নয়াদিল্লি, দেশের এয়ার কার্গো সেক্টরের সম্ভাবনাকে কাজে লাগাতে, প্রক্রিয়াগুলিকে আরও উন্নত করার পাশাপাশি দ্রুত টার্নআরাউন্ড সময় নিশ্চিত করার দিকে ফোকাস করা উচিত, বৃহস্পতিবার একজন সিনিয়র সরকারি কর্মকর্তা বলেছেন।

সরকার লজিস্টিক হাব তৈরিতে কাজ করছে।

বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সিনিয়র অর্থনৈতিক উপদেষ্টা পীযূষ শ্রীবাস্তব বলেছেন, এয়ার কার্গো সেক্টরের একটি উজ্জ্বল ভবিষ্যত রয়েছে এবং দেশে মালবাহী গাড়ির সংখ্যা বাড়বে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে, ভারতীয় বাহকগুলির প্রায় 18টি মালবাহী রয়েছে৷

জাতীয় রাজধানীতে এসিএফআই (এয়ার কার্গো ফোরাম ইন্ডিয়া) আয়োজিত সম্মেলনে বক্তৃতাকালে তিনি বলেন, এয়ার কার্গো সেক্টরে ব্যবসা করার সহজতা এবং দ্রুত টার্নঅ্যারাউন্ড সময়কে আরও উন্নত করার দিকে মনোনিবেশ করা হবে।

করোনভাইরাস মহামারী দ্বারা আক্রান্ত হওয়ার পরে যাত্রী ট্র্যাফিক পুনরুদ্ধার করা হলেও, এয়ার কার্গো এখনও প্রাক-কোভিড স্তরে পুরোপুরি পুনরুদ্ধার করতে পারেনি।

2023-24 সালে, দেশে এয়ার কার্গো হ্যান্ডেল করা হয়েছিল 3.36 মিলিয়ন টনের কিছু বেশি।

সুরেন্দ্র কুমার আহিরওয়ার, ডিপিআইআইটির যুগ্ম সচিব, লোকেদের দক্ষতা সহ লজিস্টিক দিকে অনেক আন্দোলন হচ্ছে।

তিনি আরও বলেন যে বিদ্যমান এয়ার কার্গো সুবিধাগুলির উপ-অনুকূল ব্যবহার রয়েছে এবং লজিস্টিক অবকাঠামোর অংশ হিসাবে হাব বিকাশের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

এসিএফআই-এর সভাপতি যশপাল শর্মার মতে, গার্হস্থ্য বাহকদের আয়ের প্রায় 10 শতাংশ এয়ার কার্গো সেক্টর।

বাজার গবেষণা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, দেশের বিমান মালবাহী বাজার 2027 সালের মধ্যে 16.37 বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে বলে অনুমান করা হচ্ছে।

এছাড়াও, প্রধান বিমানবন্দরগুলিতে এয়ার ট্রান্সপোর্ট শিপমেন্ট হাব স্থাপনের পরিকল্পনা শিল্পের বৃদ্ধিকে চালিত করবে বলে আশা করা হচ্ছে, তিনি যোগ করেছেন।