলেন, তাই স্বাভাবিকভাবেই এই মুহুর্তে দায়িত্ব নেওয়ার জন্য তিনিই একজন," স্টিমাক বলেছেন।

ভারতের পরবর্তী প্রতিপক্ষ কাতার, যারা ইতিমধ্যেই গ্রুপ-টপার হিসেবে তৃতীয় রাউন্ডের জন্য যোগ্যতা অর্জন করেছে, তাদের 24 বছরের কম বয়সী 29 জনের মধ্যে 21 জন খেলোয়াড় নিয়ে একটি বড় তরুন দল ঘোষণা করেছে। দুইবারের এশিয়ান চ্যাম্পিয়ন আফগানিস্তানের কাছে গোলশূন্য ছিল। বৃহস্পতিবার সৌদি আরবের হোফুফ, একটি ম্যাচে তারা আধিপত্য বিস্তার করে, কিন্তু দৃঢ় আফগান রক্ষণ ভেঙে ফেলতে ব্যর্থ হয়।

"আমরা আফগানিস্তান বনাম কাতার খেলা দেখেছি এবং আগামী দুই দিনের মধ্যে আক্রমণাত্মক ট্রানজিশনে কাজ করব, আমাদের তৈরি করা সম্ভাবনা থেকে গোল করা শুরু করার আশা নিয়ে," বলেছেন স্টিমাক।

ম্যাচের ভেন্যু জসিম বিন হামাদ স্টেডিয়ামে সোমবার আনুষ্ঠানিক প্রশিক্ষণ সেশনের আগে রবিবার সন্ধ্যায় দোহায় তাদের প্রথম অনুশীলন হবে।

টিম ইন্ডিয়ার জন্য একটি ফলাফল আবশ্যক। কাতারের বিপক্ষে হারলে ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ড থেকে বাদ পড়বে। সৌদি আরবে 2027 সালের টুর্নামেন্টে জায়গার জন্য লড়াই করার জন্য তাদের এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে স্থানান্তর করা হবে।

কিন্তু ভারত কাতারকে পরাজিত করলে, তারা ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে এবং আফগানিস্তানের তুলনায় তাদের অনেক উচ্চতর গোলের পার্থক্যের জন্য AFC এশিয়ান কাপে সরাসরি স্থান পাওয়ার যোগ্যতা অর্জন করতে মেরু অবস্থানে থাকবে। যদি ভারত কাতারের বিরুদ্ধে ড্র করে, তবে তারা তৃতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে, যদি কুয়েত এবং আফগানিস্তানের মধ্যকার ম্যাচটি, যা ভারতের ম্যাচের দুই ঘন্টা পরে কুয়েত সিটিতে শুরু হবে, সেটিও ড্রতে শেষ হয়৷ সেই প্রেক্ষাপটে, ভারত ছয় পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে থাকবে, আফগানিস্তানের মতোই, তবে আরও ভালো গোল ব্যবধানে।