ভোপাল, মধ্যপ্রদেশ সরকার গান্ধী সাগর বন্যপ্রাণী অভয়ারণ্যে প্রস্তুতি সম্পন্ন করেছে, চিতাদের জন্য দ্বিতীয় বাড়ি হতে চলেছে, মঙ্গলবার একজন কর্মকর্তা জানিয়েছেন।

কেনিয়া এবং দক্ষিণ আফ্রিকার দলগুলি এর আগে চিতাগুলির পুনঃপ্রবর্তনের শর্তগুলি মূল্যায়ন করতে গান্ধী সাগর পরিদর্শন করেছিল, কর্মকর্তা বলেছেন।

মুখ্যমন্ত্রী মোহন যাদব মঙ্গলবার রাজ্য বন্যপ্রাণী বোর্ডের একটি সভায় সভাপতিত্ব করেন, সেই সময় জানানো হয়েছিল যে প্রস্তুতি সম্পন্ন হয়েছে, তিনি বলেছিলেন।

শিকারী প্রাণীদের কানহা, সাতপুরা এবং সঞ্জয় টাইগার রিজার্ভ থেকে গান্ধী সাগরে স্থানান্তরিত করা হয়েছিল, কর্মকর্তা জানিয়েছেন।

উচ্চাভিলাষী চিতা পুনঃপ্রবর্তন প্রকল্পের অধীনে, 17 সেপ্টেম্বর, 2022-এ মধ্যপ্রদেশের শেওপুর জেলার কুনো ন্যাশনাল পার্কে (KNP) ঘেরে আটটি নামিবিয়ান চিতা, পাঁচটি মহিলা এবং তিনটি পুরুষ ছেড়ে দেওয়া হয়েছিল।

2023 সালের ফেব্রুয়ারিতে, দক্ষিণ আফ্রিকা থেকে আরও 12টি চিতা আনা হয়েছিল।

এই মাসের শুরুর দিকে মাদা চিতা গামিনীতে জন্ম নেওয়া একটি শাবকের মৃত্যুর সাথে সাথে নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে আনা 13 জন প্রাপ্তবয়স্ক সহ সংখ্যাটি 26-এ নেমে এসেছে।

ওই আধিকারিক বলেছেন যে বৈঠকের সময়, মুখ্যমন্ত্রী আধিকারিকদের মধ্যপ্রদেশের বনে গন্ডার এবং অন্যান্য বিরল এবং বিপন্ন বন্য প্রাণী আনার সম্ভাবনা নিয়ে একটি গবেষণা পরিচালনা করার নির্দেশ দিয়েছেন।

মন্দসৌর জেলার গান্ধী সাগর বন্যপ্রাণী অভয়ারণ্য শেওপুরের কুনো জাতীয় উদ্যান থেকে প্রায় 270 কিলোমিটার দূরে।

চিতাদের জন্য দ্বিতীয় বাড়িটি 64 বর্গ কিমি জুড়ে বিস্তৃত, একটি তারের বেড়া দিয়ে সুরক্ষিত, একজন কর্মকর্তা আগে বলেছিলেন।