সিঙ্গাপুর, ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) শুক্রবার একটি পারস্পরিক মূল্যায়ন প্রতিবেদন গ্রহণ করেছে যা ভারতের অর্থ পাচার বিরোধী এবং সন্ত্রাসবাদে অর্থায়ন ব্যবস্থার মোকাবিলার কার্যকারিতা মূল্যায়ন করে, একটি পদক্ষেপকে সরকার "উল্লেখযোগ্য মাইলফলক" হিসাবে স্বাগত জানায়।

এখানে তার তিন দিনের পূর্ণাঙ্গ বৈঠকের শেষে তার সংক্ষিপ্ত ফলাফলের বিবৃতিতে, বৈশ্বিক সংস্থাটি বলেছে যে এই দুটি ডোমেনে ভারতের আইনী শাসন "ভাল ফলাফল অর্জন করছে" এবং দেশটি "প্রযুক্তিগত সম্মতির উচ্চ স্তরে" পৌঁছেছে। FATF প্রয়োজনীয়তা।

তবে এটি বলেছে যে দেশটিকে অর্থ পাচার এবং সন্ত্রাসে অর্থায়নের বিচারের উপসংহার সম্পর্কিত "বিলম্ব" মোকাবেলা করতে হবে।"গুণমান এবং ধারাবাহিকতা পর্যালোচনা" সম্পন্ন হলে দেশের জন্য চূড়ান্ত মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করা হবে, এতে বলা হয়েছে।

প্রক্রিয়ার সাথে জড়িত সূত্রগুলি বলেছে যে ভারতকে "নিয়মিত ফলোআপ" বিভাগে রাখা হয়েছে, একটি পার্থক্য কেবলমাত্র অন্য চারটি G20 দেশ দ্বারা ভাগ করা হয়েছে, যার অর্থ হল এটি শুধুমাত্র 2027 সালের অক্টোবরে FATF ব্যবস্থাগুলি বাস্তবায়নের বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন জমা দিতে হবে।

'বর্ধিত ফলো আপ' বিভাগে রাখা দেশগুলিকে প্রতি বছর একটি ফলো আপ রিপোর্ট জমা দিতে হবে।প্যারিস-সদর দফতরের সংস্থাটি মানি লন্ডারিং, সন্ত্রাসবাদ এবং বিস্তারে অর্থায়ন মোকাবেলায় বিশ্বব্যাপী পদক্ষেপের নেতৃত্ব দেয়। 26-28 জুন FATF পূর্ণাঙ্গের শেষে সর্বশেষ সিদ্ধান্তগুলি প্রকাশ্যে আনা হয়েছিল।

ভারতীয় পক্ষের প্রতিনিধিত্ব করেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অতিরিক্ত সচিব এবং ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (এফআইইউ) ইনচার্জ ডিরেক্টর বিবেক আগরওয়াল।

নয়াদিল্লিতে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি বিবৃতি জারি করেছে যে FATF দ্বারা ভারতের ইতিবাচক মূল্যায়ন মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়নের বিরুদ্ধে লড়াই করার জন্য দেশের প্রচেষ্টার একটি উল্লেখযোগ্য মাইলফলক।FATF পারস্পরিক মূল্যায়নে ভারতের কর্মক্ষমতা সামগ্রিক স্থিতিশীলতা, আর্থিক ব্যবস্থার অখণ্ডতা প্রদর্শন করে, মন্ত্রক বলেছে।

FATF নির্দেশিকাগুলির উপর ভারতের পারস্পরিক মূল্যায়ন, একটি পরিমাপ যা একটি দেশের কার্যকারিতা যাচাই করে দৃঢ় আইন এবং নীতি প্রণয়ন করে এবং আর্থিক অপরাধ দমনের জন্য তাদের বাস্তবায়ন করে, সর্বশেষ 2010 সালে করা হয়েছিল।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি দল 'অন-সাইট' বা নতুন দিল্লিতে একটি শারীরিক সফর করার পরে এবং বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য গোয়েন্দা, তদন্তকারী সংস্থা, আর্থিক নিয়ন্ত্রক এবং বিচার বিভাগের কর্মকর্তাদের সাথে দেখা করার পরে ভারতের একটি FATF পিয়ার পর্যালোচনা এই বছরের শুরুতে শেষ হয়েছে।প্লেনারির শেষে জারি করা বিবৃতিতে বলা হয়েছে যে এটি উপসংহারে পৌঁছেছে যে ভারত এফএটিএফ প্রয়োজনীয়তাগুলির সাথে প্রযুক্তিগত সম্মতির একটি উচ্চ স্তরে পৌঁছেছে এবং এর এএমএল/সিএফটি/সিপিএফ শাসন ভাল ফলাফল অর্জন করছে, এর অর্থ পাচার এবং সন্ত্রাসবাদে অর্থায়নের ঝুঁকি বোঝা সহ। , আন্তর্জাতিক সহযোগিতা, মৌলিক এবং উপকারী মালিকানার তথ্যে অ্যাক্সেস, আর্থিক বুদ্ধিমত্তার ব্যবহার, এবং অপরাধীদের তাদের সম্পদ থেকে বঞ্চিত করা এবং কাউন্টার-প্রলিফারেশন অর্থায়ন ব্যবস্থা।

