মুম্বাই, রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর স্বামীনাথন জে আর্থিক প্রতিষ্ঠানগুলিকে এমএসএমইগুলির প্রতি আরও সংবেদনশীল এবং সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে এবং অর্থনীতিতে মূল ভূমিকা পালনকারী খাতকে সমর্থন করার জন্য ঋণের পুনর্গঠনের বিকল্পগুলির মতো সহায়ক পদক্ষেপগুলি স্থাপন করতে বলেছেন।

এখানে ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (FEDAI) এর বার্ষিক দিবসে একটি বক্তৃতায়, ডেপুটি গভর্নর বলেছিলেন যে MSMEs সাশ্রয়ী মূল্যের অর্থের অ্যাক্সেস, বিলম্বিত অর্থ প্রদান, অবকাঠামোগত বাধা এবং সম্মতির প্রয়োজনীয়তার মতো চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়।

ভারতের অর্থনৈতিক রূপান্তরের যাত্রা MSME সেক্টরের শক্তিশালী বিকাশ ছাড়া সম্পূর্ণ হতে পারে না।

"এমএসএমইগুলি কেবল আমাদের অর্থনীতির মেরুদণ্ড নয়, তারা বৃদ্ধি, উদ্ভাবন এবং কর্মসংস্থানের ইঞ্জিন," তিনি বুধবার অনুষ্ঠিত অনুষ্ঠানে বলেছিলেন।

যাইহোক, এই উদ্যোগগুলিকে সত্যিকার অর্থে উন্নতি করতে এবং বড় করার জন্য, আর্থিক খাতকে অবশ্যই উদ্ভাবনী সমাধান, সংবেদনশীলতা এবং একটি দূরদর্শী দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে যেতে হবে, স্বামীনাথন বলেছেন।

"এটি কেবল ক্রেডিট প্রদানের বিষয়ে নয়; এটি এই উদ্যোগগুলিকে বিশ্বব্যাপী প্রতিযোগিতায় সক্ষম করা, রপ্তানি চালনা করা এবং 2047 সালের মধ্যে একটি উন্নত অর্থনীতিতে পরিণত হওয়ার লক্ষ্যে অবদান রাখার বিষয়ে। যদিও আর্থিক উপকরণ এবং সহায়তা ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ, আমরা যেভাবে MSME এর সাথে জড়িত থাকি সেক্টর, তাদের চ্যালেঞ্জগুলির প্রতি আমাদের সংবেদনশীলতা এবং তাদের সাফল্যের প্রতি আমাদের প্রতিশ্রুতি, শেষ পর্যন্ত এই অংশীদারিত্বের শক্তি এবং স্থায়িত্ব নির্ধারণ করবে," তিনি বলেছিলেন।

ডেপুটি গভর্নর আরও জোর দিয়েছিলেন যে অর্থনীতিতে এমএসএমইগুলি যে মূল ভূমিকা পালন করে তা বিবেচনা করে, আর্থিক খাতকে তাদের প্রতি আরও সংবেদনশীল এবং সহানুভূতিশীল পদ্ধতি অবলম্বন করা উচিত।

"যদিও আর্থিক শৃঙ্খলা অত্যন্ত গুরুত্বপূর্ণ, MSMEs দ্বারা সম্মুখীন অনন্য চ্যালেঞ্জগুলি, যেমন স্বল্প মূলধনের ভিত্তি, স্কেলের অভাব, বিলম্বিত অর্থপ্রদানের কারণে নগদ প্রবাহের সীমাবদ্ধতা, বাজারের ওঠানামা এবং বাহ্যিক অর্থনৈতিক চাপ, মূল্যায়নের জন্য আরও সূক্ষ্ম পদ্ধতির প্রয়োজন। ফলোআপ," তিনি বলেন।

যদিও আর্থিক ব্যবস্থার সুস্থতা বজায় রাখার জন্য সময়মতো বকেয়া পরিশোধ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, আর্থিক প্রতিষ্ঠানগুলির উচিত পুনর্গঠন বিকল্প, গ্রেস পিরিয়ড এবং উপযুক্ত পরিশোধের পরিকল্পনার মতো সহায়ক পদক্ষেপগুলি মোতায়েন করার উপর ফোকাস করা যা MSME-কে তাদের পুনরুদ্ধার করতে এবং ফিরে আসার জন্য প্রয়োজনীয় শ্বাস-প্রশ্বাসের জায়গা দেয়। কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়ার সময় ট্র্যাক করুন, সিনিয়র কর্মকর্তা বলেন, অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আর্থিক খাতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, আর্থিক খাত লক্ষ্যবস্তু সহায়তা এবং উপযোগী পরিষেবা প্রদান করে এমএসএমই রপ্তানি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে যা বিশ্ব বাজারে এই ব্যবসাগুলির মুখোমুখি অনন্য চ্যালেঞ্জগুলি মোকাবেলা করে।

রপ্তানি ক্রেডিট বীমা এবং কারেন্সি রিস্ক হেজিং সলিউশনের মাধ্যমে ঝুঁকি ব্যবস্থাপনায় এমএসএমই-কে প্রাক এবং পোস্ট-শিপমেন্ট ফাইন্যান্স, ফ্যাক্টরিং এবং ইনভয়েস ডিসকাউন্টিংয়ের মতো ঐতিহ্যবাহী পণ্যের বাইরেও এই সেক্টরটি উল্লেখযোগ্যভাবে সাহায্য করতে পারে।

এই আর্থিক উপকরণগুলি শুধুমাত্র অর্থপ্রদানের খেলাপি এবং মুদ্রার ওঠানামা থেকে রক্ষা করে না বরং MSME-কে নতুন আন্তর্জাতিক বাজারে অন্বেষণ এবং প্রসারিত করার আত্মবিশ্বাস প্রদান করে, তিনি বলেন।

স্বামীনাথন এমএসএমই-তে অর্থায়নে উদ্ভাবনের প্রচারের জন্য রিজার্ভ ব্যাঙ্কের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথাও তুলে ধরেন।

সম্প্রতি, আরবিআই রেগুলেটরি স্যান্ডবক্সের তৃতীয় দলটি এমএসএমই ঋণ দেওয়ার জন্য নিবেদিত ছিল, যেখানে পাঁচটি ধারণা কার্যকর পাওয়া গেছে।