কাঠমান্ডু, বৃহস্পতিবার নেপালের একটি সরকারি সংস্থা লুম্বিনি প্রদেশে 400 কেভি নিউ বুটওয়াল সাবস্টেশন নির্মাণের জন্য একটি ভারতীয় কোম্পানির সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে, যা নেপালের সংক্রমণ ক্ষমতা উন্নত করবে।

মিলেনিয়াম চ্যালেঞ্জ অ্যাকাউন্ট-নেপাল (এমসিএ-নেপাল), অবকাঠামো কার্যক্রম পরিচালনার জন্য দায়ী সংস্থা, প্রদেশের নাওয়ালপারাসি জেলায় নতুন বুটওয়াল সাবস্টেশন নির্মাণের জন্য লিঙ্কসন ইন্ডিয়া পিভি লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

সংস্থাটি বলেছে যে স্বাক্ষর অনুষ্ঠানটি ভূমাহি, নাওয়ালপারাসি এবং ওয়া-এ অনুষ্ঠিত হয়েছিল এবং নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক কুলমান ঘিসিং এবং নেপালে আমেরিকান রাষ্ট্রদূত ডিন আর থম্পসন উপস্থিত ছিলেন।

নেপাল ইলেকট্রিসিটি অথরিটির মুখপাত্র চন্দন কুমা ঘোষের মতে, 400 কেভি গ্যাস ইনসুলেটেড সুইচগিয়ার (GIS) ক্রস-বর্ডার সাবস্টেশনটি 39 মাসের চুক্তির মেয়াদের মধ্যে নির্মিত হবে।

থম্পসন তার জ্বালানি চাহিদা মেটাতে নেপাকে সহযোগিতা করার জন্য মার্কিন সরকারের উত্সর্গের কথা পুনর্ব্যক্ত করেন। তিনি আন্তঃসীমান্ত শক্তি বাণিজ্য বৃদ্ধি এবং নেপালের অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধিতে 400 কেভি নে বুটওয়াল সাবস্টেশনের মুখ্য ভূমিকার ওপর জোর দেন।

"400 kV নিউ বুটওয়াল সাবস্টেশন নেপালের ট্রান্সমিশন ক্ষমতাকে উন্নত করবে যা পরিবারের ব্যবহার সম্প্রসারিত বাণিজ্যিক ও শিল্প উদ্যোগ এবং আন্তঃসীমান্ত বিদ্যুৎ ব্যবসার জন্য নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী বিদ্যুতে অবদান রাখবে, থম্পসন বলেছেন৷

"400 কেভি সাবস্টেশনটি NEA-এর জন্য অগ্রাধিকার পেয়েছে এবং এই অঞ্চলে আন্তঃসীমান্ত শক্তির বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে বিদ্যমান 220 kV সাবস্টেশনের পরিপূরক হবে," NEA-এর ব্যবস্থাপনা পরিচালক ঘিসিং বলেছেন৷

নিউ বুটওয়াল সাবস্টেশন নেপালের জ্বালানি অবকাঠামো উন্নত করার জন্য মার্কিন সরকারের USD 500 মিলিয়ন ডলার মিলেনিয়াম চ্যালেঞ্জ কর্পোরেটিও (MCC) এবং নেপাল সরকারের অর্থায়নে বিদ্যুৎ ট্রান্সমিশন প্রকল্পের অংশ।