এএমএল মানে অ্যান্টি-মানি লন্ডারিং, সিএফটি মানে সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের জন্য এবং সিপিএফ মানে কাউন্টার প্রলিফারেশন ফাইন্যান্সিং।

বিবৃতিতে অবশ্য যোগ করা হয়েছে যে কিছু অ-আর্থিক খাতে প্রতিরোধমূলক ব্যবস্থার তত্ত্বাবধান এবং বাস্তবায়নকে শক্তিশালী করার জন্য ভারতের "উন্নতি" প্রয়োজন।"ভারতকে মানি লন্ডারিং এবং সন্ত্রাসী অর্থায়নের বিচারের সমাপ্তি সম্পর্কিত বিলম্বের সমাধান করতে হবে এবং সন্ত্রাসী অর্থায়নের জন্য অলাভজনক খাতকে অপব্যবহার করা থেকে রোধ করার লক্ষ্যে সিএফটি ব্যবস্থাগুলিকে ঝুঁকি-ভিত্তিক পদ্ধতির সাথে সামঞ্জস্য রেখে বাস্তবায়িত করা হয়েছে তা নিশ্চিত করতে হবে। অলাভজনক সংস্থাগুলির কাছে তাদের সন্ত্রাসী অর্থায়নের ঝুঁকি নিয়ে আউটরিচ পরিচালনা করা," এটি বলে।

সরকার বলেছে যে FATF পারস্পরিক মূল্যায়নে ভারতের পারফরম্যান্স "আমাদের ক্রমবর্ধমান অর্থনীতিতে উল্লেখযোগ্য সুবিধা অর্জন করে, কারণ এটি আর্থিক ব্যবস্থার সামগ্রিক স্থিতিশীলতা এবং অখণ্ডতা প্রদর্শন করে।"

"ভাল রেটিংগুলি বিশ্বব্যাপী আর্থিক বাজার এবং প্রতিষ্ঠানগুলিতে আরও ভাল অ্যাক্সেসের দিকে পরিচালিত করবে এবং বিনিয়োগকারীদের আস্থা বাড়াবে। এটি ভারতের দ্রুত অর্থপ্রদান ব্যবস্থা ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এর বিশ্বব্যাপী সম্প্রসারণেও সহায়তা করবে," এটি বলে।অর্থ মন্ত্রক বলেছে যে FATF থেকে এই স্বীকৃতি "এমএল/টিএফ হুমকি থেকে তার আর্থিক ব্যবস্থাকে রক্ষা করার জন্য গত 10 বছরে ভারত দ্বারা বাস্তবায়িত কঠোর এবং কার্যকর পদক্ষেপের প্রমাণ।"

"এটি আন্তর্জাতিক মানদণ্ডের প্রতি দেশটির প্রতিশ্রুতি এবং আর্থিক অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ে তার সক্রিয় অবস্থানের উপর গুরুত্ব আরোপ করে," এটি বলেছে যে এটি সন্ত্রাসবাদে অর্থায়নের আন্তর্জাতিক মান কার্যকরভাবে কার্যকর করার জন্য "আমাদের অঞ্চলের দেশগুলির" জন্য একটি মানদণ্ডও সেট করে৷

মন্ত্রক বলেছে যে এই গ্রহণের মাধ্যমে, FATF দুর্নীতি, জালিয়াতি এবং সংগঠিত অপরাধ থেকে অর্থ পাচার সহ মানি লন্ডারিং এবং সন্ত্রাসবাদে অর্থায়ন থেকে উদ্ভূত ঝুঁকি হ্রাস করার জন্য ভারতের প্রচেষ্টাকে স্বীকৃতি দিয়েছে।বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন যে FATF ভারতের জন্য একটি ভাল এবং বিস্ময়কর ফলাফল দিয়েছে। "সে অর্থে এটি একটি উল্লেখযোগ্য অর্জন।"

এই ঝুঁকিগুলি কমাতে নগদ-ভিত্তিক থেকে ডিজিটাল অর্থনীতিতে রূপান্তর করার জন্য ভারত কর্তৃক কার্যকরী পদক্ষেপগুলিও হাইলাইট করা হয়েছে এবং নগদ লেনদেনের উপর কঠোর প্রবিধান সহ জেএএম (জন ধন, আধার, মোবাইল) ট্রিনিটি বাস্তবায়নের নেতৃত্ব দিয়েছে। আর্থিক অন্তর্ভুক্তি এবং ডিজিটাল লেনদেনে উল্লেখযোগ্য বৃদ্ধি কারণ এই পদক্ষেপগুলি লেনদেনগুলিকে আরও সনাক্তযোগ্য করে তোলে, এটি বলে।