নয়াদিল্লি, দিল্লি বিশ্ববিদ্যালয়ের (ডিইউ) ভাইস-চ্যান্সেলর যোগেশ সিং শুক্রবার বলেছেন যে এলএলবি শিক্ষার্থীদের জন্য মনুস্মৃতি চালু করার প্রস্তাবটি প্রত্যাখ্যান করা হয়েছিল কারণ এটি উপযুক্ত পাওয়া যায়নি এবং অন্যান্য পাঠ্য রয়েছে যা ভারতীয় জ্ঞান শেখানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

এর সাথে একটি সাক্ষাত্কারে, সিং বলেছিলেন যে তিনি শুক্রবার একাডেমিক কাউন্সিলের বৈঠকের এজেন্ডার প্রাক-স্ক্রিনিংয়ের সময় প্রস্তাবটি বাতিল করার জন্য তার জরুরি ক্ষমতা প্রয়োগ করেছিলেন।

ভাইস-চ্যান্সেলর (ভিসি) বৃহস্পতিবার এলএলবি শিক্ষার্থীদের জন্য মনুস্মৃতি প্রবর্তনের প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছেন এবং স্পষ্ট করেছেন যে শিক্ষকদের একটি অংশ এতে আপত্তি করার পরে বিশ্ববিদ্যালয় দ্বারা এ জাতীয় কোনও পাঠ্য পড়ানো হবে না।

আইনশাস্ত্রের পত্রের সিলেবাসে প্রস্তাবিত পরিবর্তন এলএলবি-এর এক ও ছয় সেমিস্টারের জন্য।

পুনর্বিবেচনা অনুসারে, মনুস্মৃতির উপর দুটি পাঠ - জি এন ঝা দ্বারা 'মেধাতিথির মনুভাষ্যের সাথে মনুস্মৃতি' এবং টি কৃষ্ণস্বমী আইয়ারের 'মনুস্মৃতির মন্তব্য - স্মৃতিচন্দ্রিকা' -- ছাত্রদের জন্য চালু করার প্রস্তাব করা হয়েছিল।

সিংয়ের নেতৃত্বে গঠিত একটি কমিটি সিদ্ধান্ত নেয় যে আইন অনুষদের দেওয়া প্রস্তাবটি আলোচনার জন্য উপস্থাপন করা উপযুক্ত নয় এবং এটি ঢাবির সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা একাডেমিক কাউন্সিলের সামনে পেশ করার আগে এটি প্রত্যাখ্যান করে।

"যখন এই প্রস্তাবটি আমার নেতৃত্বাধীন একটি কমিটির সামনে উত্থাপন করা হয়েছিল, তখন আমরা এটিকে যথাযথ মনে করিনি এবং এটি প্রত্যাখ্যান করেছি। ভারতীয় জ্ঞান শেখানোর জন্য আরও অনেক গ্রন্থ রয়েছে এবং আমাদের কোনও একটি পাঠ্যের উপর নির্ভর করা উচিত নয়," সিং বলেছিলেন।

প্রস্তাবটি শিক্ষকদের একটি অংশের কাছ থেকে নিন্দা করেছিল যারা বলেছিল যে মনুস্মৃতি নারী ও প্রান্তিক সম্প্রদায়ের অধিকারের প্রতি এবং একটি প্রগতিশীল শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে "পশ্চাদপসরণমূলক"।

বাম-অধিভুক্ত অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (AISA) এর বেশ কিছু ছাত্র প্রত্যাখ্যান প্রস্তাবের বিরুদ্ধে ভিসির অফিসের বাইরে বিক্ষোভ দেখায়, এটিকে বিশ্ববিদ্যালয়ের "জাফরানিকরণ" এর দিকে একটি পদক্ষেপ বলে অভিহিত করে।