মুম্বাই, সিকিউরিটাইজেশন ভলিউম এই অর্থবছরের এপ্রিল-জুন প্রান্তিকে এক বছরের আগের সময়ের তুলনায় 17 শতাংশ বেড়ে 45,000 কোটি রুপি হয়েছে, সোমবার একটি প্রতিবেদনে বলা হয়েছে।

দেশীয় রেটিং এজেন্সি ক্রিসিলের প্রতিবেদনে বলা হয়েছে যে সর্বশেষ ত্রৈমাসিক পরিসংখ্যান একটি বড় হাউজিং ফাইন্যান্স কোম্পানির প্রস্থানের জন্য সামঞ্জস্য করা হয়েছে, যদিও এটি ঋণদাতার নাম উল্লেখ করেনি।

মার্চ মাসে, আরবিআই আইআইএফএলকে সিকিউরিটিজেশন সহ বেশ কয়েকটি ক্রিয়াকলাপ বন্ধ করতে বলেছিল, যা ভলিউমকে প্রভাবিত করেছে বলে মনে হচ্ছে।

বাজারে প্রবেশকারী ঋণদাতাদের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে, যেখানে একজন ঋণদাতা ভবিষ্যতের প্রাপ্যের একটি গুচ্ছ বান্ডিল করে এবং তার তহবিলের চাহিদাগুলি পরিচালনা করার জন্য অন্যের কাছে বিক্রি করে, প্রতিবেদনে বলা হয়েছে।

এটি বলেছে যে NBFC এবং ব্যাঙ্ক সহ 95 জন উদ্যোক্তা, তহবিল উত্স বৈচিত্র্যময় করার জন্য বাজারে ট্যাপ করেছে, আগের অর্থবছরে 80 এর তুলনায়।

ব্যাঙ্কগুলিও উদ্যোক্তা হিসাবে বাজারে আরও সক্রিয় ছিল, প্রথম ত্রৈমাসিকে লেনদেনের পরিমাণ 8,500 কোটি টাকায় পৌঁছেছে যা পুরো FY24 তে 10,000 কোটি টাকা ছিল৷

"ব্যাঙ্কগুলি এখন এনবিএফসি-তে ক্রেডিট এক্সপোজারের উপর উচ্চ ঝুঁকির ওজন বজায় রাখার সাথে, সর্বোত্তম খরচে ব্যাঙ্ক তহবিলের প্রাপ্যতা এনবিএফসিগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণযোগ্য হবে, যা তাদের জন্য ব্যাঙ্ক ঋণের বাইরে তাদের সংস্থানগুলিকে বৈচিত্র্যময় করা অপরিহার্য করে তুলেছে," ক্রিসিলের সিনিয়র ডিরেক্টর অজিত ভেলোনি বলেছেন .

তিনি উচ্চ ঋণ-আমানত অনুপাতের মধ্যে তহবিলের বিকল্প উত্সের জন্য ব্যাংকগুলির মধ্যে বিশেষ করে বেসরকারি খাতের উচ্চতর সুদের জন্য দায়ী করেন।

সম্পদ শ্রেণীর দৃষ্টিকোণ থেকে, প্রথম ত্রৈমাসিকের সামগ্রিক ভলিউমে বাণিজ্যিক যানবাহন এবং টু-হুইলার সহ যানবাহন ঋণ সিকিউরিটিজেশনের অংশ, শীর্ষ NBFC উদ্যোক্তাদের মধ্যে ক্রমাগত ক্রেডিট বৃদ্ধির গতির সাথে বছরে 4 শতাংশ পয়েন্ট বেড়ে 41 শতাংশে পৌঁছেছে।

হাউজিং ফাইন্যান্স কোম্পানির প্রস্থানের সাথে সামঞ্জস্য রেখে বন্ধকী-সমর্থিত সিকিউরিটাইজেশনের শেয়ার 9 শতাংশ পয়েন্ট কমে 25 শতাংশে নেমে এসেছে এবং গোল্ড লোন সিকিউরিটাইজেশনের উপর নিয়ন্ত্রক ব্যবস্থার ফলে তাদের শেয়ার গত প্রথম ত্রৈমাসিকের 7 শতাংশের তুলনায় নগণ্য স্তরে নেমে এসেছে। আর্থিক, সংস্থাটি বলেছে।

ক্ষুদ্রঋণ 10 শতাংশের বিপরীতে 14 শতাংশ, ব্যক্তিগত ঋণ 11 শতাংশ এবং ব্যবসায়িক ঋণ সিকিউরিটাইজেশন ভলিউম সামগ্রিক পাইয়ের 9 শতাংশের জন্য দায়ী, এটি বলে।

সিকিউরিটিজেশনের দুটি রুটের মধ্যে, পাস-থ্রু সার্টিফিকেট (গুলি) একটি উচ্চতর 53 শতাংশ শেয়ারের জন্য দায়ী এবং বাকিগুলি সরাসরি অ্যাসাইনমেন্ট (DAs)।

ব্যাঙ্কগুলি ছিল সবচেয়ে বড় বিনিয়োগকারী, সামগ্রিক পাইয়ের 90 শতাংশের জন্য অ্যাকাউন্ট।

উল্লেখযোগ্য লেনদেনের মধ্যে, এজেন্সি একটি বেসরকারি খাতের ব্যাঙ্কের বড় অ্যাসাইনমেন্টের দিকে ইঙ্গিত করে বলেছে যে এটি একটি বড় হাউজিং ফাইন্যান্স কোম্পানির প্রস্থানের কারণে বন্ধকী ডিএ ভলিউমের উপর প্রত্যাশিত প্রভাব অফসেট করতে সাহায্য করেছে।

এছাড়াও, অন্য একটি বেসরকারি খাতের ব্যাংক দ্বারা উদ্ভূত 7 শতাংশ পয়েন্ট দ্বারা বাজারে ব্যক্তিগত ঋণ সিকিউরিটাইজেশন শেয়ার বৃদ্ধি সমর্থন করে, এটি বলে।