ইসলামাবাদ [পাকিস্তান], পাকিস্তান পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন (পিপিডিএ) ঘোষণা করেছে যে প্রাদেশিক এবং ফেডারেল উভয় কর্তৃপক্ষের সাথে আলোচনা একটি অচলাবস্থায় পৌঁছেছে, তারা আজ থেকে শুরু হওয়া দেশব্যাপী ধর্মঘট ঘোষণা করার জন্য প্ররোচিত করেছে, ডন জানিয়েছে।

পিপিডিএ চেয়ারম্যান আবদুল সামি খান সরকারি কর্মকর্তাদের সঙ্গে ব্যাপক আলোচনার পরও সমাধান না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন। "তারা আমাদের ধর্মঘট প্রত্যাহার করতে বলেছিল এবং সমস্যাটি সমাধানের আশ্বাস দিয়েছে, কিন্তু আমরা নিছক আশ্বাসের ভিত্তিতে আমাদের পদক্ষেপে বিলম্ব করতে পারি না," খান ডনের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন।

খান প্রকাশ করেছেন যে তিনি অর্থমন্ত্রী, ফেডারেল বোর্ড অফ রেভিনিউ (এফবিআর), তেল ও গ্যাস নিয়ন্ত্রক সংস্থার (ওগ্রা) প্রধান, পেট্রোলিয়াম সচিবের মতো উচ্চ পদস্থ কর্মকর্তাদের সহ সরকারের মধ্যে স্টেকহোল্ডারদের একটি বর্ণালীর সাথে জড়িত ছিলেন। এবং তেল বিপণন সংস্থাগুলির উপদেষ্টা পরিষদের প্রতিনিধিরা। যাইহোক, তিনি দুঃখ প্রকাশ করেছেন যে ডিলারদের মূল উদ্বেগগুলি সমাধান করা হয়নি।

"অন্যায়ভাবে টার্নওভার ট্যাক্স প্রত্যাহার না করা পর্যন্ত আমরা সরকারের সাথে আর আলোচনা করব না," খান জোর দিয়ে বলেছেন যে দ্বৈত কর আরোপ করা কেবল অন্যায় নয়, অসাংবিধানিকও ছিল৷

পিপিডিএ চেয়ারম্যান ধর্মঘটের যৌক্তিক প্রভাবের রূপরেখা দিয়েছেন, ইঙ্গিত করেছেন যে সারা দেশে 13,000 টিরও বেশি পেট্রোল স্টেশন 5 জুলাই সকাল 6টা থেকে কার্যক্রম বন্ধ করে দেবে। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে যদি তাদের দাবি পূরণ না করা হয় এবং আনুষ্ঠানিকভাবে অবহিত করা না হয়, ধর্মঘট সম্ভাব্যভাবে প্রাথমিকের বাইরেও প্রসারিত হতে পারে। শাটডাউন, ডন দ্বারা রিপোর্ট হিসাবে.

খান পেট্রোল স্টেশনের মালিক এবং অপারেটরদের কাছে আসন্ন ব্যাঘাতের জন্য প্রস্তুতি নিয়ে 4 জুলাইয়ের মধ্যে জ্বালানি সরবরাহের পর্যাপ্ত মজুদ নিশ্চিত করার জন্য আবেদন করেছিলেন।

আসন্ন ধর্মঘটের প্রতিক্রিয়ায়, পেট্রোলিয়াম বিভাগ জ্বালানি সরবরাহ চেইন তদারকি করতে এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে সমন্বয় করার জন্য একটি মনিটরিং সেল প্রতিষ্ঠা করে সক্রিয় ব্যবস্থা গ্রহণ করেছে। তেল বিপণন সংস্থাগুলি (ওএমসি), ওগ্রা এবং পেট্রোলিয়াম বিভাগের প্রতিনিধিদের মনিটরিং সেলের মধ্যে ফোকাল ব্যক্তি হিসাবে নিয়োগ করা হয়েছিল।

জনসাধারণের অসুবিধা এবং শিল্পের ক্রিয়াকলাপে সম্ভাব্য বাধাগুলি প্রশমিত করার জন্য, পেট্রোলিয়াম বিভাগ নির্দিষ্ট জায়গায় পেট্রোলিয়াম পণ্যের পর্যাপ্ত স্টক বজায় রাখার জন্য OMC-কে নির্দেশ জারি করেছে। ধর্মঘট চলাকালীন একটি নিরবচ্ছিন্ন সরবরাহের চেইন সুরক্ষিত করার লক্ষ্যে এই অগ্রিম ব্যবস্থা।

সাম্প্রতিক বাজেটে টার্নওভার ট্যাক্সের প্রবর্তন থেকে বিতর্কের উদ্ভব হয়েছে, যা পেট্রোল ডিলাররা দ্বিগুণ ট্যাক্স গঠন করে। তারা দাবি করে যে বিদ্যমান ট্যাক্স বাধ্যবাধকতা, যার মধ্যে একটি নির্দিষ্ট উইথহোল্ডিং ট্যাক্স এবং এখন অতিরিক্ত টার্নওভার ট্যাক্স 0.5 শতাংশ, অন্যায়ভাবে তাদের ক্রিয়াকলাপকে বোঝায়।

টার্নওভার ট্যাক্স প্রত্যাহারের বিষয়ে এফবিআর চেয়ারম্যানের পূর্বের আশ্বাসগুলি উল্লেখ করা হয়েছিল, যদিও সতর্কতা সহ যে এই সিদ্ধান্তটি প্রত্যাহার করার জন্য আইনী সংশোধনের প্রয়োজন হবে। পেট্রোলিয়াম সেক্রেটারি দ্বারা স্পষ্ট করা হয়েছে, টার্নওভার ট্যাক্স আরোপ ইতিমধ্যেই ফাইন্যান্স অ্যাক্ট 2024-25 এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে করা হয়েছে, যে কোনও পরিবর্তন কার্যকর করার জন্য একটি আইনী প্রক্রিয়া প্রয়োজন, ডন রিপোর্ট করেছে।