রায়পুর, ছত্তিশগড় বিজেপি সরকার 47,000-এর বেশি পরিবারকে বাড়ি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যেগুলি পূর্ববর্তী কংগ্রেস শাসনামলে গত বছর পরিচালিত একটি সমীক্ষায় গৃহহীন হিসাবে চিহ্নিত হয়েছিল, কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবার নাভা রায়পুরের মন্ত্রালয়ে মুখ্যমন্ত্রী বিষ্ণু দেও সাইয়ের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ডেপুটি সিএম অরুণ সাও সাংবাদিকদের জানিয়েছেন।

গত বছরের 1 এপ্রিল থেকে 30 এপ্রিল পর্যন্ত রাজ্য সরকার পরিচালিত আর্থ-সামাজিক সমীক্ষায় 59.79 লক্ষ পরিবারকে 47,090টি পরিবারকে গৃহহীন হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এই গৃহহীন পরিবারগুলি আর্থ-সামাজিক ও জাতি শুমারি-2011 (SECC-2011) (প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ-এর অধীনে সুবিধাভোগী হিসাবে যোগ্য হওয়ার জন্য প্রয়োজনীয়) এর স্থায়ী অপেক্ষা তালিকায় (PWL) বৈশিষ্ট্যযুক্ত নয়।

এই পরিবারগুলিকে মুখ্যমন্ত্রী আবাস যোজনার (গ্রামীণ) অধীনে আবাসন দেওয়া হবে, তিনি যোগ করেছেন।

এই প্রকল্পের অধীনে, নয়া রায়পুরে সাশ্রয়ী মূল্যের আবাসন সুবিধাগুলি তৈরি করা হচ্ছে, এবং এই প্রকল্পটি পেতে নিবন্ধনের তারিখ 31 মার্চ, 2024 থেকে 31 মার্চ, 2027 পর্যন্ত বাড়ানো হয়েছে, তিনি বলেছিলেন।

আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে, মন্ত্রিসভা ছত্তিশগড় সরকারি স্টোর ক্রয় বিধিমালা, 2002 (2022 সালে সংশোধিত হিসাবে) এর একটি সংশোধনীতে অনুমোদন দিয়েছে, ডেপুটি সিএম বলেছেন।

এই পদক্ষেপের সাথে, সমস্ত রাজ্য সরকারের বিভাগগুলি ছত্তিশগড় রাজ্য শিল্প উন্নয়ন কর্পোরেশন (CSIDC) এর পরিবর্তে কেন্দ্রের গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস (GeM) পোর্টালের মাধ্যমে উপলব্ধ উপকরণ, পণ্য এবং পরিষেবাগুলি সংগ্রহ করবে, তিনি বলেছিলেন।

সিএসআইডিসির বিদ্যমান রেট চুক্তিগুলি এই মাসের শেষে বাতিল করা হবে, সাও বলেছেন।

তিনি বলেন, সিএসআইডিসির মাধ্যমে কেনাকাটায় অনিয়মের অসংখ্য অভিযোগের প্রেক্ষিতে সরকারি ক্রয়ে দুর্নীতি মোকাবেলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পূর্ববর্তী (কংগ্রেস) সরকার GeM পোর্টাল থেকে ক্রয় নিষিদ্ধ করেছিল, যার ফলে ক্রয় চ্যালেঞ্জ বেড়েছে, গুণমানে আপস করা হয়েছে এবং দুর্নীতির অভিযোগ বেড়েছে, সাও বলেছেন।

সাই সরকার এই সমস্যাটিকে জরুরীভাবে মোকাবেলা করেছে, যার লক্ষ্য শুধু দুর্নীতি দমন করা নয়, জিইএম পোর্টাল সিস্টেম পুনঃস্থাপনের মাধ্যমে সরকারী ক্রয়ের স্বচ্ছতা পুনরুদ্ধার করা, তিনি বলেন।

সাও যোগ করেছেন, মন্ত্রিসভা রাজ্যের কল্যাণ নীতি এবং সুশাসনের উদ্যোগের কার্যকর বাস্তবায়ন এবং একই সাথে জনসমস্যার সমাধানের জন্য একটি পৃথক 'সুশাসন এবং অভিন্নতা' বিভাগ প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে, সাও যোগ করেছেন।