বেঙ্গালুরু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী এন এস বোসেরাজু মঙ্গলবার বলেছেন যে ন্যানোটেকনোলজি গবেষণায় কর্ণাটককে একটি নেতৃস্থানীয় রাজ্য হিসাবে স্থান দেওয়ার জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং এটি কর্ণাটক স্টেট রিসার্চ ফাউন্ডেশন (KSRF) এবং কর্ণাটক R&D উদ্ভাবন প্ল্যাটফর্ম (e-KRDIP) এর মাধ্যমে অর্জন করা হবে। )

এখানে "বেঙ্গালুরু ইন্ডিয়া ন্যানো 2024" পর্দা উত্থাপনকারী প্রেস মিটে বক্তৃতা করে, তিনি উদ্ভাবনের জন্য বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় শহর হিসাবে বেঙ্গালুরুর অবস্থা এবং শিল্প-বান্ধব রাজ্য হিসাবে কর্ণাটকের খ্যাতি তুলে ধরেন।

তিনি স্টার্টআপ এবং নতুন উদ্যোগ প্রতিষ্ঠার জন্য রাজ্য সরকারের জোরালো সমর্থনের উপর জোর দিয়েছিলেন এবং বলেছিলেন যে "বিপ্লবী" রাষ্ট্রীয় প্রকল্পগুলি কর্ণাটকে নেতৃস্থানীয় বৈশ্বিক সংস্থাগুলিকে আকৃষ্ট করেছে৷ রাজ্য গবেষণা এবং পর্যাপ্ত মানব সম্পদের জন্য একটি অনুকূল পরিবেশ নিয়ে গর্ব করে৷

বেঙ্গালুরু ইন্ডিয়া ন্যানো এর 13 তম সংস্করণ, একটি তিন দিনব্যাপী ইভেন্ট যা 1 এবং 3 আগস্ট থেকে অনুষ্ঠিত হতে চলেছে, কর্ণাটক সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, কর্ণাটক বিজ্ঞান ও প্রযুক্তি প্রচার সমিতি এবং জওহরলাল নেহেরু কেন্দ্র দ্বারা আয়োজিত হচ্ছে উন্নত বৈজ্ঞানিক গবেষণার জন্য।

কর্মকর্তাদের মতে, কেএসআরএফ স্টার্টআপ এবং এন্টারপ্রাইজগুলির জন্য গবেষণা পরিচালনা এবং নতুন পণ্য তৈরির জন্য একটি সহায়ক পরিবেশ গড়ে তোলার জন্য প্রতিষ্ঠিত হয়েছে। এই উদ্যোগ কর্ণাটককে একটি গবেষণা কেন্দ্রে রূপান্তরিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, তারা বলেছে। উপরন্তু, নতুন গবেষণার ফলাফল সাধারণ জনগণ, স্টার্টআপ এবং উদ্যোগের কাছে ছড়িয়ে দেওয়ার জন্য ই-কেআরডিআইপি প্রতিষ্ঠা করা হচ্ছে। এই দুটি প্রতিষ্ঠানের মাধ্যমে ন্যানো প্রযুক্তি গবেষণাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে।

বেঙ্গালুরু ইন্ডিয়া ন্যানো 2024 থিমের উপর ফোকাস করবে "টেকসই জলবায়ু, শক্তি এবং স্বাস্থ্যসেবার জন্য ন্যানো প্রযুক্তি।"

শীর্ষ সম্মেলনে 25 টিরও বেশি সম্মেলন সেশনে 700 টিরও বেশি নিবন্ধিত প্রতিনিধি এবং 75 জন বিশেষজ্ঞ স্পিকার অংশগ্রহণের সাক্ষী হবে। প্রাক-সম্মেলন টিউটোরিয়াল, যা সামিটের অংশ হিসাবেও সংগঠিত হবে, ন্যানো প্রযুক্তির বিভিন্ন দিকগুলিতে গভীর জ্ঞান এবং অভিজ্ঞতার অফার করবে, নতুন এবং অভিজ্ঞ পেশাদার উভয়কেই ক্যাটারিং করবে, এটি বলা হয়েছিল।

প্রাক-সম্মেলন টিউটোরিয়ালটি ন্যানো-ফ্যাব্রিকেশন, ন্যানো ক্যারেক্টারাইজেশন এবং ন্যানো বায়োলজি সহ মূল বিষয়গুলি নিয়ে আলোচনা করবে। ইভেন্টে একটি পোস্টার শোকেসও থাকবে যা একাডেমিয়া এবং গবেষণা প্রতিষ্ঠানের 175 টিরও বেশি তরুণ গবেষককে তাদের উদ্ভাবনী গবেষণা পোস্টার প্রদর্শনের সুযোগ দেবে।

বোসেরাজু বলেছেন যে গবেষণার জন্য প্রয়োজনীয় অনুদান বিভাগ ইতিমধ্যেই সরবরাহ করছে, এবং এই ক্ষেত্রে গবেষণাকে আরও অগ্রসর করার জন্য সরকারী পর্যায়ে অতিরিক্ত প্রোগ্রাম তৈরি করা হচ্ছে।